প্রধান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম

Table of Contents

সময় এখন সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের

 

সাধারণত, সোশ্যাল মিডিয়া বলতে, তথ্য প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল কমিউনিটি গড়ে তোলা কেই বোঝায়। আরেকটু বিশদভাবে বললে সোশ্যাল মিডিয়া হল ইন্টারেক্টিভ প্রযুক্তি যা ভার্চুয়াল কমিউনিটি এবং নেটওয়ার্কের মাধ্যমে তথ্য, ধারনা, আগ্রহ এবং অভিব্যক্তির অন্যান্য রূপ অথবা সৃষ্টি শেয়ারিং কিংবা এক্সচেঞ্জের অনুমতি দেয়। [১]

 

ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন যা ইউজারদের কনটেন্ট তৈরি করতে এবং শেয়ার করতে বা সোশ্যাল নেটওয়ার্কিংয়ে অংশগ্রহণ করতে সক্ষম করে৷

– অক্সফোর্ড ডিকশনারি

 

মিডিয়ার ফর্ম যা মানুষকে ইন্টারনেট বা মোবাইল ফোন ব্যবহার করে যোগাযোগ এবং তথ্য ভাগ করতে দেয়।

– কেমব্রিজ বিজনেস ইংলিশ ডিকশনারি

 

বর্তমানে দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এই প্লাটফর্ম।  সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অন্যদের সাথে যোগাযোগের পাশাপাশি খুব সহজে বিভিন্ন কন্টেন্ট শেয়ার করতে পারে। বিভিন্ন ধরণের পোস্টের মাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ যায়। অসংখ্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম রয়েছে। তাদের মধ্যে ফেসবুক, টুইটার, লিংকডইন, ইউটিউব,  পিন্টারেস্ট, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ইত্যাদি উল্লেখযোগ্য।

 

সোশ্যাল মিডিয়ার সংজ্ঞায়িত করা অনেকটা চ্যালেঞ্জিং কারণ বর্তমানে বিভিন্ন ধরনের স্বতন্ত্র বৈশিষ্ট্যের এবং বিল্ট-ইন সোশ্যাল মিডিয়া সার্ভিস আছে। তবে কিছু কমন ফিটার আছে বৈশিষ্ট্য রয়েছে এইসব প্লাটফর্মের। যেমন:

 

  • সোশ্যাল মিডিয়া হল ইন্টারেক্টিভ ওয়েব ২.০ ইন্টারনেট-ভিত্তিক অ্যাপ্লিকেশন।
  • ইউজার-জেনারেট কনটেন্ট – যেমন: টেক্সট পোস্ট বা কমেন্ট, ডিজিটাল ফটো বা ভিডিও, এবং সমস্ত অনলাইন ইন্টারএকশনের মাধ্যমে উৎপন্ন ডেটা-সামাজিক মিডিয়ার প্রাণশক্তি।
  • ইউজাররা ওয়েবসাইট বা অ্যাপের জন্য সার্ভিস-স্পেসিফিক প্রোফাইল তৈরি করে যেগুলি সোশ্যাল-মিডিয়া সংস্থা দ্বারা ডিজাইন এবং রক্ষণাবেক্ষণ করা হয়।
  • সোশ্যাল মিডিয়া অন্যান্য ব্যক্তি বা গোষ্ঠীর সাথে ব্যবহারকারীর প্রোফাইল সংযুক্ত করে অনলাইন নেটওয়ার্ক নেটওয়ার্কগুলির বিকাশে সহায়তা করে।[১]

 

একবিংশ শতাব্দীর একেবারের গোঁড়ার দিকে, সোশ্যাল মিডিয়া আমাদের যোগাযোগের মাধ্যমে ব্যাপক পরিবর্তন আনে। প্রিয়জনের সাথে যুক্ত থাকা কিংবা আগ্রহের বিষয় শেয়ার করা প্রায় পুরোটাই চলে আসে সোশ্যাল প্লাটফর্মে। ২০২০ সালের হিসাবে, একটি আনুমানিক ৩.৬ বিলিয়ন মানুষ সোশ্যাল প্ল্যাটফর্মে সক্রিয়। ২০২৫ নাগাদ এই সংখ্যা দাঁড়াবে ৪.৪১ বিলিয়ন। [২]

 

“কাস্টমার যে-খানে, মার্কেটিং হবে সে-খনে” মার্কেটিং কম্যুনিকেশনের সেই শুরু থকে এখন অব্দই মানা হয় এই নীতি। সংবাদপত্র থেকে শুরু করে, রেডিও-টিভি-ইন্টারনেট যেখানেই বুঁদ হয়েছে কাস্টমার সেখানেই মার্কেটিং কম্যুনিকেশন নিয়ে হাজির মার্কেটাররা। সোশ্যাল প্লাটফর্মের বিকাশের সাথে মার্কেটারদের তাদের কাস্টমারদের কাছে পৌঁছানোর উপায়ও পরিবর্তন করেছে। লোকে এখন দিনের উল্লেখযোগ্য সময় থাকে সোশ্যাল মিডিয়ার, তাই ব্র্যান্ডগুলোও হাজির সেখানে। সোশ্যাল মিডিয়ার পারসোনাল এলিমেন্ট ব্যবসাগুলিকে তাদের কাস্টমারদের সাথে যোগাযোগ গড়ে তুলতে এবং ব্র্যান্ড লয়ালেটি তৈরি করতে সুযোগ দেয়।।

 

ব্যবসাগুলি এডভারটাইজমেন্ট মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে নতুন অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারে। নির্দিষ্ট কোন বিষয়ে আগ্রহী গ্রুপ বা বিশেষ কোন কমিউনিটির জন্য ডায়নামিক এড তৈরি করে, ব্যবসাগুলি তাদের অফার নিয়ে সম্ভবত আগ্রহী লোকেদের কাছে পৌঁছাতে পারে। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পটেনশিয়াল কাস্টমারের ডেক্সটপ বা মোবাইল ফোনের স্ক্রিনে হাজির তাদের প্রোডাক্ট এবং সার্ভিসগুলি প্রদর্শন করে কেনার জন্য আকৃষ্ট করতে পারে। ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলি এমন কিছু ফিচার ডেভেলপ করেছে যার মাধ্যমে ব্যবসাগুলি তাদের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের শপে কিংবা নিজস্ব ওয়েবসাইটে প্রোডাক্ট বিক্রি করতে পারবে। এছাড়া সোশ্যাল মিডিয়াতে চালানো ক্যাম্পেইন কতটা কার্যকর ছিল সেটা জানা যাবে অডিয়েন্স ইনসাইট থেকে।

 

প্রতিটা কম্যুনিকেশন চ্যানেলের বিভিন্ন মড্যুলের যেমন স্বতন্ত্র বৈশিষ্ট্য আছে, নানান সুবিধা, অসুবিধা আছে, সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়েরও ঠিক তাই। যেভাবে লোকে যেভাবে সোশ্যাল প্লাটফর্মে ভিড় বাড়াচ্ছে সেভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিংও স্বতন্ত্রভাবে ও শক্তিশালী হচ্ছে। তাই বলাই যায়, সময় এখন সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের।

 

ফেসবুক

 

