ইনস্টাগ্রাম (instagram) মার্কেটারদের জন্য আকর্ষণীয় প্ল্যাটফর্ম

মেটা প্ল্যাটফর্মের মালিকানাধীন ইনস্টাগ্রাম বিশ্বের শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলির মধ্যে একটি। ২০২১ সালের অক্টোবর নাগাদ ১.৩৯ এক বিলিয়নেরও বেশি মানুষ অন্যদের সাথে শেয়ার করতে এবং সংযোগ করতে অ্যাপটি ব্যবহার করে। ২০১০ সালে প্রতিষ্ঠিত হয় ইনস্টাগ্রাম, ২০১২ সালে ফেসবুক (বর্তমানে মেটা প্ল্যাটফর্ম) সালে ইনস্টাগ্রাম কিনে নেয়।

ইনস্টাগ্রামের লক্ষ্য হল আপনাকে আপনার পছন্দের মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং আপনার পছন্দের জিনিসের কাছে নিয়ে যাওয়া। (We bring you closer to the people and things you love)। ইনস্টাগ্রাম আপনাকে সংক্ষিপ্ত টেক্সটের ক্যাপশন সহ ছবি এবং ভিডিও শেয়ার করার ব্যবস্থা দিয়ে এটি করে। আপনি বন্ধু, পরিবার, আকর্ষণীয় ব্যক্তি, ব্র্যান্ড এবং ব্যবসাগুলিকে অনুসরণ করতে পারেন যার কাছ থেকে আপনি শুনতে চান৷

আপনি কথোপকথনের জন্য চ্যাট করতে সরাসরি বার্তা (Direct Message) ব্যবহার করতে পারেন।

ইনস্টাগ্রাম বিশ্বজুড়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কানাডাভিত্তিক ডিজিটাল সেবা প্রতিষ্ঠান ‘হুটস্যুইট’ অনুসারে, ইনস্টাগ্রামের ৮৯ শতাংশ ব্যবহারকারী মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে। সবচেয়ে বেশি সংখ্যক ইনস্টাগ্রাম ব্যবহারকারী দেশের মধ্যে শীর্ষে আছে ভারত (প্রায় ২০ কোটি), এরপরে যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র (প্রায় ১৬ কোটি), ব্রাজিল (প্রায় ১১ কোটি), ইন্দোনেশিয়া (প্রায় ৯ কোটি), রাশিয়া (প্রায় ৬ কোটি), তুরস্ক (প্রায় ৫ কোটি), জাপান (প্রায় ৫ কোটি), মেক্সিকো (প্রায় ৪ কোটি), যুক্তরাজ্য (প্রায় ৩ কোটি) এবং জার্মানি (প্রায় ৩ কোটি)। বাংলাদেশে ইনস্টাগ্রামের ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪৬ লক্ষ।

হুটসুইট অনুসারে বিশ্বব্যাপী ৫২ শতাংশ নারী এবং ৪৮ শতাংশ পুরুষ ইনস্টাগ্রামের ব্যবহারকারী। এই প্লাটফর্ম তরুণ ব্যবহারকারীদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। 

মানুষজন প্রতিদিন গড়ে ২৯ মিনিট ব্যয় করে এই ইনস্টাগ্রামে। এরমধ্যে ২৫ বছরের কম বয়সী মানুষেরা গড়ে ৩২ মিনিট এবং ২৫ বছরের অধিক মানুষেরা গড়ে ২৪ মিনিট করে ব্যয় করে।

২৫-৩৪ বছর বয়সী মানুষের মাঝে ইনস্টাগ্রাম ব্যবহারের প্রবণতা সবচেয়ে বেশি দেখা যায়। শতকরার হিসেবে প্রায় ৩২.১%। ২৯.৯% নিয়ে এরপরের স্থানে আছে ১৮-২৪ বছর বয়সী মানুষজন। ১৩-১৭ বছর বয়সীদের মধ্যে শতকরা হার ৭.৫%।

