You are currently viewing কিভাবে একটি লিংকডিন প্রোফাইল তৈরি করবেন

কিভাবে একটি লিংকডিন প্রোফাইল তৈরি করবেন

লিংকডিন কি?

আপনি একটি নতুন চাকরি খুঁজছেন? অথবা কর্মী নিয়োগ দিবেন? আপনার পেশাগত সম্পর্ক প্রসারিত করতে চান? বা নতুন কোন বিষয়ে শিখে, সার্টিফিকেট নিয়ে দক্ষতা বাড়াতে চান? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে আপনার জন্য এই সোশ্যাল প্লাটফর্ম। লিংকডিন আজকের পেশাদার ল্যান্ডস্কেপের একটি গুরুত্বপূর্ণ টুল।

 

লিংকডিন হল এমন একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট যা বিশেষভাবে সব ধরনের পেশাদার, ব্যবসা এবং চাকরিপ্রার্থীদের একটি প্ল্যাটফর্মে আনতে ডিজাইন করা হয়েছে। মাইক্রোসফটের এই সাবসিডিয়ারি কোম্পানিটি নিজেকে বলে “বিশ্বব্যাপী ২০০ টিরও বেশি দেশ এবং অঞ্চলে প্রায় ৮০০ মিলিয়ন সদস্যসহ বিশ্বের বৃহত্তম পেশাদার নেটওয়ার্ক।” [১]

 

এই অধ্যায়ে, আপনি শিখবেন কিভাবে লিংকডিনে অ্যাকাউন্ট সেটআপ করতে হয়, প্রফেশনাল প্রোফাইল তৈরি করতে হয় এবং অর্থপূর্ণ সংযোগ তৈরি করতে হয়। লিংকডিন থেকে সর্বাধিক সুবিধা পেতে, পেশাদার দুনিয়ায় নিজেকে চেনাতে টিপসগুলো অনুসরণ করুন।

 

সাইন-আপ

আপনি কিভাবে সফলভাবে লিংকডিন নেভিগেট করবেন, তা শেখার আগে, আপনাকে এই প্লাটফর্মে যোগদান করতে হবে। আপনি একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করে এটি করতে পারেন।

লিংকডিন অ্যাকাউন্ট তৈরি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. লিংকডিনে যোগদান করার জন্য, আপনার একটি ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে।

  1. আপনি যখন প্রথম লিংকডিনের হোম পেজে (http://www.linkedin.com) যাবেন, তখন ওয়েবসাইটের উপরের ডানদিকের কোণায় থাকা ‘Join Now’ বাটনে ক্লিক করুন।

৩. আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড লিখুন এবং “Agree & Join“-এ ক্লিক করুন।

৪. আপনার প্রোফাইল শুরু করার জন্য আপনাকে বিভিন্ন প্রশ্ন করা হবে। একে একে উত্তর দিন কিন্তু চাপ নিবেন না – আপনি পরে যেকোনো সময় তথ্য পরিবর্তন করার সুযোগ পাবেন।

 

আপনার প্রোফাইল তৈরি করুন

আপনার অ্যাকাউন্ট তৈরি কর শেষ! এবার প্রোফাইলের বাকি অংশ সম্পূর্ণ করার সময়। লিংকডিন কে আপনার ভার্চুয়াল রিজুমে (resume) হিসেবে ভাবুন। আপনার ফিজিক্যাল রিজুমে যা কিছু যোগ করেন, যেমন অভিজ্ঞতা, শিক্ষা এবং দক্ষতা, তেমনই আপনার লিংকডিন প্রোফাইলে যোগ করুন।

 

প্রোফাইল সেকশন্স

আপনার প্রোফাইল সাতটি ভিন্ন বিভাগ নিয়ে গঠিত:

১. ইন্ট্রো (Intro): আপনার নাম এবং আপনার বর্তমান পেশার মতো মৌলিক তথ্য অন্তর্ভুক্ত করুন।

২. এবাউট (About): যোগ করুন আপনার ব্যাকগ্রাউন্ডের দীর্ঘ ওভারভিউ এবং দক্ষতা।

৩. ফিচার্ড (Featured): আপনার গৌরবজনক প্রকল্পের হাইলাইট অন্তর্ভুক্ত করুন।

৪. ব্যাকগ্রাউন্ড (Background): যোগ করুন কাজের অভিজ্ঞতা এবং শিক্ষাগত যোগ্যতা।

৫. স্কিল (Skills): অন্তর্ভুক্ত করুন আপনার দক্ষতা।

৬. অ্যাকম্প্লিশমেন্ট (Accomplishments): আপনার পুরস্কার এবং প্রকাশনা দেখান।

৭. অ্যাডিশনাল ইনফরমেশন (Additional information): কোনো শখ, আগ্রহ বা অনুষঙ্গিক কিছু থাকলে তা অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