পরিসংখ্যান

  • ২০২১ সালের জুনের তথ্যানুযায়ী দৈনিক প্রায় ১.১৯ বিলিয়ন [৩] এবং মাসে ২.৮৫ মানুষ বিলিয়ন [৪] ফেসবুকের ওয়েবসাইট বা অ্যাপে লগইন করে।
  • ব্যবহারকারীদের পুরুষ ৫৬% এবং নারী ৪৪% [৪]।
  • সবচেয়ে কম ফেসবুক ব্যবহারকারী জনসংখ্যা পয়ষট্টিউদ্দ (৪.৮%)
  • ব্যবহারকারীদের বৃহত্তম অংশ বয়স ২৫ থেকে ৩৪ বছরের মধ্যে – যার মধ্যে পুরুষ ১৮.৮% এবং নারী ১২.৮% [৪]।
  • কানাডার জনসংখ্যার ৮৩% ফেসবুক ব্যবহার করেন। [৪]
  • ফেসবুক ব্যবহারকারীদের ৮২% কলেজ গ্রাজুয়েট। [৪]
  • ৭৫% ইন্টারনেট ব্যবহারকারী যাদের আয় ৭৫ হাজার মার্কিন ডলারেরও বেশি তারা

তারা ফেসবুকে আয়েছেন৷ [৪]

  • বিজ্ঞাপনদাতাদের সংখ্যা ১০ মিলিয়ন এবং বিজ্ঞাপনের দর্শক রয়েছে ২.১৪ বিলিয়ন। [৪]
  • গত ১ বছর ১৮.৩% মার্কিন প্রাপ্তবয়স্করা ফেসবুকের মাধ্যমে কেনাকাটা করেছেন [৪]
  • একজন ফেসবুক ব্যবহারকারী প্রতি মাসে গড়ে ১২টি বিজ্ঞাপনে ক্লিক করেন। [৪]

 

লোকেরা কীভাবে ফেসবুক ব্যবহার করে

 

ফেসবুকের লক্ষ্য হল, লোকোদের কমিউনিটি গড়ে তোলা এবং বিশ্বকে একত্রে কাছাকাছি আনার শক্তি দেওয়া। (Give people the power to build community and bring the world closer together) পরিবারপরিজন এবং বন্ধুবান্ধবের সাথে সংযুক্ত থাকতে, বিশ্বে কী ঘটছে তা জানতে এবং তাদের কাছে কী গুরুত্বপূর্ণ তা শেয়ার করতে এবং প্রকাশ করতে ফেসবুক ব্যবহার করে৷

 

এছাড়াও, তারা পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, সহকর্মী এবং অন্যান্যদের মধ্যে যাদের সাথে যোগাযোগ রাখতে চান তাদের ফেসবুকে ‘বন্ধু’ হিসাবে সাথে যুক্ত করতে পারেন। এছাড়া বিখ্যাত ব্যক্তি, প্রতিষ্ঠান ও ব্রান্ডের আপডেট জানতে তাদের ফেসবুক পেজে লাইক দিয়ে ফলো করা যায়। যখন একজন ব্যবহারকারী ফেসবুকে লগ ইন করেন, তখন তারা তাদের ব্যক্তিগত নিউজ ফিড দেখতে পান, যার মধ্যে তারা অনুসরণ করা ব্যক্তি বা পেজের স্ট্যাটাস আপডেট, ছবি, ভিডিওসহ আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকে।

 

লোকেরা তাদের কাছে যা গুরুত্বপূর্ণ তা ফেসবুকে শেয়ার করতে এবং প্রকাশ করতে পারেন। লোকে যখন গ্রুপে যোগদান করে, তখন তারা এমন ব্যক্তিদের খুঁজে পান যারা তাদের আগ্রহের বিষয়গুলি শেয়ার করেন। লোকেরা মার্কেটপ্লেসে সহজেই নতুন এবং ব্যবহৃত জিনিষপত্র কিনতে বা বিক্রি করতে পারে।

 

ব্যবসার জন্য কিভাবে ফেসবুক ব্যবহার করা যায়

 

  • অনলাইন উপস্থিতি তৈরি

ব্যবসাগুলি ফেসবুক পেজ তৈরি করতে পারে এবং তাদের যোগাযোগের তথ্য যোগ করতে পারে, যেমন ওয়েবসাইট, ঠিকানা, যোগাযোগের সময় এবং ফোন নম্বর মত তথ্য প্রদান করতে পারেন। এর মাধ্যমে কাস্টমাররা সহজেই তাদের সাথে যোগাযোগ করতে পারে।

 

  • কাস্টমারদের সাথে সংযোগ

কাস্টমারদের বিভিন্ন ধরণের আকর্ষণীয় অফার সম্পর্কে আপ টু ডেট রাখতে, ব্যবসা ইমেজ বা ভিডিওর ব্যবহার প্রোডাক্টের আপডেট জানিয়ে পোস্ট দিতে পারে।

 

  • প্রোডাক্ট এবং সার্ভিস প্রদর্শন

ব্যবসাগুলি তাদের অফারগুলিকে হাইলাইট করতে পারে এবং লোকেদেরকে তাদের ফেসবুক শপ থেকে কেনাকাটার জন্য আকৃষ্ট করতে পারে। এই বিনামূল্যের টুলের সাহায্যে, ব্যবসাগুলি একটি স্টোর ক্যাটালগ তৈরি করতে পারে, একটি দোকানের চেহারা এবং অনুভূতি কাস্টমাইজড করে এবং প্রোডাক্ট বিক্রি করতে পারে।

 

  • ডায়নামিক বিজ্ঞাপন তৈরি

ব্যবসাগুলি এড ম্যানেজার থেকে এডভাটাইমেন্ট তৈরি করতে এবং ক্যাম্পেইন পরিচালনা করতে পারে

 

ইনস্টাগ্রাম

ফটো এবং ভিডিও শেয়ারিং অ্যাপ হিসাবে অক্টোবর ২০১০ সালে চালু হয়েছিল। ২০২১ সালের অক্টোবর নাগাদ ১.৩৯ এক বিলিয়নেরও বেশি মানুষ অন্যদের সাথে শেয়ার করতে এবং সংযোগ করতে অ্যাপটি ব্যবহার করে। ইউরোপভিত্তিক প্রতিষ্ঠিত জরিপ সংস্থা স্ট্যাটিস্তা’র পরিসংখ্যান অনুযায়ী, ইনস্টাগ্রামের দৈনিক ব্যবহারকারীদের অর্ধেকের বেশির বয়স ৩৪ বছরের কম এবং সবচেয়ে বড় ব্যবহারকারীদের  বয়স ১৮-২৪ বছরের মধ্যে। [৫]

 

 

লোকেরা কীভাবে ইনস্টাগ্রাম ব্যবহার করে

লোকেরা তাদের জীবন এবং ঘটনা সম্পর্কে আপ টু ডেট থাকার জন্য বন্ধু, ব্যান্ড, সেলেব্রিটি, ইন্ডাস্ট্রি লিডারের অনুসরণ করতে ইনস্টাগ্রাম ব্যবহার করে। লোকেরা তাদের প্রোফাইল বা স্টোরিগুলিতে ফটো এডিটিং এবং পোস্ট করতে ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারে।

 

স্টোরি ২৪ ঘণ্টা স্থায়ী ফটো এবং ভিডিও সহ নিউজ ফিডের শীর্ষে প্রোফাইলের একটি রোল হিসাবে দেখায়, যদি না সেগুলি কারও প্রোফাইলে স্টোরিতে হাইলাইটে যোগ করা হয়। ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা তাদের প্রোফাইলে অডিও এবং ভিজুয়াল এফেক্ট সহ রিল, ১৫-সেকেন্ডের মাল্টি-ক্লিপ ভিডিও শেয়ার করতে পারে। এ ছাড়া রয়েছে ডাইরেক্ট ম্যাসেজের সুবিধা।