পিউ রিসার্চ সেন্টারের ২০১৯ সালের গোঁড়ার দিকে পরিচালিত একটি সমীক্ষা বলছে, ১৩-১৭ বছর বয়সী ৭২ শতাংশ কিশোরকিশোরী বলেছে যে তারা ইনস্টাগ্রাম ব্যবহার করে। এই সমীক্ষয় স্ন্যাপ চ্যাট ব্যবহারকারী ছিল ৬৯ শতাংশ এবং ফেসবুকের ৫১ শতাংশ। ইনস্টাগ্রাম সেই সব কোম্পানি বা ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ যারা অল্প বয়স্ক অডিয়েন্সদের কাছে পৌঁছাতে চায়।

২০১৯ সালে নিউ ইয়র্ক ভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার (eMarketer) পরিচালিত একটি সমীক্ষায়, ৭৩ শতাংশ মার্কিন কিশোর-কিশোরীর বক্তব্য অনুযায়ী নতুন পণ্য বা প্রচার সম্পর্কে ব্র্যান্ডগুলির কাছে পৌঁছানোর জন্য ইনস্টাগ্রাম হল সর্বোত্তম উপায়৷

দিনদিন ইনস্টাগ্রামের ব্যবহার বাড়ছে। ২০১০ সালে ইনস্টাগ্রাম চালু হওয়ার দুই মাস পরে, অ্যাপটির ১ মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী ছিল এবং প্রথম বছরে এই সংখ্যাটি ১০ মিলিয়নে উন্নীত হয়। ১০১৮ সালের জুনে, ইনস্টাগ্রাম রিপোর্ট করেছে যে তারা বিশ্বব্যাপী ১ বিলিয়ন মাসিক ব্যবহারকারীতে পৌঁছেছে, এবং দিনদিন ব্যবহার বাড়ছে।

দেখা যাক লোকেরা কীভাবে ইনস্টাগ্রাম ব্যবহার করে এবং মার্কেটার জন্য এই প্ল্যাটফর্মে মার্কেটিংয়ের জন্য কী কী ফিচার আছে ।

ইনস্টাগ্রাম ব্যবহার শুরু করতে, আপনি কেবল আপনার ফোনে অ্যাপটি ডাউনলোড করুন এবং আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করুন। সাইন আপ করতে হবে একটি ইমেইল বা একটি ফোন নম্বর প্রয়োজন হবে৷ তারপরে আপনি একটি ছবি এবং একটি সংক্ষিপ্ত বায়ো সহ আপনার প্রোফাইল তৈরি করুন যেখানে আপনি নিজেকে পরিচয় দেন। এরপরে আপনি শেয়ার এবং সংযোগ শুরু করতে প্রস্তুত৷

আপনি ফটো বা ভিডিও আপলোড করতে পারেন এবং আপনার কম্যুনিটির সাথে শেয়ার করতে পারেন৷ আপনি অ্যাপের এম্বেড করা ফিল্টার ব্যবহার করে আপনার ফটো এবং ভিডিও সম্পাদনা করতে পারেন। আপনি ক্যাপশন যোগ করতে পারেন এবং আপনি যদি চান অন্য ব্যবহারকীরদের এবং লোকেশান ট্যাগ করতে পরবেন। আপনার ছবি শেয়ার করার পরে অন্যান্য ব্যবহারকারীরা তাদের ফিডে এটি দেখতে পারবেন। তারপর তারা পোস্টে লাইক, কমেন্ট এবং শেয়ার করতে পারবে।

আপনার প্রাইভেসি সেটিংসের মাধ্যমে, আপনি সীমাবদ্ধ করতে পারেন কে আপনাকে ফলো করতে পারে এবং আপনার শেয়ার করা ফটো এবং ভিডিওগুলি দেখতে পারে৷

আপনি আপনার ইনস্টাগ্রাম স্টোরিতে ছবি এবং ভিডিও শেয়ার করতে পারেন। স্টোরিগুলি ফিডের শুরুতে প্রদর্শিত হয় এবং আপনি আপনার স্টোরিতে যে কনটেন্ট শেয়ার করেন তা ২৪ ঘণ্টা পরে অদৃশ্য হয়ে যাবে৷ ফিডে শেয়ার করা পোস্টের বিপরীতে, ইনস্টাগ্রাম স্টোরিগুলি সম্পূর্ণ মোবাইল এক্সপিরিয়েন্স ব্যবহার করে।