 

ইন্ট্রো

লোকে যখন আপনার প্রোফাইলে আসবে তখন তারা সবার প্রথমে এই বিভাগটি দেখতে পাবে। আপনার নাম, বর্তমানে কর্মরত প্রতিষ্ঠান, শিক্ষাগত যোগ্যতা এবং আপনার অবস্থানের মতো প্রাথমিক তথ্যগুলো দিয়ে এই বিভাগটি পূরণ করুন।

 

নজরকাড়া শিরোনাম লিখুন

আপনার সম্পর্কে এক-লাইনের একটি শিরোনাম (Headline) লিখুন। এখানে শিরোনাম বলতে বুঝায় ২২০ অক্ষরে নিজেকে প্রকাশ করা। লোকে আপনাকে অনুসন্ধান করলে এই বিবরণটি দেখাবে। যেহেতু এটা একটা প্রফেশনাল প্লাটফর্ম, সবাই আপনার শিরোনাম দেখেই আপনাকে বিচার করবে। আপনি আপনার বর্তমান অবস্থানের পরিবর্তে আকর্ষণীয় ও এবং প্রাসঙ্গিক ভাবে আপনার দক্ষতা পেশাদার ভাবে বর্ণনা করুন। শিরোনাম দিতে হবে আপনি যেসব কাজে অভিজ্ঞ সেই সব সাজিয়ে। মানে রাখুন পেশাদারদের দুনিয়ায় নজরে পড়ার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

ছবি তে প্রকাশ করুন ব্যক্তিত্ব

লিংকডিনে আপনার পরিচিতি বা ইন্ট্রোর একেবারে শুরুতে লোকে আপনার ব্যাকগ্রাউইন্ড কভার এবং প্রোফাইল ছবি দেখতে পাবে। পরিসংখ্যান বলে যে ছবিসহ প্রোফাইলগুলি ২১ গুণ বেশি প্রোফাইল ভিউ এবং ৯ গুণ বেশি কানেকশনের রিক্যুয়েন্স পায়। [২]

আপনি আপনার ব্যাকগ্রাউন্ড ফটোর মাধ্যমে বোঝতে পারবেন আপনি অন্যদের থেকে কতটা স্বতন্ত্র। এটি আপনার ব্যক্তিত্বকে আলাদা এবং উজ্জ্বল করে দেখানো একটি সুযোগ।

 

ছবি যোগ করুন

১. আপনি আপনার এমন একটি ছবি সিলেক্ট করুন যেটার লাইট ঠিক আছে এবং সম্পূর্ণ ফোকাস আপনার উপরে আছে। ছবিটায় এমন কোন কিছু থাকা যাবে না, যেটা আপনি বাদে অন্যকিছুতে ফোকাস করে।

২. একটি প্রোফাইল এবং ব্যাকগ্রাউন্ড ফটো আপলোড করতে ক্যামেরা আইকনগুলিতে ক্লিক করুন৷

 

নিয়োগকারীদের লক্ষ্য করানোর জন্য

আপনি যদি নতুন সুযোগের সন্ধানে থাকেন, লিংকডিনে কয়েকটি উপায় রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন।

  • আপনি নতুন সুযোগ খুঁজছেন তা দেখানোর জন্য আপনার শিরোনাম আপডেট করুন।
  • আপনি সক্রিয়ভাবে চাকরি খুঁজছেন এটা নিয়োগকারীদের দেখানোর জন্য আপনি আপনার কাজের পছন্দগুলিও (job preferences) সেট আপ করতে পারেন৷

 

আপনার আন্ট্রো সম্পাদনা করতে

আপনি যদি চাকরি বা ইন্ডাস্ট্রি পরিবর্তন করে থাকেন তবে আপনি সব সময় পেছনে ফিরে যেতে পারবেন এবং আপনার ইন্ট্রো আপডেট করতে পারেন। আপনি যেভাবে লিংকডিন অ্যাপের এটি করতে পারেন তা এখানে:

১. আপনার ব্যাকগ্রাউন্ড ছবির নিচে পেন্সিল আইকনে ক্লিক করুন।

২. আপনি যে ব্লকগুলি আপনার জন্য উপযুক্ত বা প্রাসঙ্গিক মনে করেন তা পূরণ করুন।

 