 

কিভাবে ব্যবসা ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারে

 

ব্র্যান্ড শোকেস।

যেহেতু ইনস্টাগ্রাম একটি ভিজ্যুয়াল অ্যাপ, এটি বিজনেসের অফারগুলি প্রদর্শন করার এবং তারা কীভাবে কারও জীবনে মানানসই হতে পারে তা প্রদর্শন করার একটি দুর্দান্ত উপায়। মজাদার ছবি এবং ভিডিও তৈরি করতে ইনস্টাগ্রামে রয়েছে ইন-অ্যাপ ক্রিয়েটিভ টুল। কোহেসিভ লুক এবং অনুভূতি সহ ফটো এবং ভিডিওগুলি শেয়ার করে আপনার ব্র্যান্ড পারসোনালিটি ডিসপ্লে করুন।

 

আপনার কমিউনিটির সাথে এনগেজমেন্ট।

আপনার ব্যবসার সাথে প্রাসঙ্গিক ফটো এবং ভিডিও নিয়মিত শেয়ার করে টপ অফ মাইন্ডে থাকুন। ইনস্টাগ্রাম স্টোরি ব্যবহার করে এমন কনটেন্ট পোস্ট করতে পারেন যা মাধ্যমে আপনার কমিউনিটি ইন্টারেক্টিভ স্টিকার ব্যবহার করে এনগেজ হতে আকৃষ্ট হয়।

 

আবিষ্কার করুন।

লোকেশন ট্যাগ এবং হ্যাশট্যাগের মতো ফিচারগুলি ব্যবহার করুন। যাতে যারা ইতিমধ্যে আপনাকে অনুসরণ করছেন না, তারা আপনার ব্যবসা সম্পর্কে জানতে পারে৷

 

ইনস্টাগ্রামে সপ সেট আপ করুন।

ব্যবসাগুলি ইনস্টাগ্রামে একটি ডিজিটাল স্টোরফ্রন্ট তৈরি করতে পারে যেখানে লোকেরা আপনার প্রোডাক্ট দেখতে পারে। সেখানে থেকে ভিজিটার তাদের পছন্দের প্রোডাক্টের নাম এবং দাম সম্পর্কে আরও জানতে এবং ব্রাউজ করতে পারে।

 

ক্রিয়েটরদের সাথে পার্টনারশিপ।

ব্যবসাগুলি তাদের পণ্যের প্রচারের জন্য ইনস্টাগ্রামে শিল্পী, ব্লগার এবং সেলেব্রিটিদের মতো স্বাধীন ক্রিয়েটরদের সাথেও কাজ করতে পারে।

 

বিজ্ঞাপন দিয়ে ব্যবসায়িক লক্ষ্য অর্জন করুন।

ব্যবসাগুলিও ইনস্টাগ্রামে পোস্টগুলিকে এডভাটাইজমেন্টে পরিণত করে নতুন লোকেদের কাছে পৌঁছাতে পারে। পোস্ট দেখে আগ্রহী লোকেরা কল-টু-অ্যাকশন ‘learn more’ বা ‘shop’ বাটনে ক্লিক করার মতো পদক্ষেপ নিতে পারে।

 

 

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ একটি বিনামূল্যের মেসেজিং অ্যাপ যা ব্যবহারকারীদের ইন্টারনেট সংযোগের মাধ্যমে বার্তা পাঠাতে এবং ভয়েস ও ভিডিও কল করতে দেয়। সারাবিশ্বে আনুমানিক ২ বিলিয়নেরও বেশ ব্যবহারকারী রয়েছে এবং মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে একজন হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। [৬] ১৮০টিরও বেশি দেশে এবং ৬০টি ভিন্ন ভাষায় পাওয়া যায় হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় মার্কেট হল ভারত, যেখানে ৩৬০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল (৯৯ মিলিয়ন)।

লোকেরা কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে

ব্যবহারকারীরা শুধুমাত্র ইন্টারনেট সংযোগ ব্যবহার করে টেক্সট ম্যাসেজ পাঠাতে এবং গ্রুপ চ্যাট করতে পারেন। এমনকি বিনাখরচে দেশে এবং দেশের বাইরে ভয়েস ও ভিডিও কল করতে পারে।

গোপনীয়তা বজায় রাখার জন্য, হোয়াটসঅ্যাপে ডেলিভারি করা প্রতিটি বার্তা অটোমেটিকভাবে এনক্রিপ্ট করা হয়, তাই হোয়াটসঅ্যাপ বা ফেসবুকও এর কনটেন্ট দেখতে পায় না।

বার্তা এবং কল ছাড়াও, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফটো, ভিডিও, জিআইএফ, ভয়েস নোট এবং ডকুমেন্ট পাঠানোর সুযোদ দেয়। ব্যবহারকারীরা বন্ধুদের জন্য একটি বার্তা সহ একটি স্ট্যাটাস পোস্ট করতে পারেন যাতে তারা তাদের উপস্থিতি দেখতে এবং কে কখন চ্যাট বা কলের জন্য উপস্থিত থাকতে পারে তা জানতে পারে।

 

ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপ

বর্তমানে সরাসরি বার্তাপ্রেরণ শুধুমাত্র ব্যক্তিগত সংযোগের জন্য নয়, বাণিজ্যের জন্যও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। গ্রাহকরা ব্যবসার সাথে চ্যাট করেন সময় এবং মূল্য সম্পর্কে তথ্যের জন্য, সেইসাথে পণ্যের উপর ব্যক্তিগত নির্দেশিকা জন্য। বোস্টন কনসাল্টিং গ্রুপের বিশ্বব্যাপী একটি ফেসবুক সমীক্ষা থেকে জানা যায়, ২০১৯ সালের ছুটির মরসুমে প্রতি ৩ জনের মধ্যে ২ জন কোন না কোন বিজনেসের কাছে ম্যাসেজ পাঠিয়ে ছিল। [৭]

ব্যবসাগুলি হোয়াটসঅ্যাপ বিজনেস ব্যবহার করতে পারে। এই অ্যাপ গ্রাহকদের বার্তাগুলিকে স্বয়ংক্রিয়, বাছাই এবং দ্রুত প্রতিক্রিয়া জানাতে বিজনেস টুল দেয়। সহজেই গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ বিজনেস ডাউনলোড করা যায়।

 

বিজনেস প্রোফাইল তৈরি করুন।

বিজনেস প্রোফাইলের সাহায্যে, ব্যবসাগুলি ব্যবসার বিবরণ, ওয়েবসাইট, ঠিকানা এবং যোগাযোগের তথ্যের মতো সহায়ক তথ্য যোগ করতে পারে। এটি কিছু গ্রাহকদের প্রশ্নের উত্তর দিতে সাহায্য করতে পারে, কিন্তু যদি তাদের আরও অনুসন্ধানের প্রয়োজন হয়, তাহলে তারা সরাসরি বিজনেস কে বার্তা পাঠাতে পারে।

 

ব্যবসার জন্য মেসেজিং ফিচার

হোয়াটসঅ্যাপে ব্যবসাগুলির জন্য তাদের চ্যাটগুলি পরিচালনা করার জন্য আলাদা কিছু ফিচার রয়েছে। এমনকি অফলাইনে থাকাকালীন সময়ের জন্যও বিশেষ কিছু ফিচার রয়েছে।