আপনি ইমার্সিভ এক্সপেরিয়েন্স তৈরি করতে ফিল্টার, স্টিকার এবং অন্যান্য মজাদার ইন্টারেক্টিভ এলিমেন্ট যোগ করতে পারেন। 

আপনি যদি ইনস্টাগ্রামে ৬০ সেকেন্ডের বেশি দীর্ঘ ভিডিও শেয়ার করতে চান তবে আপনি আইজিটিভি (IGTV) ব্যবহার করতে পারেন। বাজারে উপস্থিত অন্যান্য ভিডিও প্ল্যাটফর্মের সাথে টেক্কা দেওয়ার জন্য তারা ২০১৮ সালের জুন মাসে আইজিটিভি নামে এক ভিডিও প্লাটফর্ম লঞ্চ করে। আপনি চায়লে আইজিটিভি’র আলাদা অ্যাপের মাধ্যমে অথবা ইনস্টাগ্রামে থেকে অ্যাক্সেস করতে পারেন। যদি আলাদা অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনি যে অ্যাকাউন্টগুলি অনুসরণ করেন তাদের ভিডিও দেখতে পাবেন। ভিডিওগুলি ভার্টিকাল ফরমেটে দেখানো হয় কারণ এটি মোবাইল ফার্স্ট অ্যাপ্লিকেশন।

ইনস্টাগ্রামে একটি লাইভ ভিডিও শেয়ার করা যায়। আপনি যখন ইনস্টাগ্রামে লাইভ যান, আপনি রিয়েল-টাইমে আপনার ফলোয়ারদের সাথে সংযোগ করতে পারেন। লোকেরা তাদের ফিড থেকে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করে অথবা আপনার আপনার প্রোফাইলে গিয়ে লাইভ ভিডিওতে যোগ দিতে পাররে। লোকেরা আপনার লাইভ ভিডিও দেখার পরে, মন্তব্য, লাইক, আপনার দাতব্য উদ্যোগের জন্য দান এবং শেয়ার করতে পারে। আপনি আপনার লাইভ ভিডিওটি শেষ করার পরে, আপনি এটিকে আপনার আইজিটিভি তে এড করতে পারেন। যেখান থেকে লোকে আপনার প্রোফাইলে দীর্ঘ এবং পূর্ণ স্ক্রিনের ভিডিও দেখতে পারবেন৷

আপনি যখন আপনার ইনস্টাগ্রাম প্রোফাইলে যান বা হোম বাটনে ক্লিক করেন, আপনি আপনার ফিড দেখতে পাবেন। আপনি যদি ইনস্টাগ্রামে সাইন আপ করেন কখন আপনার ফিডটি প্রায় খালি থাকবে। আপনার অ্যাপটি এক্সপ্লোর করার সাথে সাথে, আপনি বন্ধু, পরিবার এবং ব্যবসার পাশাপাশি অন্যান্য ব্যক্তিদের যোগ করতে পারেন যাদের সম্পর্কে আপনি উত্সাহী৷

আপনি ইনস্টাগ্রামে যে অ্যাকাউন্টগুলি অনুসরণ করতে চান তা খুঁজে পেতে, আপনি নির্দিষ্ট বিষয় বা হ্যাশট্যাগ, লোকেশান এবং অ্যাকাউন্টের নাম দ্বারা অনুসন্ধান করতে পারেন।

আপনি ইনস্টাগ্রামে পোস্ট করার সময় ক্যাপশনের টেক্স-এ হ্যাশট্যাগ যোগ করুন। হ্যাশট্যাগ যুক্ত আপনার পোস্টটিকে হ্যাশট্যাগ অনুসরণকারী বিষয়ের সাথে সম্পর্কিত হিসাবে ইনস্টাগ্রামে শ্রেণীবদ্ধ হয়।

 

উদাহরণস্বরূপ, যদি আমি এই ফানি বিড়ালের ছবি পোস্ট করার সময় #FunnyCats হ্যাশট্যাগ ব্যবহার করি। ফনি বিড়ালদের অনুসন্ধানে এই ছবিটি উঠে আসতে পারে।