এবাউট

আপনার সম্পর্কে একটি সারসংক্ষেপ বা সামারি অন্তর্ভুক্ত করতে এবং একটি দীর্ঘস্থায়ী ফাস্ট ইম্প্রেশন তৈরি করতে About বিভাগটি ব্যবহার করুন।

আপনার হেডলাইন-এর শিরোনামের সম্প্রসারিত হিসাবে যা যা লেখা যায় এখানে ২,৬০০ অক্ষরে লিখুন। কোথাও থেকে কপি-পেস্ট করে নয়, আপনার সামারিতে আপনার সম্পর্কে কিছু ইউনিক কথা সাজিয়ে লিখুন। লেখার সময় মনে করবেন আপনি আপনার ব্র্যান্ডের উপর একটি এক পৃষ্ঠার ব্যবসা পরিকল্পনা লিখছেন। একটি ভালো সামারিতে দুটো বিষয় খেয়াল রাখতে হয়। ১. এটি অবশ্যই সুপাঠ্য হতে হবে। ২. সংক্ষিপ্ত প্যারাগ্রাফের মাধ্যমে তথ্য জানানো। বাক্য বড় হলে তা পড়তে কষ্ট হয়।

এখানে সেই সাথে আপনার কিছু অভিজ্ঞতাও শেয়ার করতে পারেন। আপনার অভিজ্ঞতাসহ ইনফোগ্রাফিক্স কিংবা ছবি যুক্ত করতে পারলে আরও ভালো হয়। খুব কম সময়ের মধ্যে পাঠককে আকৃষ্ট করার মত কিছু যুক্ত করতে বা লিখতে হবে। এখানে আপনার সম্পর্কে পড়ে চাকরিদাতার উপযোগী মনে হলে তিনি আপনার প্রোফাইলের অন্য সেকশনগুলোতে ভিজিট করতে আগ্রহী হবে। এ সেকশনে এমন কিছু দেওয়া যাবেনা যা পাঠকের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আপনার সামারি কোনো বাজারের ফর্দ নয় যে সেখানে আপনার জীবনের সকল এটিভমেন্ট আর সার্টিফিকেট দিতে হবে। তাই সংক্ষেপেই লিখুন সামারি। এখানে আপনার নিজেকে সৃজনশীল, নির্ভরযোগ্য এবং আত্মবিশ্বাসী করে তুলে ধরতে হবে। যদি আপনার সামারি দুর্বলভাবে লেখা হয় কিংবা অসম্পূর্ণ হয় আপনার গ্রহণযোগ্যতা ফাস্ট ইম্প্রেশনে নষ্ট হবে।

 

আপনি অন্তর্ভুক্ত করতে পারেন:

  • আপনার গর্বিত কৃতিত্ব। উল্লেখযোগ্য প্রকল্প বা অর্থপূর্ণ মাইলফলক হাইলাইট করুন।
  • আপনার ক্যারিয়ারের পথের পিছনের গল্প। টুইস্ট এবং টার্নগুলি অন্তর্ভুক্ত করুন লোকেরা আপনার জীবনবৃত্তান্ত থেকে একা দেখতে পাবে না।
  • আপনার নীতি এবং মূল্যবোধ। আপনার পেশাদার উচ্চাকাঙ্ক্ষাকে কী চালিত করে তা লোকেদের দেখান।
  • পেশাদারদের এই প্লাটফর্মে আপনার লক্ষ্য। আপনি আপনার নেটওয়ার্ক প্রসারিত করার জন্য নতুন সুযোগ বা কানেকশান খুঁজছেন কিনা, সঠিক লোকেদের আকৃষ্ট করার জন্য আপনার সামারি বা সংক্ষিপ্তসারে তা লিখুন।

 

 

সামরি যোগ করুন

লিংকডইনে সামারি যোগ করবেন যেভাবে:

১.  Add profile section বাটনে ক্লিক করুন।

২. অপশন প্রসারিত করে About সেকশানে ক্লিক করুন।

৩. সম্পাদনা করতে Summary তে ক্লিক করুন।

 

ফিচার্ড

 

এই বিভাগে, আপনি লোকেদের দেখতে চান এমন কাজ প্রদর্শন করতে পারেন। আইটেম যোগ করা শুরু করতে Add Featured ক্লিক করুন।

আপনি আপলোড করতে পারেন:

  • লিংকডইনে আপনার প্রকাশিত পোস্ট এবং প্রবন্ধ
  • লিংক যা আপনার কাজ প্রদর্শন করে। যেমন আপনার করা প্রোজেক্ট এবং অন্যান্য ওয়েব কন্টেন্ট।
  • মিডিয়া যেমন ছবি, ডকুমেন্ট এবং প্রেজেন্টেশন।