  • একটি অভিবাদন সেট করুন। কেউ আপনার ব্যবসার সাথে চ্যাটিং করতে আসলে স্বয়ংক্রিয়ভাবে একটি অভিবাদন তাকে স্বাগত জানাবে।
  • অ্যায়ে ম্যাসেজ দিয়ে এক্সপেক্টেশনস সেট করুন। যদি লোকেরা আপনার ওয়ার্কিং আওয়ারের বাইরে আপনার বিজনেসে ম্যাসেজ দেয়, আপনি কখন ফিরে আসবেন তার একটি মোটামুটি সময় ফ্রেম সহ স্বয়ংক্রিয় অ্যায়ে ম্যাসেজ সেট করুন।
  • দ্রুত উত্তর দিয়ে সময় বাঁচান। দ্রুত উত্তর ব্যবহার করে ওয়ার্কিং আওয়ার, ঠিকানা, যোগাযোগের তথ্য, এবং পণ্যের প্রাপ্যতা সহ প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিন ওয়ান-টাচে।

 

টুইটার

টুইটার একটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম যা লোকেদের রিয়েল-টাইম স্ট্যাটাস আপডেট একটি টুইট (২৮০ অক্ষরের মধ্যে সীমাবদ্ধ) পোস্ট করতে দেয়। টুইটারকে ইন্টারনেটের এসএমএস বলে অভিহিত করা হয়।[] টুইটার প্রত্যক্ষ, কথোপকথন প্রকৃতির কারণে, টুইটার ব্যবহারকারীদের ব্রেকিং নিউজ অনুসরণ করা, বিশেষ আগ্রহ নিয়ে আলোচনা করা, ব্যক্তিগত আপডেটগুলি শেয়ার করা, বা সাধারণভাবে চ্যাট করা থেকে সবকিছুর জন্য এটির সাথে এনগেজ থাকে।

২০২১ সালের জুনের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে প্রতিদিন টুইটার ব্যবহার করেন ১৯৯ মিলিয়ন ব্যবহারকারী। যার মধ্যে পুরুষ ব্যবহারকারীর সংখ্যা ৬৩.৭% এবং নারী ৩৬.৩% ব্যবহারকারী। প্রতিদিন টুইট হয় ৫০০ মিলিয়ন। বিশ্বব্যাপী ১২% মানুষ টুইটারকে সংবাদ উৎস হিসেবে ব্যবহার করে। মার্কিনদের ক্ষেত্রে কা ১৭%। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় প্রতিদিন ৩৮ মিলিয়ন ব্যবহারকারী টুইটা ব্যবহার করে। দেশটির প্রতি ৫ জনের ১ জন টুইটার ব্যবহারকারী। এই ব্যবহারকারীদের মধ্যে ৮০% মিলেনিয়াল (১৯৮২ থেকে ২০০৪ সাল সময়ের মধ্যে জন্ম নেওয়া প্রজন্ম), এবং মার্কিন যুক্তরাষ্ট্রে টুইটার ব্যবহারকারীরা সাধারণ জনসংখ্যার তুলনায় বেশি শিক্ষিত। ৪২% ব্যবহারকারী কলেজ ডিগ্রি রয়েছে। লিঙ্গ বিভাজনের ক্ষেত্রে, টুইটারে পুরুষ ব্যবহারকারীর সংখ্যা ৬৯% এবং নারী ৩১%। []

লোকেরা কীভাবে টুইটার ব্যবহার করে

টুইটার ব্যবহারকারীরা তাদের আগ্রহী ব্যক্তিদের এবং অন্যান্যদের ফলো করে তাদের টুইটার টাইমলাইন সাজাতে পারে৷ লোকেরা সংবাদ সাইট, সেলেব্রিটি, লেখক, সামাজিক ন্যায়বিচারের জন্য কাজ করা সংস্থাগুলিকে অনুসরণ করতে পারে। টুইটারে টাইমলাইনে মনোযোগ দেওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, যেহেতু সক্রিয় ব্যবহারকারীরা দিনে একাধিকবার টুইট করেন, সেহেতু টাইমলাইন ক্রমাগত আপডেট হতে থাকে, এমনকি কয়েক ঘণ্টা আগের টুইটও টাইমলাইন থেকে হারিয়ে যায় বা টাইমলাইনের বাইরে থাকতে পারে।

 

অন্যদের সাথে এনগেজ।

টুইটারেরও আছে ইন্টার‍্যাকশনের ব্যবস্থা। অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মতো, আপনি লোকেদের টুইটগুলি পছন্দ করতে এবং রি-টুইট (বা শেয়ার) করতে পারেন৷

আপনি নির্দিষ্ট টুইটে মন্তব্য করতে বা উত্তর দিতে পারেন। এই প্ল্যাটফর্মে বিখ্যাত ব্যক্তিত্ব এবং বিশ্বব্যাপী ব্র্যান্ডের উপস্থিতি সহ, টুইটার সেলেব্রিটি এবং কোম্পানিগুলিকে তাদের ফলোয়ারদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ দেয়। টুইটারে ব্যক্তিগত কথোপকথনের জন্য ডাইরেক্ট ম্যাসেজ ফাংশনও রয়েছে।

 

হ্যাশট্যাগ ব্যবহার করুন।

টুইটারের আরেকটি প্রধান বৈশিষ্ট্য হল হ্যাশট্যাগ। হ্যাশট্যাগগুলি একটি একক থিমের অধীনে সমস্ত রিলেটেড টুইট সংগ্রহ করতে ব্যবহার করা হয় এবং টুইটার আপনাকে একটি হ্যাশট্যাগের অধীনে সমস্ত টুইট এক জায়গায় দেখতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ঢাকায় যা ঘটছে তা অনুসরণ করতে চান তবে আপনি #Dhaka অনুসরণ করবেন। হ্যাশট্যাগ হল ব্যবহারকারীদের জন্য একটি নির্দিষ্ট বিষয়ের উপর কনসেনট্রেটেড কনভারসেশন করার একটি উপায় এবং অনেক কোম্পানি এবং ইভেন্ট বিশেষভাবে হ্যাশট্যাগ তৈরি করে যাতে তাদের ফলোয়াররা যোগাযোগ করতে পারে।

 

কিভাবে ব্যবসা টুইটার ব্যবহার করতে পারে

টুইটার হল আপনার ব্যবসার জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম যা আপনার অডিয়েন্সদের সাথে সংযোগ স্থাপন করতে এবং তাদের কথোপকথনে যোগদান করতে পারে।

কাস্টমার কেয়ার সার্ভিস।

টুইটারের মাধ্যমে, ব্যবসাগুলি রিয়েল-টাইম কাস্টমার কেয়ার অফার করতে পারে, প্রোডাক্টের সংবাদ এবং আপডেটগুলি শেয়ার করতে পারে এবং গ্রাহকদের সাথে এনগেজ হতে পারে ব্যক্তিগতভাবে। এর মধ্যে সরাসরি ইন্টার‍্যাকশন এবং কথোপকথন অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন প্রশ্ন জিজ্ঞাসা করে, অথবা হালকা, অনানুষ্ঠানিক উপায়ে ফলোয়ারদের মন্তব্যের জবাব দিয়ে।

ফলোয়ারদের এনগেজ

কোম্পানিগুলিকে এই মুহূর্তে কোন বিষয়গুলি প্রাসঙ্গিক তা খোঁজার সুযোগ দেয় টুইটার৷ এইভাবে, কোম্পানিগুলি জানে কিভাবে রিলেভেন্ট কনটেন্টের সাথে ফলোয়ারদের এনগেজ করতে হয় এবং কোন ব্রেকিং নিউজ বা পরিবর্তনের সাথে তাদের ফলোয়ারদের আপডেট করতে হয়। উপরন্তু, টুইটারে আপনার ব্যবসার ব্যক্তিত্ব প্রদর্শন করে, আপনি নতুন অডিয়েন্সদের মধ্যে আপনার ব্র্যান্ডের প্রতি আগ্রহ তৈরি করতে পারেন।