অনুসরণ করার জন্য অ্যাকাউন্টগুলি খুঁজে পাওয়ার আরেকটি উপায় হল এক্সপ্লোর। রিয়েল-টাইমে হাজির হওয়ার সাথে-সাথে উঠে আসা ট্রেন্ডগুলি এক্সপ্লোর করুন। আপনার কাছাকাছি এবং বিশ্বজুড়ে ইভেন্ট এবং কথোপকথনের সাথে আপনাকে সংযুক্ত করুন। ইনস্টাগ্রামে আপনার এক্টিভিটির উপর নির্ভর করে এক্সপ্লোরও আপডেট হবে। আপনি যাদের ফলো করেন বা আপনার পছন্দের পোস্টের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে পোস্টগুলি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করা হয়৷

এখন যেহেতু আপনি একটু ভালভাবে বুঝতে পেরেছেন কে ইনস্টাগ্রাম ব্যবহার করছে, আসুন ব্যবসাগুলি কীভাবে তাদের মার্কেটিংয়ের জন্য ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারে সে সম্পর্কে একটু জানি৷

ইনস্টাগ্রামে লোকেরা তাদের আগ্রহের গভীরে ডুব দিতে চায় এবং নতুন কিছু খুঁজে পেতে চায়, তারা আরও জানতে, কম্যুনিটির সাথে সংযোগ স্থাপন করতে এবং তাদের অনুপ্রাণিত করে এমন ব্যক্তি এবং ব্যবসার কাছ থেকে তারা শুনতে আগ্রহী।

২০১৬ সালের নভেম্বর মাসে ইনস্টাগ্রাম মার্কিন যুক্তরাষ্ট্রের ২০টি শপিং বিজনেসকে সাথে নিয়ে ‘Shopping’ ফিচারটি শুরু করে, এবং সে ধারাতেই ২০১৭ সালের মার্চে ফিচারটি গ্লোবালি লঞ্চ করা হয়। শপিং ফিচারটি ক্রেতা-বিক্রেতাদের জন্য এক নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করে দেয়। অংশগ্রহণ করা ব্র্যান্ডগুলোকে ইনস্টাগ্রাম পোস্টে বাহারি ধাঁচের প্রোডাক্ট অ্যাড করার সুযোগ দিয়েছিল, ফলে ব্যবহারকারীরা প্রোডাক্ট সম্বন্ধীয় বিভিন্ন তথ্য পেয়ে যাচ্ছিল এক ছাদের নিচে, সহজে। এছাড়াও এতে যুক্ত করা ছিল ‘Shop Now’ নামক একটি বাটন, যা রিটেলারের ওয়েবসাইটকে সরাসরি যুক্ত করে রাখত ফিচারটিকে। ফিচারটি আসার পরেই ইনস্টাগ্রামে সেলিব্রেটি ও ইনফ্লুয়েন্সারদের সাথে ব্র্যান্ডগুলোর কোলাবোরেশান গ্রাফ এক লাফে ঊর্ধ্বগামী হয়ে ওঠে।

২০১৮ সালে নভেম্বরে ফেসবুকের কমিশন করা একটি সমীক্ষায় অংশ নেওয়া ৮৩ শতাংশ মানুষ বলেছেন যে তারা ইনস্টাগ্রামে নতুন পণ্য এবং পরিষেবাগুলি খুঁজে পেয়েছেন।

ব্র্যান্ডগুলির জন্য একটি ডিসকভারি ইঞ্জিন হওয়ার পাশাপাশি, ইনস্টাগ্রামও বিক্রয় এবং প্রচারও চালাতে পারে।

সমীক্ষায় ৮১ শতাংশ লোক বলেছেন যে তারা ইনস্টাগ্রামে পণ্য বা পরিষেবাগুলি নিয়ে গবেষণা করেছেন এবং ৮০ শতাংশ কোনও পণ্য বা পরিষেবা কেনার সিদ্ধান্ত নিতে ইনস্টাগ্রাম ব্যবহার করেন৷

লোকেরা তাদের ফিড ব্রাউজ করার সময় ইনস্টাগ্রামে পণ্য এবং পরিষেবাগুলি আবিষ্কার করে।

ব্যবসাগুলি ইনস্টাগ্রামে ফটো এবং ভিডিও শেয়ার করতে পারে এবং এইভাবে তাদের পণ্যগুলির জন্য অ্যাওয়ারনেস এবং ইন্টারেস্ট তৈরি করতে পারে।