 

এই বিভাগটি পোর্টফলিওর মত করে চিন্তা করুন। এমন প্রজেক্ট যোগ করুন যা আপনার ক্যারিয়ারকে সংজ্ঞায়িত করেছে এবং আপনার সবচেয়ে শক্তিশালী স্কিল প্রদর্শন করে।

 

আপনার হেডারে থাকুক পেশাদারিত্বের ছোঁয়া

 

আপনার হেডার সেকশানে Intro, About and Featured বিভাগ রয়েছে। একটি দীর্ঘস্থায়ী ফাস্ট ইম্প্রেশন তৈরি করতে নিচের টিপসগুলো অনুসরণ করুন।

আপনার প্রোফাইল ছবি দিয়ে মনোযোগ আকৃষ্ট করুন।

  • সম্প্রতি কোলা, হাই-রেজোলিউশনের পেশাদার ছবি নির্বাচন করুন যাতে আপনার মুখ স্পষ্টভাবে দৃশ্যমান হয়, আপনি হাসছেন এবং পটভূমি বিভ্রান্তিকর নয়৷
  • সেলফি, অন্য লোকেদের সাথে ছবি বা আপনার মুখ অস্পষ্ট এমন ছবি ব্যবহার থেকে বিরত থাকুন।
  • আপনার মুখের উপর ফোকাস করতে ফটো ক্রপ করুন।

 

পার্সোনাল টাচের জন্য ব্যাকগ্রাউন্ড ফটো যোগ করুন।

  • আপনার সম্পর্কে কিছু দেখাতে আপনার ব্যাকগ্রাউন্ড ফটো ব্যবহার করুন, যেমন আপনার ইন্টারেস্ট, একটি উল্লেখযোগ্য পেশাদার মুহূর্ত, অথবা আপনি হাইলাইট করতে চান এমন ভিজুয়াল ওয়ার্ক৷
  • আপনার ব্যাকগ্রাউন্ড ফটোর মাধ্যমে আপনার পেশাদারিত্ব এবং আপনি যা করেন তার সাথে প্রাসঙ্গিক রাখুন।

 

আপনার গল্প বলুন about সেকশনে

  • শুধু আপনার রিজুমে এখানে আবার ঘুরয়ে নিয়ে আসবেন না! এখানে লিখুন, আপনার কর্মজীবনের প্রতিটি ধাপে আপনি কী শিখেছেন বা আপনি কীভাবে বড় হয়েছেন।
  • আপনার মূল্যবোধ, সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন এবং পেশাদার লক্ষ্য ছাড়াও আপনার কাজের প্রতি আপনার প্যাশন দেখান।

 

আপনার কাজ হাইলাইট করুন ফিচার্ড সেকশনে

  • আপনার মূল্যবোধ, সবচেয়ে উল্লেখযোগ্য কৃতিত্ব এবং পেশাদার লক্ষ্যগুলি সাথে সাথে আপনার কাজের প্রতি আপনার আবেগকেও হাইলাইট করুন।

ব্যাকগ্রাউন্ড

Featured পরবর্তী সেকশন হল Background যেখানে আপনি যেকোনো কাজের অভিজ্ঞতা, শিক্ষা, লাইসেন্স এবং সার্টিফিকেশন এবং স্বেচ্ছাসেবী কাজের অভিজ্ঞতা পূরণ করবেন।

প্রথমবারের জন্য একটি নতুন বিভাগ যোগ করতে:

১. আপনার প্রোফাইলের হেডারের Add section থেকে Background বাটনে ক্লিক করুন।

২. আপনি Background-এর যে উপযুক্ত সাব-সেকশনটি পূরণ করতে চান, যেমন কাজের অভিজ্ঞতা, শিক্ষা, লাইসেন্স এবং সার্টিফিকেশনের নিচে স্ক্রোল করুন।

৩. যে অভিজ্ঞতা যোগ করতে চান তার বিশদ বিবরণ পূরণ করার জন্য আপনাকে অনুরোধ করে একটি বাক্স পপ-আপ হবে। আপনাকে প্রতিটি সাব-সেকশন পূরণ করতে হবে না; আপনার জন্য যেগুলি সবচেয়ে প্রাসঙ্গিক শুধু সেগুলি বেছে নিন।