লিংকডইন

পেশাদার নেটওয়ার্কিং সাইট লিংকডইনে ২০২১ সালের জুনের হালনাগাদ তথ্যানুযায়ী ৩১০ মিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে। [10]

 

এই প্ল্যাটফর্মটি আজকের দিনে একটি গুরুত্বপূর্ণ টুল হয়ে উঠেছে তাদের জন্য যারা চাকরি খুঁজছেন, অথবা কর্মী নিয়োগ দিতে চান, পেশাগত সম্পর্ক প্রসারিত করতে কিংবা নতুন কোন বিষয়ে শিখে, সার্টিফিকেট নিয়ে দক্ষতা বাড়াতে চান। এখানে ব্যবহারকারীরা তাদের রিজুমে প্রদর্শন করতে পারেন এবং যখন তাদের আগ্রহের কোম্পানির থেকে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি পোস্ট করা হয় তখন এলার্টের জন্য নোটিফিকেশন সেট আপ করতে পারেন। সাম্প্রতিক লিংকডইনে চালানো পোল থেকে জানা যায়, নিয়োগকারীদের ৯৫% চাকরি পোস্ট করার জন্য নিয়মিত লিংকডইন ব্যবহার করে, এবং নিয়োগকারীরা প্রাসঙ্গিক চাকরির হেডলাইন এবং অভিজ্ঞতা সহ লোকেদের অনুসন্ধান করতে পারেন।

 

লোকেরা কীভাবে লিংকডইন ব্যবহার করে

পেশাদারদের প্লাটফর্ম লিংকডইনে, লোকেরা বন্ধু, পরিচিত এবং পেশাদার নেটওয়ার্কগুলির সাথেও সংযোগ করতে পারে। আপনি নতুন লোকেদের সাথে কানেক্ট হয়ে, তারা কী করেন – সে সম্পর্কে আরও জানতে পারবেন। আপনার স্বপ্নের প্রতিষ্ঠান বা ভূমিকায় যারা কাজ করে তাদের সার্চ করে কানেক্ট করে  – তারা কী করেন, কিভাবে এই পর্যায়ে এসেছে সে সম্পর্কে জানতে পারবেন।

আপনি যদি এমন কারো সাথে দেখা করতে চান যার সাথে আপনার সেকেন্ড-ডিগ্রি কানেকশানে আছে, তাহলে আপনি আপনার মিউচাল কানেকশানকে অনুরোধ করতে পারেন পরিচয় করিয়ে দেয়ার জন্য। আপনার আগ্রহ এবং ইন্ডাস্ট্রির জন্য নির্দিষ্ট গ্রুপ অনুসন্ধান করে যোগদান করতে পারেন। গ্রুপে যোগদান করার মাধ্যমে, আপনি এমন ব্যক্তিদের সাথে পরিচিত হতে পারেন যারা আপনার প্যাশন নিয়ে কথা বলছেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ও অভিজ্ঞতা শেয়ার করছে – এভাবে আপনার ফিল্ডে সর্বশেষ শীর্ষ ট্রেন্ডের সাথে থাকা যায়। ইন্ড্রাস্ট্রি লিডার এবং অনুরূপ কোম্পানিগুলির সাথে সঠিক নেটওয়ার্কগুলিতে যোগদান ব্যবসাগুলিকে ইন্ডাস্ট্রি প্রাক্টিস এবং স্ট্যান্ডার্ডরে শীর্ষে থাকতে সাহায্য করে।

 

কিভাবে ব্যবসা লিংকডইন ব্যবহার করতে পারে

 

আকৃষ্ট করুন এবং নতুন লোকেদের কাছে পৌঁছান।

নতুন কাস্টমার এবং ফলোয়ারদের আকৃষ্ট করার জন্য লিংকডইন কে সেরা সোশ্যাল নেটওয়ার্কগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। ২০০ দেশ এবং টেরিটোরি তে লিংকডইনের বিশাল ব্যবহারকারী রয়েছে, এবং ব্যবহারকারীরা ইতিমধ্যেই ব্র্যান্ড, ইন্ডাস্ট্রি এবং ধারণাগুলির সাথে এনগেজ হতে আগ্রহী, ফলে লিংকডইন দুর্দান্ত বিজ্ঞাপন প্ল্যাটফর্ম হিসাবেও কাজ করতে পারে। বিজনেস বিস্তৃতভাবে স্ট্রাটেজিক অডিয়েন্সের জন্য জব লিস্ট পোস্ট এবং বিজ্ঞাপন দিতে পারে। সঠিক অডিয়েন্সের কাছে পৌঁছানোর জন্য জব ফাংশন এবং লেভেল, ইন্ডাস্ট্রি এবং কোম্পানির আকার ব্যবহার করে টার্গেট করা উচিৎ।

আকর্ষণীয় এবং দরকারি কনটেন্ট পোস্ট করুন।

বিজনেস প্রাসঙ্গিক কনটেন্ট পোস্ট করে তাদের রেপুটেশন এস্টাবলিশ করতে পারে। আপনার নেটওয়ার্কের লোকেদের নিউজ ফিডে পোস্ট দেখা যায়। নিয়মিতভাবে তাদের ব্যবসার গল্পের আপডেট বা ইন্ডাস্ট্রি প্র্যাকটিসের ইনসাইটস শেয়ার করার মাধ্যমে, ব্যবসাগুলি তাদের ইন্ডাস্ট্রির সম্মানিত অগ্রগামী হিসাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারে। তারা অন্যান্য ব্যবসার পোস্টে লাইক এবং মন্তব্য করার মাধ্যমে কমপ্লিমেন্টরি বিজনেসের সাথে সম্পর্ক স্থাপন করতে পারে।

 

উইচ্যাট

চীনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলির তুলনায় অনেক বেশি সীমাবদ্ধতা রয়েছে ইন্টারনেট ব্যবহারে। চীনা উদ্যোক্তারা তাদের নিজস্ব সামাজিক মিডিয়া নেটওয়ার্ক তৈরি করেছে। সবচেয়ে জনপ্রিয় উইচ্যাট কে “ফেসবুকের প্রতি চীনের উত্তর” হিসেবে ধরা হয়। [১৩]

যুক্তরাজ্যভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘উই আর সোশাল’ আর কানাডাভিত্তিক ডিজিটাল সেবা প্রতিষ্ঠান ‘হুটস্যুইট’-এর ২০২১ সালের জানুয়ারির তথ্য অনুযায়ী, উইচ্যাট হল বিশ্বের ষষ্ঠ সর্বাধিক ব্যবহৃত সোশ্যাল প্লাটফর্ম। [১২] নেটওয়ার্কটি তে ২০২১ সালে প্রথম কোয়াটারে একটিভ ইউজারের একটিভ ইউজারের সংখ্যা ১.২৪ বিলিয়ন এবং চীনা ওয়েব ট্রাফিকের ৩০ শতাংশের গন্তব্য এই প্লাটফর্ম। [১১]

 