ফটো এবং ভিডিও শেয়ার করে, ব্যবসার বিহাইন্ড দি সিন দেখানো, বা নতুন পণ্য বা পরিষেবার ঘোষণা বা গ্রাহকের টেস্টিমোনিয়াল শেয়ার করে, ব্যবসাগুলি তাদের গল্প ইনস্টাগ্রামে বলতে পারে।

ইনস্টাগ্রামের ভিজ্যুয়াল ন্যাচার চায় ব্যবসাগুলি সৃজনশীল হবে এবং তাদের ব্যক্তিত্ব প্রদর্শন করবে।

ইনস্টাগ্রাম স্টোরিগুলি ফটো এবং ভিডিওগুলি শেয়ার করার একটি অনন্য উপায় এবং ব্যবসার জন্য তাদের প্রোডাক্ট বা সার্ভিসগুলি সম্পর্কে ইনস্টাগ্রাম কম্যুনিটির সাথে আরও শেয়ার করার আরেকটি দুর্দান্ত সুযোগ অফার করে৷ ইন্টারেক্টিভ ফিচারস এবং ইনস্টাগ্রাম স্টোরি কম্যুনিটিকে সরাসরি ব্যবসার সাথে এনগেজ হওয়ার সুযোগ দেয়। যেমন, স্টিকার ব্যবহার করে, ব্যবসাগুলি লোকেদের সরাসরি তাদের সাথে এনগেজ হতে উৎসাহিত করতে পারে, যেমন তাদের প্রশ্ন করার জন্য অনুরোধ করা, তাদের পছন্দের উপর পোল করা এবং তাদের ম্যাসেজ পাঠাতে দেওয়া।

ইনস্টাগ্রামে এমন বৈশিষ্ট্য রয়েছে যা শুধুমাত্র বিজনেস অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসযোগ্য, তবে বিজনেস অ্যাকাউন্ট, আপনি আপনার ব্যবসা সম্পর্কে আরও তথ্য অন্তর্ভুক্ত করতে পারেন এবং লোকেদের সাথে যোগাযোগ করতে উত্সাহিত করতে পারেন, আপনি আপনার বিজনেস ওয়েবসাইটে লিঙ্ক, ব্যবসার ফোন নম্বর, লোকেশন এবং ইমেইল অন্তর্ভুক্ত করতে পারেন।

সেখান থেকে, আপনি এমন ফিচারগুলি অ্যাক্সেস পাবেন যা গ্রাহকদের অবগত রাখতে, ডাইরেক্ট ম্যাসেজগুলি আরও সহজে পরিচালনা করতে, লোকেরা কীভাবে আপনার কনটেন্টের সাথে ইন্টারঅ্যাক্ট করে এবং আরও বেশি লোকের দ্বারা আবিষ্কৃত হতে পারে তা জানতে পারেন৷

উদাহরণের দিকে তাকান। এখানে ভ্যাঙ্কুভারের ক্লাসি ক্লজের (Classy Claws) একটি নেইল সেলুনের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে।

তারা ফাঙ্কি নখগুলিতে বিশেষজ্ঞ এবং তারা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে তারা যে নখগুলিতে কাজ করছে তা প্রদর্শন করতে, তারা তাদের কর্মীদের নিয়ে উদযাপন করার সময় তাদের ব্যবসার বিহাইন্ড দি সিন দেয়। তারা অ্যাপের মাধ্যমে লোকেদের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে এবং সেলুনে বার্তা পাঠাতে দেয়।

এখানে আরেকটি উদাহরণ, অনেক বড় রেস্টুরেন্ট চেইন, চিপোটল (Chipotle)। তারা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে মজার টুইস্ট দিয়ে তাদের খাবারের সাথে সম্পর্কিত কনটেন্ট মিক্স করে শেয়ার করে। অনেক পোস্ট তাদের বুরিটোস (Burritos) এবং টাকো (Taco) প্লেটের জন্য গ্রাহক নিয়ম সম্পর্কিত। পোস্টগুলির মধ্যে খবর রয়েছে – যেমন জাতীয় বুরিটো দিবসে নিষ্পত্তি করা হয়েছে, এবং কিছু পোস্ট লোকেদের বন্ধুকে ট্যাগ করতে উত্সাহিত করেছে যাতে সেই বন্ধুকে বিনামূল্যে খাবার বিতরণ করার সুযোগ দেওয়া হয়। চিপোটল ইনস্টাগ্রাম তাদের এক্সিকিউটিভ শেফের সাথে গুয়াকামোল (Guacamole) তৈরির লাইভ ক্লাসের ব্যবস্থা করেছিল লক ডাউনের সময়।

