উইচ্যাট (WeChat) কি সোশ্যাল মিডিয়ার ভবিষ্যৎ

উইচ্যাট, WeChat, উইচ্যাট কি

উইচ্যাট (WeChat) নিয়ে নতুন করে শুরু হয়ে নানা রকম আলোচনা। একজন ডিজিটাল মার্কেটিং পেশাজিবী হিসেবে উইচ্যাটকে অবহেলা করার আর সুযোগ নেই। বরং আলাদা গুরুত্ব দিয়ে দেখার সময় এসেছে। আসুন দেখা যাক – কী, কেন, কিভাবে?

উইচ্যাট, WeChat, উইচ্যাট কি

উইচ্যাট কি?

উইচ্যাট কি হোয়াটসঅ্যাপের মতো একটি মেসেজিং অ্যাপে?

এটি কি একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ যেখানে আপনি ফেসবুকের মতো বন্ধুদের সাথে সংযোগ করতে পারেন?

এটা কি আমাজনের মত ই-কমার্স সাইট?

নাকি, ভেনমো’র মতো মানি ট্রান্সফার অ্যাপ?

নাকি গ্রুভুবের মতো খাবার অর্ডার করার জায়গা?

অথবা এমন একটি অ্যাপ যা আপনি উবারের মতো রাইডশেয়ার গাড়ি ডাকার জন্য ব্যবহার করতে পারেন?

এটি কি একটি কোম্পানির ইন্ট্রানেটের মতো ব্যবসায়িক যোগাযোগের জন্য?

এটি কি অ্যাপল ওয়ালেটের মতো অর্থপ্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে?

সবগুলো প্রশ্নের একটাই উত্তর। সেটি হলো হ্যাঁ! সবকিছুর জন্যই উইচ্যাট অ্যাপ।

ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিরভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম, আন্দ্রেসেন হোরোভিটজ (Andreessen Horowitz) এটিকে একটি পোর্টাল, একটি প্ল্যাটফর্ম এবং এমনকি একটি মোবাইল অপারেটিং সিস্টেম বলে।

সোশ্যাল মিডিয়ার ভবিষ্যৎ উইচ্যাট?

সোশ্যাল মিডিয়ার ভবিষ্যৎ কেমন হতে পারে তার একটি আভাস দিতে পারে, WeChat (উইচ্যাট)৷ চীনা অনলাইন যোগাযোগ এবং গেমিং কোম্পানি টেনসেন্ট উইচ্যাট-এর মালিক। ১৯৯৮ সালের শুরুতে, তারা মেসেজিং প্ল্যাটফর্ম কিউকিউ (QQ), এবং মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম কিউজোন (Qzone), এবং অন্যান্য বিভিন্ন ই-কমার্স এবং অনুসন্ধান ফাংশন সহ অন্যান্য সফল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি শুরু করে৷ কিন্তু টেনসেন্ট এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চাইছিল যা মোবাইল-ফার্স্ট ।

উইচ্যাট, WeChat, উইচ্যাট কি

২০১১ সালে, টেনসেন্ট একটি মোবাইফোন মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে উইকসিন (Weixin), যার অর্থ মাইক্রো-মেসেজ চালু করে। পরের বছর অর্থাৎ ২০১২ সালে, তারা আন্তর্জাতিক বাজারে ‘উইচ্যাট’ নামে রি-ব্যান্ডিং করে লঞ্চ কবে ।

অ্যাপটির ফিচারের পাশাপাশি ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেতে থাকে এবং আজ উইচ্যাটের বিশ্বব্যাপী ১.২ বিলিয়ন সক্রিয় মাসিক ব্যবহারকারী রয়েছে। ব্যবহারকারীদের মধ্যে ৫৩ শতাংশের বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে, এবং প্রতিদিন এপসটিতে ৪৫ বিলিয়নের বেশি বার্তা পাঠানো হয়। এক তৃতীয়াংশ ব্যবহারকারী এপস-এ দিনে চার বা তার বেশি ঘণ্টা ব্যয় করে।

সিংহভাগ অর্থাৎ ব্যবহারকারীদের মধ্যে এক বিলিয়ন চীনে বসবাসরত এবং অনেক ব্যবহারকারীর একাধিক এপসটিতে অ্যাকাউন্ট রয়েছে। ব্যবহারকারীদের ভাষ্য, কার্যকারিতার বিশাল বৈচিত্র্যের কারণে তারা উইচ্যাট ব্যবহার করে।