লোকেরা কীভাবে উইচ্যাট ব্যবহার করে

উইচ্যাট অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশানগুলির মতোই অনেকগুলি সার্ভিস অফার করে, যেমন মেসেজিং, নেটওয়ার্কিং এবং নিউজ শেয়ারিং। আপনি একটি ছবি, ভিডিও বা টেক্সটসহ আপনার মোমেন্টস ফিডে পোস্ট করতে পারেন। আপনি পোস্টগুলিকে পছন্দ করতে, মন্তব্য করতে এবং শেয়ার করতে পারেন এবং আপনার পোস্টগুলি কে দেখতে পারবে তা প্রাইভেসি সেটিং এডজাস্ট করে নির্ধারণ করতে পারেন।

 

উইচ্যাট পে দিয়ে পেমেন্ট করুন।

উইচ্যাটের সবচেয়ে জনপ্রিয় সার্ভিসগুলির মধ্যে একটি হল উইচ্যাট পে (WeChat Pay), একটি ই-ওয়ালেট যা ব্যবহারকারীদের অন্য ব্যবহারকারীদের কাছে অর্থ স্থানান্তর করতে পারে, সার্ভিস এবং প্রোডাক্টের মূল্য পরিশোধ করতে পারে। গ্রাহকরা খুব সহজে তাদের পেমেন্ট অপশনে গিয়ে অর্থপ্রদানের তথ্য দিয়ে বা বিজনেসের ইউনিক কিউআর কোড (QR code) সরাসরি স্ক্যান করে উইচ্যাট পে’র মাধ্যমে অর্থ প্রদান করতে পারেন।

 

মিনি-প্রোগ্রামের সাথে খেলুন।

উইচ্যাট অন্যান্য সার্ভিসের জন্য গেটওয়ে হিসাবেও কাজ করে। যেমন: গেমিং, রাইড-শেয়ারিং, কেনাকাটা, ব্যাঙ্কিংসহ অনেক কিছুর মতো মিনি প্রোগ্রামের জন্য। এই মিনি-প্রোগ্রামগুলো উইচ্যাটের মধ্যে তৈরি নেটিভ অ্যাপ। উইচ্যাটের ২০২০ সালে এই রকম মিনি-প্রোগ্রামের সংখ্যা ছিল ২.৩ মিলিয়ন। [১১]

 

ব্যবসা কিভাবে উইচ্যাট ব্যবহার করতে পারে

 

মিনি-প্রোগ্রামের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছান।

সম্পূর্ণ অ্যাপ তৈরির জন্য বিনিয়োগ না করে ব্যবসাগুলি মিনি-প্রোগ্রামগুলি ব্যবহার করে উইচ্যাটে তাদের সার্ভিস এবং প্রোডাক্ট নিয়ে আসতে পারে। যেহেতু মিনি-প্রোগ্রামগুলি দ্রুত লোড হয়, সেহেতু সেগুলি কম ডেটা-প্ল্যান সহ দুর্দান্ত ভাবে ব্যবহার করা যায়। ব্যবহারকারীরা ফিজিক্যাল লোকেশনে একটি কিউআর কোড স্ক্যান করে অফলাইন লেনদেনের জন্য (যেমন একটি পেট্রোল পাম্পে পেট্রেলের দাম পরিশোধ) মিনি-প্রোগ্রামগুলি অ্যাক্সেস করতে পারে। অনেক ধরণের মিনি-প্রোগ্রাম উইচ্যাটে একসাথে আছে, তাই ব্যবহারকারীরা সহজেই তাদের বন্ধুদের সাথে আইটেম এবং স্টোরগুলি শেয়ার করতে পারে, বা ইনফুলেন্সারদের শেয়ার করা আর্টিকেলের লিংকগুলির মাধ্যমে স্টোরগুলি সহজে খুঁজে পেতে পারে।

 

এই ছবিতে, আপনি চীনের একটি কফি শপ চেইনের জন্য উইচ্যাটে একটি মিনি-প্রোগ্রাম দেখতে পাচ্ছেন। মিনি-প্রোগ্রামের মাধ্যমে লোকেরা কফি অর্ডার করতে, প্রমোশন অ্যাক্সেস করতে, নতুন পণ্য সম্পর্কে জানতে এবং বন্ধুদের সাথে চেইনের মিনি-প্রোগ্রাম শেয়ার করতে পারে।

 

অফিসিয়াল অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকদের সাথে সংযোগ।

এগুলি ছাড়াও, ব্যবসাগুলি অফিসিয়াল অ্যাকাউন্ট তৈরি করতে পারে, যেভাবে তারা ফেসবুকে বিজনেস পেজগুলি তৈরি করতে পারে। এই অ্যাকাউন্টগুলি ব্যবসাগুলিকে তাদের ব্যবহারকারীদের কাছে কনটেন্ট পুশ করার পারমিশন দেয়, তাদের অ্যাকাউন্ট পেজে ওয়েবসাইটের মতো ফাংশনালিটি থাকে এবং কাস্টমার সার্ভিস ইন্টার‍্যাকশন অফার করে।

এই ছবিটি ফেসবুকের অফিসিয়াল অ্যাকাউন্ট দেখা যাচ্ছে। এই অ্যাকাউন্টের মাধ্যমে লোকেরা কীভাবে তাদের বিক্রি বাড়াতে ফেসবুক ব্যবহার করতে পারে সে সম্পর্কে জানা যাবে।

 

একটি ব্র্যান্ড জোন তৈরি করুন।

 

ব্র্যান্ডগুলি একটি ব্র্যান্ড জোনও তৈরি করতে পারে, যা একটি হাব যেখানে একটি ব্র্যান্ড তার সমস্ত উইট্যাচ এক্টিভিটির সেন্ট্রাল ওভারভিউ প্রদান করতে পারে। উদাহরণস্বরূপ, এটি তার ব্র্যান্ড জোনে এর বিভিন্ন মিনি-প্রোগ্রাম তালিকাভুক্ত করতে পারে। ব্র্যান্ডগুলি অফিসিয়াল অ্যাকাউন্ট যারা অনুসরণ করে না তার কাছে এক্সপোজার পাওয়ার এটি একটি উপায়। ব্র্যান্ড জোনগুলি ব্র্যান্ড সার্চে সার্চ রেজাল্টে শীর্ষে উঠে আসে।

 

মোমেন্টস ফিডে বিজ্ঞাপন।

ব্যবসাগুলি অবস্থান, আগ্রহ এবং বিভিন্ন জনসংখ্যার উপরে ভিত্তি করে ব্যবহারকারীদের টার্গেট করে মোমেন্ট ফিডে বিজ্ঞাপন দিতে পারে।

 

টিকটক

শর্ট-ফর্ম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম মিউজিক্যাল লিপ-সিঙ্ক এবং ডান্সিং অ্যাপ টিকটক, যা চীনে ডুইয়িন নামেও পরিচিত। প্রতিষ্ঠার ৫ বছরের মধ্যে ফাস্টেস্ট গ্রোয়িং অ্যাপ্লিকেশন হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছে। ২০২০ সালের সবচেয়ে ডাউনলোড করা অ্যাপে ছিল টিকটক।

প্রথম দেখায় মনে হবে, টিকটক অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো এটাও ফিড ও ফলোয়ার নির্ভর প্ল্যাটফর্ম। অন্যান্য নেটওয়ার্কের মতো এখানে অনেক বড় সেলেব্রিটিও রয়েছে। কিন্তু টিকটিক অন্যদের তুলনায় একটু ভিন্ন ধাঁচের। এর মূল পার্থক্য হচ্ছে ব্যবহারকারী ফিড। যেটা অ্যাপটিকে স্বতন্ত্র করে তুলেছে। অন্যান্য সোশ্যাল মিডিয়াতে মানুষ নিজের সবচেয়ে ভদ্র ও সুন্দর রূপটি প্রকাশে আগ্রহী থাকে। কিন্তু মিম কালচার প্রভাবিত হওয়ায় টিকটকে উদ্ভট ও অপ্রচলিত অনেক কনটেন্ট পাওয়া যায়।