৪. যতটা সম্ভাব্য সম্পূর্ণ এবং নির্ভুল তথ্য দিয়ে এই সেকশন পূরণ করুন, কারণ এটি অন্যান্য ব্যবহারকারীদের একজন পেশাদার হিসাবে আপনি কে তার একটি পূর্ণাঙ্গ চিত্র দেখার অনুমতি দেবে।

 

আপনার ব্যাকগ্রাউন্ড সেকশন লেখার জন্য টিপস

সূচনা পয়েন্ট হিসাবে আপনার রিজুমে ব্যবহার করুন

  • ব্যাকগ্রাউন্ড সেকশন লিখতে স্মার্টের মত (কঠিন নয়) আপনার রিজুমে ব্যবহার করুন। যেহেতু রিজুমের দৈর্ঘ্যে সীমিত হয়, সেহেতু আপনি আপনার ভূমিকা এবং দায়িত্বের আরও বিশদ বিবরণ এখানে যোগ করতে পারেন। একটি বিশদ প্রোফাইল লিংকডাইনে সার্চ করার সময় আপনাকে খুঁজে পেতে সহায়তা করবে।
  • মনে রাখবেন, “Quality is more important than quantity”। আপনার করা প্রতিটি কাজের সাথে আপনার অভিজ্ঞতা সেকশন ওভারলোড করার বদলে শুধুমাত্র প্রাসঙ্গিক ভূমিকা অন্তর্ভুক্ত করা ভাল।

 

প্রাসঙ্গিক কাজের উদাহরণ

  • আপনার ব্যাকগ্রাউন্ড সেকশনে আপনি যে কাজের জন্য গর্বিত তার উদাহরণ হাইলাইট করুন। এই উদাহরণগুলির লোকেদের দেখতে দেয় যে আপনি কী করতে সক্ষম!
  • আপনি যেসব প্রেজেন্টেশন, প্রকল্প, ব্লগ, বা ওয়েবসাইটে কাজ করেছেন বা ডেভেলপ করেছেন সেসবের লিঙ্ক বা ফাইল আপলোড করুন

 

এখানে দেখুন এক্সপিরিয়েন্স সেকশনে কীভাবে প্রাসঙ্গিক কাজগুলো যোগ করা হয়েছে:

 

 

আপনার প্রোফাইল পড়া সহজ করুন।

  • অত্যধিক ব্যবহার করা হয় এমন শব্দবাক্য বা বাজওয়ার্ড (buzzword) ব্যবহার করা এড়িয়ে চলুন। লোকে বুঝতে পারে এমন সহজ বোধগম্য ভাষায় লিখুন।
  • পরিষ্কার এবং সংক্ষিপ্তভাবে লিখুন। যেহেতু লোকেরা আপনার প্রোফাইল দ্রুত পড়বে, সেহেতু নিশ্চিত করুন যে আপনি যা লিখেছেন তা তারা সহজেই বুঝতে পারে।
  • আপনার ব্যাকগ্রাউন্ড সেকশন পাবলিশ করার আগে টাইপো এবং ব্যাকরণগত ত্রুটি পরীক্ষা করুন।

 

আপনার প্রোফাইল শক্তি নির্ধারণ করুন।

  • আপনার প্রোফাইল কতটা শক্তিশালী তা বোঝার জন্য প্রোফাইল স্ট্রেংথ মিটার ব্যবহার করুন। শক্তিশালী প্রোফাইলগুলি আরও জব রেকমেন্ডেশন, কানেকশন সাজেশন, ফিড আপডেট এবং বেশি বেশি প্রোফাইল ভিউ পায়।
  • আপনার প্রোফাইল শক্তিশালী করতে, আপনার শিক্ষা, কাজের অভিজ্ঞতা, লাইসেন্স এবং সার্টিফিকেশন এবং স্বেচ্ছাসেবী কাজের অভিজ্ঞতা অন্তর্ভুক্তি নিশ্চিত করুন।

কিভাবে একটি সেকশন সম্পাদনা করতে হয়

একবার একটি নতুন সেকশন যোগ করা হলে, আপনি এটিতে আরও যোগ করার বা আপনার বর্তমান তথ্য সম্পাদনা করার সুযোগ পাবেন।

 

একটি সেকশন সংশোধন করতে:

  1. নতুন তথ্য যোগ করতে + আইকনে ক্লিক করুন।
  2. ইতিমধ্যে আপনার লেখা তথ্য সম্পাদনা করতে পেন্সিল আইকনে ক্লিক করুন৷

 