একজন চীনা ব্যবহারকারী নিউইয়র্ক টাইমসকে বলেছেন যে, আমি উইচ্যাট-এ থাকি এবং কাজ করি তা বলাটা অত্যুক্তি নয়৷ আমি আমার দৈনিক নয়-ঘণ্টার ফোন সময়ের প্রায় এক-তৃতীয়াংশ এপসটিতে ব্যয় করি এবং এতে আমি এপসটির ওয়েব সংস্করণ ব্যবহার করি এমন ২-৩ ঘণ্টা অন্তর্ভুক্ত নয়।

উইচ্যাট বোঝা সহজ করতে, আপনি তিনটি বড় বালতিতে এটির কার্যকারিতা চিন্তা করতে পারেন। প্রথমত, এটি আপনাকে বিস্তৃত চ্যাট কার্যকারিতার মাধ্যমে লোকেদের সাথে সংযোগ করতে দেয়। দ্বিতীয়ত, এটি লোকেদের শেয়ার করতে দেয়। আপনি মুহূর্ত, ফাইল এবং অবস্থান শেয়ার করতে পারেন, এবং তৃতীয়, এটি লোকেদের তাদের ব্যক্তিগত বা ব্যবসায়িক জীবন পরিচালনা করতে দেয়৷

উইচ্যাট, WeChat, উইচ্যাট কি

আসুন উই-চ্যাট-এর কার্যকারিতা এবং ব্যবহারকারী এবং ব্যবসাগুলি কীভাবে এই বিস্তৃত প্ল্যাটফর্মটি ব্যবহার করে সে সম্পর্কে আরও জানুন।

উই-চ্যাট একটি অ্যাপ হতে পারে, তবে এটি ব্যবহারকারীদের তাদের জীবনের প্রায় প্রতিটি দিক ডিজিটালি ম্যানেজ করার ক্ষমতা দেয়।

মেসেঞ্জার বা লিঙ্কডইন-এর মতো একটি নির্দিষ্ট এক্টিভিটি বা সার্ভিস অফার করার প্ল্যাটফর্মের পরিবর্তে, উই-চ্যাট আপনার ফোনে বা ব্রাউজারে যে সমস্ত ওয়েবসাইট বা অ্যাপে আপনি ইন্টারঅ্যাক্ট করবেন সেগুলিকে প্রোভাইড করে। এইভাবে, ব্যবহারকারীদের দৈনন্দিন প্রয়োজনের জন্য একটি ওয়ান-স্টপ শপ হয়ে দাঁড়িয়েছে উই-চ্যাট।

আরও পড়ুন:

ব্যবহারকারীরা উই-চ্যাট-এ একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট সেটআপ করতে পারেন, তবে তাদের অবশ্যই প্ল্যাটফর্মে এমন কাউকে অবশ্যই জানতে হবে যিনি তাদের আমন্ত্রণ নিশ্চিত করতে পারেন।

একবার নিবন্ধিত হয়ে গেলে, ব্যবহারকারীরা নীচের ন্যাভিগেশন বরাবর চারটি বিকল্প সহ একটি ন্যূনতম হোম স্ক্রিন খুঁজে পায়; চ্যাট (Chat), কনটাক (Contacts), ডিসকভার (Discover) এবং মি (Me) ।

উই-চ্যাটের মূল বিষয় হল, চ্যাট। অন্যান্য মেসেজিং অ্যাপের মতো, ব্যবহারকারীরা টেক্স, ভয়েস ম্যাসেজ, ছবি এবং ইমোজি পাঠাতে ও গ্রহণ করতে পারে। এপসটির একটি অনুবাদ ফাংশন এবং রিকল টেক্সট করার ক্ষমতাও রয়েছে৷ ব্যবহারকারীরা ওয়ান-অন-ওয়ান বা গ্রুপ চ্যাটে যোগাযোগ করতে পারে।

তারা ভয়েস কল, ভিডিও কল এবং গ্রুপ কলও করতে পারে। ব্যবহারকারীরা যদি একটু মজা করতে চান, তাহলে তারা তাদের ফোন ঝাঁকাতে পারেন এবং এটি তাদের কাছাকাছি এপসটি ব্যবহারকারীদের সাথে সংযুক্ত করবে।