২০২১ সালের নভেম্বরের হিসাব অনুযায়ী টিকটক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১ বিলিয়ন। যারা বয়েসে অত্যন্ত তরুণ: ৬৯% ব্যবহারকারীর বয়স ১৩-২৪ এর মধ্যে। মিলেনিয়ালদের ব্যবহারও বাড়ছে। চীন, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের অডিয়েন্স সবচেয়ে বেশি। অ্যাপটির ৫০ শতাংশেরও বেশি ব্যবহারকারী চীনের। [১৪]

 

লোকেরা কীভাবে টিকটক ব্যবহার করে

 

সংক্ষিপ্ত, অনানুষ্ঠানিক ভিডিও পোস্ট।

টিকটক একটি সোশ্যাল মিডিয়া মডেলের অ্যাপ যেখানে প্রতিনিয়ত ছোট ছোট ভিডিওর মাধ্যমে নানা ধরণের কনটেন্ট ব্যবহারকারীর স্ক্রিনে তুলে ধরছে। এই প্লাটফর্মের সর্ট ভিডিওর কনটেন্ট ফিচার – ১৫ থেকে ৬০ সেকেন্ডের ক্লিপ। টিকটকে শেয়ার করা কনটেন্টগুলো ‘পাবলিক’ করা থাকে অর্থাৎ যে কেউ এই কনটেন্ট দেখতে পারে। প্রথম দিকে টিকটক ভিডিওগুলির বেশিরভাগই গান, নাচ, লিপ-সিঙ্কিং এবং কমেডি বৈশিষ্ট্যযুক্ত, কিন্তু এখন ভিডিও কনটেন্টে প্যারোডি, মিমস, রান্না এবং অন্যান্য টিউটোরিয়াল, স্কিট এবং শর্ট ফিল্ম, চ্যালেঞ্জ এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে।

 

সৃজনশীল হওয়া

এই প্লাটফর্মে কিছু ক্রিয়েটর তাদের নিজস্ব মেধা ও সৃজনশীলতা দিয়ে সেলেব্রিটি হয়ে উঠেছে। মার্কিন টপ চাটে উঠে আসা অনেক গান টিকটিকের মাধ্যমে পাওয়া গেছে এবং জনপ্রিয় হয়েছে। টিকটকের ভিডিওগুলো অনেকটা ‘মিম কালচার’ থেকেও প্রভাবিত। কনটেন্ট ক্রিয়েটররা প্রধানত সে ভিডিওগুলোই বেশি তৈরি করেন যেগুলো মিম কালচার প্রভাবিত। টিকটিক শুধুমাত্র লাইক, কমেন্ট এবং শেয়ারের মতো সাধারণ মাধ্যমেই নয়, ব্যবহারকারীদের ডুয়েট এবং স্প্লাইস ভিডিও তে অন্যদের ইন্টিগ্রেট করার অনুমতি দিয়েও ইন্টার‍্যাকশন কে উৎসাহিত করে।

 

ব্যবসাগুলি কীভাবে টিকটক ব্যবহার করতে পারে

অনানুষ্ঠানিক এবং মজার বিষয়বস্তু তৈরি করুন।

সফলভাবে টিকটিক ব্যবহার করার জন্য, বিজনেস কে নিশ্চিত হতে হবে যে তারা টিকটিকের কালচার বোঝে। ব্যবহারকারীরা মজাদার, অনানুষ্ঠানিক এবং ব্যক্তিগত ভিডিও খোঁজেন, তাই এমন ভিডিও তৈরি করার কথা ভাবুন যা ব্যবসার পিছনের লোকদের দেখায়। বিজনেস প্রোডাক্ট ব্যবহার করার টিউটোরিয়াল শেয়ার করতে পারে। এমনকি জনপ্রিয় হ্যাশট্যাগ চ্যালেঞ্জগুলিতে অংশ নিতে পারে। উদাহরণস্বরূপ, #ButterGlossPop ব্র্যান্ডেড হ্যাশট্যাগ চ্যালেঞ্জ প্লাস ডেভেলপ করতে নিক্স (NYX) প্রফেশনাল মেকআপ টিকটাকের সাথে পার্টনারশিপ করে। এটি টিকটক কমিউনিটিকে উত্সাহিত করে ক্যাচি মিউজিক এবং ক্রিয়েটিভ এডিটিং টেকনিকসহ তাদের নিজস্ব পোস্টগুলিতে বাটার গ্লস ব্যবহার করতে।

 

ক্রিয়েটরদের সাথে পার্টনারশিপ।

কনটেন্ট সরাসরি সম্পর্কিত না হলেও বিজনেস তাদের প্রোডাক্ট ফিচার্ড করতে জনপ্রিয় ক্রিয়েটরদের সাথে পার্টনারশিপ করতে পারে। জনপ্রিয় হ্যাশট্যাগগুলি ব্যবহার করা ব্যবসাগুলিকে নতুন ব্যবহারকারীদের কাছে নিয়ে যেতে সাহায্য করতে পারে এবং ব্যবসাগুলি তাদের নিজস্ব হ্যাশট্যাগ তৈরি করে ব্যান্ড অ্যাওয়ারনেস বাড়াতে পারে৷

 

স্ন্যাপচ্যাট

২০২১ সালের জুনের তথ্যানুযায়ী ফটো শেয়ারিং অ্যাপ

স্ন্যাপচ্যাটের মাসিক সক্রিয় ব্যবহারকারী ৫০০ মিলিয়নেরও বেশি। [১৫] স্ন্যাপচ্যাটের ৬০% ব্যবহারকারী নারী, এবং স্ন্যাপচ্যাট তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয়, যার মধ্যে ৬৯% টিনেজার। মার্কিন যুক্তরাষ্ট্র (১০৮ মিলিয়ন) হল স্ন্যাপচ্যাটের সবচেয়ে বড় মার্কেট, তার পরে ভারত (৭৪.৩ মিলিয়ন) এবং ফ্রান্স (২৪.৫ মিলিয়ন)। [১৬]

বন্ধুদের সাথে ফটো শেয়ার করার অ্যাপ হিসাবে শুরু হলেও স্ন্যাপচ্যাট পরবর্তীতে ফিল্টার, গেমস এবং ডিসকভার পেজ চালু করে। ব্যবহারকারীরা সেলেব্রিটি বা ব্র্যান্ড, নিউজ সাইট, বা নিজে করো (Do it yourself – DIY) প্রকল্প, জাদু বা কমেডির মতো নির্দিষ্ট থিমের সাথে সম্পর্কিত ভিডিও অন্তর্ভুক্ত করার জন্য তৈরি করা চ্যানেলগুলি ফলো করতে পারে।

 

লোকেরা কীভাবে স্ন্যাপচ্যাট ব্যবহার করে

 