স্কিল এবং অ্যাকম্প্লিশমেন্ট

এই সেই সেকশন, যেখানে আপনি আপনার অসাধারণ সব স্কিল এবং অ্যাকম্প্লিশমেন্ট হাইলাইট করবেন, যেমন আপনার প্রাপ্ত পুরষ্কার বা আপনি যে কয়টা ভাষায় কথা বলকে পারেন। যদিও এই বিভাগটি বাধ্যতামূলক নয়, তবে নিজের ৫টির বেশি দক্ষতা তালিকাভুক্তি আপনাকে নিয়োগকারীদের দ্বারা খুঁজে পাওয়ার সম্ভাবনা ২৭ গুণেরও বেশি বেড়ে যায়৷ [3]

 

আপনার দক্ষতা হাইলাইট করুন

দক্ষতা জ্ঞানের বিস্তৃত বিষয় যেমন “ইঞ্জিনিয়ারিং,” নির্দিষ্ট প্রোগ্রাম যেমন “Microsoft Office” বা সফট স্কিল যেমন “নেতৃত্ব”।

একবার আপনার কানেকশান হয়ে গেলে, আপনার নেটওয়ার্কের লোকেদের মধ্যে যাদের আপনার নির্দিষ্ট বিষয়ের পারদর্শিতার উপরে বিশ্বাস আছে, তারা আপনাকে সেই-সেই নির্দিষ্ট দক্ষতার জন্য এন্ডোর্স (endorse) করতে পারবে।

দক্ষতা বা কৃতিত্ব যোগ করতে:

১. আপনার হেডারে Add profile সেকশন বাটনে ক্লিক করুন।

২. যেখানে Skills অথবা Accomplishments কে প্রসারিত করে নিচে যান৷

৩. আপনি যে সাব-সেকশন যোগ করতে চান তাতে ক্লিক করুন, যেমন Publications, Patents, Courses, Projects, Honors & awards

 

 

মার্কেটিং দক্ষতা হাইলাইট বিবেচনা করুন:

  • মার্কেটিং
  • ডিজিটাল মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • কনটেন্ট মার্কেটিং
  • কনটেন্ট ডেভেলপমেন্ট
  • ব্র্যান্ড ম্যানেজমেন্ট
  • প্রজেক্ট ম্যানেজমেন্ট
  • অনলাইন এডভাটাইজমেন্ট

 

অ্যাকম্প্লিশমেন্ট

অর্জনগুলি এমন কিছু হতে পারে যা আপনি শেয়ার করে নেওয়ার জন্য গর্বিত, যেমন আপনার নেওয়া কোনও আকর্ষণীয় বা প্রাসঙ্গিক কোর্স বা আপনি যে প্রকল্পগুলিতে কাজ করেছেন।

মনে রাখবেন আপনি অন্য সদস্যদের কাছে আপনি কে তার সম্পূর্ণ ছবি আঁকার চেষ্টা করছেন। প্রতিটি সাব-সেকশানের ডানদিকের পেন্সিল আইকনে ক্লিক করে আপনি যেকোনো সময় সম্পাদনা করতে পারেন।

 

আপনার স্কিল এবং অ্যাকম্প্লিশমেন্ট দেখান

 

এন্ডোর্স এবং রেকমেন্ডেশন যোগ করুন।

  • আপনার সহকর্মীদের কাছ থেকে প্রকৃত এন্ডোর্স এবং রেকমেন্ডেশনসহ ভিড় থেকে আলাদা হন। আপনার স্কিল এবং অ্যাকম্প্লিশমেন্ট দেখান।
  • কানেকশনের কাছে রেকমেন্ডেশনের অনুরোধ করার জন্য একটি রেকমেন্ডেশন ফর্ম ব্যবহার করুন৷ এমন লোকদের বেছে নিন যারা আপনাকে চেনেন এবং আপনার কাজের দক্ষতা নিয়ে কথা বলতে পারেন।
  • আপনার প্রোফাইলে শুধুমাত্র প্রাসঙ্গিক দক্ষতা এবং এন্ডোর্সমেন্ট অন্তর্ভুক্ত করুন। যদিও অনেক এন্ডোর্স এবং রেকমেন্ডেশন রয়েছে তার পারেও আপনি সেইগুলোই অন্তর্ভুক্ত করতে পারেন, যা আপনার পেশার সাথে প্রাসঙ্গিক এবং ভ্যালু যোগ করে।

 