উইচ্যাটেও মুহূর্তগুলির বৈশিষ্ট্য রয়েছে, যা একটি সোশ্যাল ফিড যা আপনি ফেসবুক বা টুইটারে দেখতে পাবেন। এখানে ব্যবহারকারীরা স্ট্যাটাস আপডেট, লিঙ্ক, ফটো এবং ভিডিও শেয়ার করতে এবং অন্যের পোস্টে লাইক ও মন্তব্য করতে পারে। ব্যবহারকারীরা প্রাইভেসি সেটিংসের মাধ্যমে তাদের পোস্টগুলি কে দেখতে পাবে তা চয়ন করতে পারেন৷ পোস্টগুলি সর্বজনীন করা যেতে পারে, বা শুধুমাত্র একটি নির্দিষ্ট গোষ্ঠীর সদস্যদের জন্য উপলব্ধ করা যেতে পারে, উদাহরণস্বরূপ যেমন কাজের বন্ধু বা কলেজের বন্ধুরা।

ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার

ব্যবহারকারীদের উইচ্যাটের মাধ্যমে দুই মিলিয়নেরও বেশি বিভিন্ন মিনি প্রোগ্রাম বা মিনি অ্যাপে অ্যাক্সেস রয়েছে।

তারা একটি ইভেন্টে একটি সাইন বা পোস্টারে একটি ব্রিস্ক-এন্ড-মর্টার অবস্থানে একটি QR কোড স্ক্যান করে বা এমনকি অন্য ব্যবহারকারীর ফোন থেকেও এই মিনি প্রোগ্রামগুলি অ্যাক্সেস করে৷ যদিও, এপসটি তাদের অ্যাপে এই মিনি প্রোগ্রামগুলি লুকিয়ে রাখে যাতে ব্যবহারকারীদের চ্যাটে ফোকাস করা যায়, উই-চ্যাটের মূল ব্যবসার অফার। ব্যবহারকারীরা তা খুঁজে পেতে তাদের হোমপেজে নিচে সোয়াইপ করতে পারেন।

উইচ্যাট কি ধরনের মিনি প্রোগ্রাম অফার করে?

প্রায় সবকিছু!

আপনি খাবার অর্ডার করতে পারেন বা আপনার স্থানীয় রেস্তোরাঁয় ওয়েট টাইম দেখতে পারেন। আপনি গেম খেলতে পারেন, ট্রাভেল রিজার্ভেশন করতে পারেন, কার বা বাইক শেয়ার অর্ডার করতে পারেন, আপনার ফিটনেস ট্র্যাক করতে পারেন, লাইব্রেরিতে বই খুঁজতে পারেন এবং বন্ধুদের একটি কফি পাঠাতে পারেন৷

উইচ্যাট, WeChat, উইচ্যাট কি

এমনকি এমন অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার নিজের গয়না কাস্টমাইজড করতে, ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে বা এমন অ্যাপ রয়েছে যা আপনাকে আদালতের আসন্ন তারিখ সম্পর্কে বলতে পারে।

উইচ্যাটে সরকারি আইডির একটি ইলেকট্রনিক সংস্করণও রাখা যায়।

এছাড়াও উইচ্যাট পে (WeChat Pay) অফার করে, যা শুধুমাত্র ব্যাঙ্কের তথ্য সঞ্চয় করে না এবং অ্যাপল পে-এর মতো ব্যবহারকারীদের তাদের ফোনের মাধ্যমে অর্থপ্রদান করার ব্যবস্থা দেয়। শুধু তাই নয়, ব্যবহারকারীদের অন্য ব্যবহারকারীদের কাছে অর্থ স্থানান্তর করতে, বিল ভাগ করতে, তাদের ইউটিলিটিগুলি পরিশোধ করতে, ট্রেন এবং ফ্লাইট টিকিট বুক করতে,  সিনেমার হলের টিকিট কিনতে, হোটেল বুক করতে, তাদের সম্পদ পরিচালনা করতে এবং কেনাকাটা করতে উই-চ্যাট পে ব্যবহার করা যায়।

উই-চ্যাট তাদের লাল খামের ফিচার দিয়ে সাথে চীনা ঐতিহ্যে ট্যাপ করেছে। চীনা সংস্কৃতিতে, ছুটির দিনে এবং বিশেষ অনুষ্ঠানে লাল খামে উপহার দেওয়া হয়।

উই-চ্যাটে সরাসরি ফরোয়ার্ড মানি ট্রান্সফার ছাড়াও ব্যবহারকারীরা একে অপরকে আর্থিক উপহার সহ ডিজিটাল লাল খাম পাঠাতে পারে।