ফ্লিটিং ফটো এবং ইমেজ

অন্যান্য ফটো-শেয়ারিং অ্যাপ্লিকেশানগুলির থেকে স্ন্যাপচ্যাট অনেকটা ভিন্ন, আপনি যে ফটো এবং ভিডিওগুলি স্ন্যাপচ্যাটে শেয়ার করেন তা ক্ষণস্থায়ী। ছবি বা ভিডিও যার কাছে পাঠাবেন তার দেখা হয়ে গেলিই, সেটি অদৃশ্য হয়ে যায়। স্ন্যাপচ্যাটের প্রথম দিকের কিছু ব্লগ পোস্টে, প্রতিষ্ঠাতারা জানিয়ে ছিলেন যে তারা চান না, যে তাদের ব্যবহারকারীরা চাকরির ইন্টার্ভিউয়ের আগে যেন দুঃচিন্তায় না পড়ে যে, কেন কয়েক বছর আগের কিছু ছবিতে নিজেকে আন-ট্যাগ করেনি কিংবা তাদের নিখুঁত দেখাতে ফটোগুলি এডিট করেনি। [১৭] তারা তাদের ব্যবহারকারীদের জন্য আরও বিশ্বাসযোগ্য এবং বাস্তব সংযোগ তৈরি করতে চেয়েছিল। তারা হিউম্যান ইন্টার‍্যাকশনকে ক্ষণস্থায়ী প্রকৃতি বলে অভিহিত করার মধ্যেও স্বতন্ত্রতা দেখেছিল – ইন্টার‍্যাকশন এই মুহূর্তে ঘটে এবং কোনও চিহ্ন রেখে যায় না।

 

অগমেন্টেড রিয়েলিটি ফিল্টার।

স্ন্যাপচ্যাট তার অনেক লেন্স এবং ফিল্টারে অগমেন্টেড রিয়েলিটি যুক্ত করেছে, যা কম্পিউটার-জেনারেটেড এলিমেন্টগুলির সাথে ফটো এবং ভিডিওগুলিকে আরো উন্নত করে। স্ন্যাপচ্যাট জানাচ্ছে যে, প্রতিদিন গড়ে ১৮০ মিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী এনগেজ হয় অগমেন্টেড রিয়েলিটির সাথে। [১৮]

বিজনেস কিভাবে স্ন্যাপচ্যাট ব্যবহার করতে পারে

বিজনেস তাদের অডিয়েন্সদের সাথে সংযোগ স্থাপন, নতুন অডিয়েন্স লাভ এবং ইউনিক কনটেন্ট প্রদান করার উপায় হিসাবে স্ন্যাপচ্যাট কে দেখতে পারে – যা তারা অন্যান্য প্ল্যাটফর্মে সক্ষম নাও হতে পারে।

 

স্টোরির জন্য কনটেন্ট তৈরি করুন।

স্টোরির সাহায্যে ব্যবসাগুলি টিউটোরিয়াল, ভিডিও এবং আরও অনেক কিছু পোস্ট করে মজাদার কনটেন্ট তৈরি করতে পারে। স্টোরি হল স্ন্যাপগুলির একটি সংগ্রহ যা ফলোয়ারদের কাছে ২৪ ঘণ্টার জন্য দৃশ্যমান থাকে। বিজনেস স্টোরিতে তে স্ন্যাপের সিরিজ একত্রিত করার জন্য ব্যবহার করতে পারে, সেগুলি ওয়ান-এন্ড-ডান ভিডিওগুলির মধ্যে সীমাবদ্ধ নয়৷ এটা একটা ভালো উপায় লোকেদের সাথে একটি অসাধারণ এবং কৌতুকপূর্ণ ফ্যাশনে সংযোগ করার জন্য।

 

অগমেন্টেড রিয়েলিটি এবং স্ন্যাপকোড ব্যবহার করে সংযোগ করুন।

ব্যবসাগুলি নতুন অডিয়েন্সদের কাছে পৌঁছানোর জন্য স্ট্যান্ডার্ড এডভার্টাইজিং ব্যবহার করতে পারে, স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করার জন্য অন্যান্য বিকল্প প্রদান করে; উদাহরণস্বরূপ, ব্যবসাগুলি লেন্স এবং ফিল্টার তৈরি করার বিষয়ে বিবেচনা করতে পারে। ফিল্টারগুলি ছবির উপর প্রভাব ফেলে, এবং লেন্সগুলি হল অগমেন্টেড রিয়েলিটি অ্যানিমেশন যা মুখগুলিকে চিনতে পারে এবং পরিবর্তন করতে পারে বা সেগুলিতে প্রভাব যোগ করতে পারে। নির্দিষ্ট ফিল্টার বা লেন্স “আনলক” করতে গ্রাহকরা খুচরা বিক্রেতাদের কাছে বা ইভেন্ট থেকে স্ন্যাপকোডগুলি খুঁজে নিতে পারেন।

 

সূত্র

  1. Wikipedia – “Social media”. https://en.wikipedia.org/wiki/Social_media
  2. Statista (2021). “Number of social network users worldwide from 2017 to 2025”. https://www.statista.com/statistics/278414/number-of-worldwide-social-network-users/
  3. Dan Noyes, Zephoria (2022). “The Top 20 Valuable Facebook Statistics.” https://zephoria.com/top-20-valuable-facebook-statistics/
  4. Salman Aslam, Omnicore Agency (2021, January 4). “Facebook by the Numbers: Stats, Demographics & Fun Facts.” https://www.omnicoreagency.com/facebook-statistics/
  5. Statista (2021). “Distribution of Instagram users worldwide as of November 2021, by age and gender.” https://www.statista.com/statistics/248769/age-distribution-of-worldwide-instagram-users/
  6. Ying Lin, Oberlo (2021, May 11). “Top WhatsApp Statistics Every Marketer Should Know in 2021.” https://www.oberlo.com/blog/whatsapp-statistics
  7. Why Conversation Is the Future of Commerce.” (2019). Retrieved January 8, 2020 from Facebook IQ. https://www.facebook.com/business/news/insights/conversational-commerce
  8. Leslie D’Monte, Business Standard (2013, January 19). “Swine flu’s tweet tweet causes online flutter” https://www..com/article/technology/swine-flu-s-tweet-tweet-causes-online-flutter-109042900097_1.html
  9. Salman Aslam, Omnicore Agency (2021, January 3). Twitter by the Numbers: Stats, Demographics & Fun Facts. https://www.omnicoreagency.com/twitter-statistics/
  10. Salman Aslam, Omnicore Agency (2021, January 3). “LinkedIn by the Numbers: Stats, Demographics & Fun Facts.” https://www.omnicoreagency.com/linkedin-statistics/
  11. MANSOOR IQBAL, Business of Apps (2021, November 15). WeChat Revenue and Usage Statistics (2021). https://www.businessofapps.com/data/wechat-statistics/
  12. Hootsuite, Digital 2021 Report (October Update) https://www.hootsuite.com/resources/digital-trends-q4-update
  13. Nick Statt and Shannon Liao, The Verge (2019, March 8). “Facebook wants to be WeChat.” https://www.theverge.com/2019/3/8/18256226/facebook-wechat-messaging-zuckerberg-strategy
  1. MANSOOR IQBAL, Business of Apps (2021, November 12). “TikTok Revenue and Usage Statistics (2021).” https://www.businessofapps.com/data/tik-tok-statistics/
  2. Brandon Doyle, Wallaroo Media (2021, June 15). “Snapchat Statistics.” https://wallaroomedia.com/blog/snapchat/snapchat-statistics/
  3. Salman Aslam, Omnicore Agency (2021, January 4). “Snapchat by the Numbers: Stats, Demographics & Fun Facts.” https://www.omnicoreagency.com/snapchat-statistics/
  4. Evan Spiegel, Snapchat (2012, May 09). “Let’s chat.” https://newsroom.snap.com/lets-chat/
  5. Snap Inc. (2022). “Investor Relations”. https://investor.snap.com/overview/default.aspx

 

 

You May Also Like

About the Author: Shams Biswas

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.