স্কিলস এসেসমেন্টের মাধ্যমে আপনি যা জানেন তা দেখান।

  • একটি স্কিলস এসেসমেন্ট (Skill Assessments) পাস করে আপনার প্রোফাইলে উল্লিখিত প্রোগ্রাম এবং টুলগুলিতে আপনি দক্ষ কিনা তা যাচাই করুন। আপনি একটি স্কিল কুইজে অংশ গ্রহণের পরে পাস করার পর আপনার প্রোফাইলে ব্যাজ যোগ করতে পারেন।

আপনার প্রফেশনাল কমিউনিটি তৈরি করুন

অভিনন্দন! উপরের দেয়া তথ্যগুলো অনুসরণ করলে এই মুহূর্তে আপনার লিংকডইন প্রোফাইল সত্যিই একটা প্রফেশনাল লুক নিয়েছে।

আপনার প্রোফাইল সেট আপ করা হয়ে গেছে, এবার লিংকডইনে আপনার প্রফেশনাল কমিউনিটি তৈরি করার সময় শুরু। আপনার অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ করতে আপনার আগ্রহের বিভিন্ন ইন্ডাস্ট্রি, কোম্পানি এবং কেরিয়ার সম্পর্কে আরও জানতে তাদের সাথে এনগেজ হন।

 

লিংকডইন ব্যবহার শুরু করার টিপস।

 

পেশাদার হন।

  • কর্মক্ষেত্রে আপনি যেভাবে চালেন, সেভাবে এখানে আচরণ করুন।
  • বার্তা পাঠাতে বা মন্তব্য লেখার সময় পেশাদার ভাষা ব্যবহার করুন।

 

সংযোগ তৈরি করা শুরু করুন।

  • আপনি ইতিমধ্যেই চেনেন এমন লোকেদের সাথে কানেকশান করতে আপনার এড্রেস বুক বা কনটাক্ট লিস্ট লিঙ্ক করে কানেক্ট করুন৷
  • কানেকশান রিকুয়েস্ট পাঠানোর সময় আপনার বার্তাকে পার্সোনালাইজড করুন এবং আপনি যদি ইমিডিয়েট রেসপন্স না পান তাহলে একাধিক অনুরোধ পাঠাবেন না।

 

আপনার নেটওয়ার্ক বাড়ান

  • আপনার বর্তমান কানেকশানের বাইরে আপনার নেটওয়ার্ক বাড়াতে সার্চ ফাংশন ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, আপনার স্বপ্নের প্রতিষ্ঠান বা ভূমিকায় যারা কাজ করে তাদের সার্চ করে কানেক্ট করুন – তারা কী করেন, কিভাবে এই পর্যায়ে এসেছে সে সম্পর্কে আরও জানুন। আপনি যদি এমন কারো সাথে দেখা করতে চান যার সাথে আপনার সেকেন্ড-ডিগ্রি কানেকশানে আছে, তাহলে আপনি আপনার মিউচাল কানেকশানকে অনুরোধ করতে পারেন পরিচয় করিয়ে দেয়ার জন্য।
  • আপনার আগ্রহ এবং ইন্ডাস্ট্রির জন্য নির্দিষ্ট গ্রুপ অনুসন্ধান করে যোগদান করুন। গ্রুপে যোগদান করার মাধ্যমে, আপনি এমন ব্যক্তিদের সাথে পরিচিত হতে পারেন যারা আপনার প্যাশন নিয়ে কথা বলছেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ও অভিজ্ঞতা শেয়ার করছে – এভাবে আপনার ফিল্ডে সর্বশেষ শীর্ষ ট্রেন্ডের সাথে থাকুন।

 

আপনার কমিউনিটির সাথে এনগেজমেন্টে

  • প্রকৃত কানেকশন নারচার করুন; স্প্যাম বা জোরপূর্বক অনুরোধ করবেন না।
  • অন্যদের আপডেট, পোস্ট এবং নিবন্ধগুলিতে প্রাসঙ্গিক স্বতন্ত্র মন্তব্য করুন। উদাহরণস্বরূপ, আলোচনার জন্য প্রশ্ন জিজ্ঞাসা করুন।
  • আপনার কানেকশানের সাথে সম্পর্ক তৈরি করতে আপনি ডাইরেক্ট মেসেজে এবং কমেন্টগুলির উত্তর দিন।
  • আপনার নেটওয়ার্কের লোকেদের এন্ডোর্সমেন্ট এবং রেকমেন্ডেশন করে সমর্থন প্রদান করুন। আপনি অন্যদেরও আপনার জন্য একই কাজ করতে বলতে পারেন।

 

গ্রুপে যোগদান এবং কানেকশান রিকুয়েস্ট পাঠানোর মাধ্যমে আপনার আগ্রহের বিভিন্ন ইন্ডাস্ট্রির লোকেদের কাছে পৌঁছান।