লাল খামটি একটি গেম হিসাবেও পরিবেশন করতে পারে যাতে একটি গ্রুপ টেক্সের প্রথম ব্যবহারকারী যিনি লাল খামটি খোলেন তিনি সম্পূর্ণ কনটেন্ট পান।

২০১৪ সালে যখন উই-চ্যাট লাল খাম চালু করেছিল, তখন এটি তার ব্যবহারকারীদের ১.২ বিলিয়ন খাম দিয়েছিল। উপহার জেতার সুযোগ পেতে তাদের ফোন ঝাঁকাতে হয়েছিল।

আসুন দেখি ব্যবসাগুলি উইচ্যাট ব্যবহার করার উপায়গুলি কি কি৷

উইচ্যাট ইকোসিস্টেম ছোট ছোট অ্যাপগুলির একটি ভাণ্ডার – ব্যবসাগুলি তাদের নিজস্ব মিনি প্রোগ্রামের মাধ্যমে এপসটি ব্যবহারকারীদের কাছে তাদের সার্ভিস এবং প্রোডাক্টগুলি উপলব্ধ করতে এপসটির সাথে অংশীদারিত্ব করার সুযোগ পায়৷ ২০১৯ সালে উই-চ্যাটের ১.২ বিলিয়ন ব্যবহারকারী ১১৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের জন্য একটি বিশাল বড় মার্কেট তৈরি আছে উই-চ্যাট । উদাহরণস্বরূপ, ম্যাকডোনাল্ডের মিনি প্রোগ্রামটি একটি রিওয়ার্ড প্রোগ্রাম হিসাবে কাজ করে যেখানে ডিনাররা চেকআউটের সময় তাদের ফোন স্ক্যান করতে পারে এবং পয়েন্ট সংগ্রহ করতে পারে।

উইচ্যাট, WeChat, উইচ্যাট কি

এটি ব্র্যান্ডের সাথে যোগাযোগ করার একটি ছোট এবং সহজ উপায়, কিন্তু এটি ব্যবহারকারীদের ব্যস্ত করে এবং আরও পয়েন্টের জন্য ফিরে আসতে।

ফরাসি বিলাসবহুল ব্র্যান্ড  লংচ্যাম্প (Longchamp), ই-কমার্সের মাধ্যমে বিক্রয়ের জন্য মিনি প্রোগ্রাম ব্যবহার করছে। চীনে শুধুমাত্র একটি শাখায় নতুন কাস্টম ডিজাইনের ফিজিক্যাল স্টক রয়েছে। যদিও সম্ভাব্য ক্রেতারা বাকি সমস্ত কিউআর কোড দেখিয়ে স্ক্যান করতে পারে, তারা তারপর অ্যাপের মাধ্যমে সম্পূর্ণ ক্যাটালগে অ্যাক্সেস পায় এবং সেখান থেকে কিনতে পারে।

আরমানির (Armani) কসমেটিক লাইন একটি মিনি প্রোগ্রাম চালু করেছে যেখানে উই-চ্যাট ব্যবহারকারীরা অ্যাপের অগমেন্টেড রিয়েলিটি বৈশিষ্ট্যের মাধ্যমে বিভিন্ন লিপস্টিক ব্যবহার করতে পারে। এর পরে ব্যবহারকারীরা তাদের পছন্দের লিপস্টিক ক্রয় করে।

বিলাসবহুল ফ্যাশন হাউস, ফেন্ডি (Fendi), একটি উই-চ্যাট গেম চালু করেছে যেখানে ব্যবহারকারীরা রোমে ঘুরে বেড়িয়ে কয়েন সংগ্রহ করে লেভেল আনলক করতে পারে এবং ফেন্ডির ইতিহাস সম্পর্কে জানতে পারে। তারপর ফেন্ডি সেখান থেকে ইতালি ট্রিপ জেতা প্রতিযোগী বেছে নেন।

যেহেতু উইচ্যাটের অনেক প্রোগ্রাম অনেক ছোট, অ্যাপের হালকা সংস্করণ, তাই আইফোন এবং অ্যান্ড্রয়েডে আমার যে ধরনের অ্যাপ দেখতে পাই, ব্যবসায়গুলিকে সেই ধরণের সম্পূর্ণভাবে গঠিত ভারী অ্যাপ তৈরির জন্য বিনিয়োগ করতে হয় না।

অতিরিক্তভাবে, উই-চ্যাট সমস্ত সেটিংস ফিচার যেমন নোটিফিকেশন এবং লগইনগুলি দেখে যাতে বিজনেসের এখানে কাজ করার প্রয়োজন না হয়৷