যখন আপনার ইনস্টাগ্রামে বিজনেস অ্যাকাউন্ট থাকে, তখন আপনি বিজ্ঞাপনও শুরু করতে পারেন। ইনস্টাগ্রামে বিজ্ঞাপনের মাধ্যমে এমন অডিয়েন্সের কাছে পৌঁছানো সম্ভব করে যাদের আপনার পোস্টগুলি দেখা হতো না। আপনার যদি বিজনেস অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি আপনার পোস্টগুলিকে এডভাটাইজমেন্টে পরিণত করতে আপনার পোস্টগুলিতে একটি প্রোমট বাটন দেখতে পাবেন৷ আপনি যখন একটি পোস্ট প্রোমট করেন, তখন সেটি অন্যদের ইনস্টাগ্রাম স্টোরি বা ফিডে স্পন্সর করা পোস্ট হিসাবে দেখাবে৷ ইনস্টাগ্রামে এডভাটাইজমেন্ট তৈরি করার পাশাপাশি, আপনি ইনস্টাগ্রামে প্রদর্শিত এডভাটাইজমেনন্ট তৈরি করতে ফেসবুক টুলগুলিও ব্যবহার করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি এড ম্যানেজারের মাধ্যমে এডভাটাইজমেন্ট ক্যাম্পেইন তৈরি করতে পারেন, এখানে ফেসবুক এবং ইনস্টাগ্রামের বিজ্ঞাপন তৈরি করার জন্য প্রচুর টুল আছে। যখন ব্যবসাগুলি এড ম্যানেজার ব্যবহার করে, তখন তারা ক্রিয়েটিভ অপশানের বড় একটি স্যুটে অ্যাক্সেস পায় এবং আরও ভালোভাবে বিজ্ঞাপন বার্তা পৌঁছানোর জন্য দর্শকদের নির্বাচন করার সুযোগ পায়৷ এটি রিচ ইনসাইটস এবং অপটিমাইজেশন অপরচুনিটির সাথে আসে।

আসুন ক্লিফ বারের (Clif Bar) ইনস্টাগ্রামে একটি এড ক্যাম্পেইনের উদাহরণ দেখি, যেটি নতুন ক্লিফ নাট বাটার (Clif Nut Butter) সমৃদ্ধ এবং ফ্রুট স্মুদি সমৃদ্ধ (Fruit Smoothie) প্রোডাক্টগুলির জন্য অ্যাওয়ারনেস তৈরির উপর ফোকাস করে৷

ক্লিফ বার ইনস্টাগ্রামের স্টোরিগুলিতে ১৫ সেকেন্ডের বিজ্ঞাপনগুলির একটি সিরিজ ব্যবহার করেছে যার মতো একটি হাই-এন্ড টেস্টের আবেদন রয়েছে৷

ক্লিফ বার টিম এই বিজ্ঞাপনগুলিকে সেই সমস্ত লোকদের দেখিয়েছে যাদের ইন্টারেস্টগুলি এর মূল গ্রাহকদের বৈশিষ্ট্যের সাথে মিলে, তারা স্বাস্থ্য সচেতন, সক্রিয়, এবং দুঃসাহসিক কাজ পছন্দ করে।

ক্লিফ বারের এই ক্যাম্পেইনের ফলে ব্র্যান্ড অ্যাওয়ারনেস এবং ক্রয়ের আগ্রহ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পায়।

এই প্ল্যাটফর্মের ভিজুয়াল ন্যাচার এবং এর ব্যবহারকারীদের আবিষ্কারের আগ্রহ ইনস্টাগ্রামকে মার্কেটারদের জন্য একটি খুব আকর্ষণীয় প্ল্যাটফর্ম করে তুলেছে।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.