 

শেয়ার করুন এবং আপনার লিংকডইন ফিডে কনটেন্ট তৈরি করুন।

  • আপনার ইন্ডাস্ট্রির কনটেন্ট পোস্ট করুন যা আপনি সহায়ক বা আকর্ষণীয় বলে মনে করেন। আপনি যা কিছু শেয়ার করেন তার সাথে, বিষয় সম্পর্কে আলোচনা তৈরি করতে একটি প্রশ্ন করার চেষ্টা করুন।
  • সপ্তাহে কয়েকবার পোস্ট করে আপনার কমিউনিটিতে সক্রিয় থাকুন। যাইহোক, দিনে একবারের বেশি পোস্ট করে লোকেদের ফিড আটকে রাখবেন না।
  • আপনার কাছে গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে নিবন্ধ লিখে দীর্ঘ-ফর্মের পোস্টগুলির মাধ্যমে আপনার দৃষ্টিভঙ্গিগুলি ভাগ করুন।

 

লিডার এবং হ্যাশট্যাগ অনুসরণ করুন

  • আপনার ইন্ডাস্ট্রি তে যারা মেধা ও শ্রম দিয়ে নেতৃত্ব দিচ্ছে তাদের থেকে আপনি শিখতে চায়লে ইন্ডাস্ট্রি লিডারদের অনুসরণ করার চেষ্টা করুন । আপনি আপনার লিংকডইন ফিডে তাদের পোস্টের আপডেট পাবেন।
  • লিংকডইনে প্রাসঙ্গিক হ্যাশট্যাগ অনুসরণ করে সাম্প্রতিক আলোচনার সাথে আপ-টু-ডেট থাকুন। উদাহরণস্বরূপ, আপনি যদি উদ্যোক্তা হতে আগ্রহী হন, তাহলে আপনি #innovation হ্যাশট্যাগ অনুসরণ করতে পারেন।

 

আপনার প্রোফাইল আপডেট রাখুন

  • আপনার কেরিয়ারে সাথে সম্পৃক্ত প্রতিটি নতুন অভিজ্ঞতার যেমন রিজুমে তে আপডেট হওয়া উচিৎ তেমনই আপডেট হওয়া উচিৎ লিংকডইন প্রোফাইলটিও। আপনার লিংকডইন প্রোফাইলে যেন আপনার বর্তমান অবস্থা প্রতিফলিত থাকে।
  • আপনার সাম্প্রতিক প্রজেক্ট এবং অ্যাকম্প্লিশমেন্ট যোগ করতে প্রতি কয়েক মাসে আপনার ব্যাকগ্রাউন্ড সেকশন আপডেট করুন।
  • আপনি আপনার কর্মজীবনে অগ্রসর হওয়ার সাথে সাথে পুরানো এবং অপ্রাসঙ্গিক অভিজ্ঞতা, সুপারিশ এবং অনুমোদনগুলি সরিয়ে আপনার প্রোফাইল ডেভেলপ করুন৷
  • আপনার ইন্ডাস্ট্রি বা ভূমিকার জন্য নির্দিষ্ট কিওয়ার্ড যোগ করুন যাতে আপনি আপনার ফিল্ডে অন্যদের নজরে পড়তে পারেন।

 

উপসংহার

বিশ্বজুড়ে লিংকডইন পেশাদারদের জন্য একটি গুরুত্বপূর্ণ সামাজিক প্ল্যাটফর্ম। আপনি একজন ব্যবসার মালিক হোন যা মানসম্পন্ন প্রতিভাকে আকর্ষণ করতে চান বা আপনার প্রথম চাকরি খুঁজছেন এমন একজন চাকরিপ্রার্থী। এই কমিউনিটিতে যোগদান করে, আপনি আপনার ভবিষ্যৎ এবং কর্মজীবনে আরও বেশি সাফল্যের জন্য অবস্থান করছেন।

 

সূত্র

  1. About LinkedIn. https://about.linkedin.com/
  2. Sean Callahan. (2018, December 28). Picture Perfect: Make A Great First Impression with Your LinkedIn Profile Photo. https://www.linkedin.com/business/sales/blog/b2b-sales/picture-perfect–make-a-great-first-impression-with-your-linkedi.
  3. Hari Srinivasan (2020, July 20). Four Ways to Grow Your Skills and Stand Out on LinkedIn. https://blog.linkedin.com/2020/july/2ÿ/four-ways-to-grow[1]your-skills-and-stand-out-on-linkedin

 

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.