ব্যবসাগুলি কিছুটা ফেসবুকের বিজনেস পেজের মত অফিসিয়াল অ্যাকাউন্টও তৈরি করতে পারে।

এই অ্যাকাউন্টগুলি ব্যবসাগুলিকে তাদের ব্যবহারকারীদের কাছে কনটেন্ট পুশ করার অনুমতি দেয়, তাদের অ্যাকাউন্ট পেজে একটি ওয়েবসাইট-এর মতো কার্যকারিতা থাকে এবং অন্যান্য ফিচারের মধ্যে কাস্টমার কেয়ার সার্ভিস ইন্টার‍্যাকশন অফার করে।

উই-চ্যাটের সার্চ ফাংশনালিটিও আছে। অনুসন্ধানের মাধ্যমে, ব্যবহারকারীরা অনুসরণ করার জন্য অ্যাকাউন্টগুলি খুঁজে বের করতে পারে বা তারা ব্যবহার করতে পারে এমন ছোট প্রোগ্রামগুলি আবিষ্কার করতে পারে৷

ব্র্যান্ডগুলি একটি ব্র্যান্ড জোন তৈরি করতে পারে, যা একটি হাব যেখানে একটি ব্র্যান্ড তার সমস্ত এপসটির কার্যকলাপের সেন্ট্রাল ওভারভিউ প্রদান করতে পারে।

উদাহরণস্বরূপ, এটি ব্র্যান্ড জোনে বিভিন্ন মিনি প্রোগ্রামের তালিকা করতে পারে। ব্র্যান্ডগুলি অফিসিয়াল অ্যাকাউন্ট যারা অনুসরণ করে না, এমন লোকেদের কাছে এক্সপোজার পাওয়ার এটি একটি উপায়৷ সার্চ রেজাল্টে ব্র্যান্ড জোনগুলি ব্র্যান্ডের সার্চ উপরে উঠে আসে।

ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার

এখানে ফরাসি বিলাস দ্রব্যের কনগ্লোমারেট কারটিয়ার (Cartier)-এর থেকে একটি উদাহরণ দেওয়া হল। কারটিয়ারের ব্র্যান্ড জোন ব্যবহার করে ই-কমার্স সাইটে ট্র্যাফিক যাচ্ছে। যাতে যারা উইচ্যাটে কারটিয়ারের ব্র্যান্ড অনুসরণ করছেন না তারা এখনও কেনাকাটা করতে পারেন।

ব্যবসাগুলি টুইটার বা পিন্টারেস্টের ফিডে স্পন্সর করা কনটেন্টের মত ব্যবহারকারীদের মোমেন্টস ফিডেও বিজ্ঞাপন দিতে পারে। ব্যবসাগুলি ফেসবুকের মত লোকেশন, ইন্টারেস্ট এবং বিভিন্ন ডেমোগ্রাফির ভিত্তিতে ইউজারদের টার্গেট করতে পারে। উইচ্যাট ব্যানার বিজ্ঞাপনও অফার করে।

জেনে রাখুন, ব্যবসাগুলিকে প্রথমে উইচ্যাটে ভেরিফিকেশনের জন্য আবেদন করতে হয়। চাইনিজ এই প্লাটফর্মটি আন্তর্জাতিক কোম্পানিগুলির তুলনায় তাদের স্বদেশী ব্যবসাগুলিকে অগ্রাধিকার দেয়৷

উইচ্যাট হল এমন একটি অ্যাপ যা তার ব্যবহারকারীদের জন্য প্রচুর পরিমাণে ফাংশনালিটি অফার করে এবং হাজার হাজার প্রোগ্রামকে সংযুক্ত করে যা দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগে।

তবুও, যখন আপনি এটির দিকে তাকান তখন উইচ্যাট ফাংশন সম্পূর্ণ আইফোন বা অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের সাথে একইভাবে কাজ করে যার স্বতন্ত্র অ্যাপের সংগ্রহ ব্যবহারকারীদের একই ফাংশনালিটি প্রদান করতে à la carte (খাদ্যতালিকা অনুযায়ী) ডাউনলোড করতে পারেন।

তাহলে উইচ্যাট কি সোশ্যাল মিডিয়ার ভবিষ্যৎ যেখানে সমস্ত অ্যাপ, সার্ভিস, গেম এবং ফাংশন এক প্ল্যাটফর্মে থাকবে?

আরও পড়ুন:

You May Also Like

About the Author: Shams Biswas

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.