আপনার মার্কেটিংয়ের জন্য স্মার্ট লক্ষ্য তৈরি

আপনার মার্কেটিংয়ের জন্য স্মার্ট লক্ষ্য তৈরি

 

মার্কেটিং শুরু করার আগে, একটি লক্ষ্য ঠিক করা গুরুত্বপূর্ণ। বিভিন্ন উপায়ে আপনি তা করতে পারেন।

এই অধ্যায় শেষ নাগাদ, আপনার মার্কেটিংয়ের লক্ষ্যগুলি এমনভাবে তৈরি করার জন্য আপনার কাছে একটি ব্লুপ্রিন্ট থাকবে যা আপনাকে সাফল হতে সহযোগিতা করবে৷

আসুন আবার দেখি রিয়াজ আহমেদের কেকের ব্যবসা রয়্যাল কেক এন্ড পেস্ট্রি।

রিয়াজ এবং তার টিমের তৈরি কেকে খুব জনপ্রিয়, কিন্তু প্রায় তিন বছর ধরে দোকানটি চালানোর পর, রিয়াজ বুঝতে পেরেছিলেন যে তিনি কেবল তাদের কাছেই পৌঁছাতে পারবেন যারা উপশহর এবং কার আশেপাশে থাকে।

তিনি তখন ওয়েবসাইট সেট আপ করার সিদ্ধান্ত নেন, পুরো রাজশাহী শহরে তার কেকে অফার করার জন্য, তিনি কেকে ডেলিভারি জন্য একটি নির্ভরযোগ্য উপায় খুঁজে পেয়ে যান।

এখন তাকে নিশ্চিত করতে হবে যে লোকেরা তার দোকান সম্পর্কে জানে না তারা রয়্যাল কেক এন্ড পেস্ট্রি কে জানতে পারে এবং অনলাইনে কেক কেনা শুরু করে।

লক্ষ্যগুলি আপনাকে আপনার মার্কেটিং এফোর্টসের মাধ্যমে আপনি যা অর্জন করতে চান তার উপর মনোযোগ নিবদ্ধ রাখতে সাহায্য করে।

রিয়াজের ক্ষেত্রে, তিনি তার নতুন ওয়েবসাইট সম্পর্কে কথা বলতে চান যাতে দোকানের কাছাকাছি না থাকা লোকেরা তার কাছ থেকে কেক কিনতে পারে।

সুনির্দিষ্ট লক্ষ্য, তাকে তার টিমে অ্যালাইন থাকতে সাহায্য করবে এবং মার্কেটিং বাজেট বিজ্ঞতার সাথে ব্যয় করছে তা নিশ্চিত করতে তাদের মার্কেটিং কার্যকলাপে ফোকাস করবে।

আপনি যখন আপনার মার্কেটিং লক্ষ্য ঠিক করবেন, তখন দেখবেন সেটা যেন SMART হয়। অর্থাৎ সেগুলিকে নির্দিষ্ট (specific), পরিমাপযোগ্য (measurable), অর্জনযোগ্য (achievable), প্রাসঙ্গিক (relevant) এবং সময়সীমাবদ্ধ (time bound) হতে হবে।

আসুন SMART-এর প্রতিটি উপাদান সম্পর্কে জানি।

নির্দিষ্ট (specific) আপনার লক্ষ্য একেবারে সুনির্দিষ্ট হওয়া উচিত, এবং আপনি এমনভাবে লিখতে বা বলতে সক্ষম হওয়া উচিত যাতে কেউ বুঝতে পারে। সর্বোপরি, আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনি যা অর্জন করার চেষ্টা করছেন সে সম্পর্কে কোনও বিভ্রান্তি নেই। আপনি উদাহরণস্বরূপ বলতে পারেন, ১০০টি প্রোডাক্ট বিক্রি করবেন, ২০০টি নতুন সাবস্ক্রাইবার যোগ করা হবে, বা ২০টি যোগ্য লিড নিয়ে আসা।

পরিমাপযোগ্য (measurable) আপনার লক্ষ্যও পরিমাপযোগ্য হওয়া উচিত। আপনি মূল্যায়ন করতে সক্ষম হবেন এমন হতে হবে। অর্থাৎ আপনি পরিমাপযোগ্য উপায়ে আপনার লক্ষ্যগুলি অর্জন করেছেন কিনা তা দেখা যাবে। যেমন, বিক্রয়ের সংখ্যা, রাজস্ব বা ওয়েবসাইটে ভিজিটারের সংখ্যা।

অর্জনযোগ্য (achievable) আপনার লক্ষ্য এমন কিছু হওয়া উচিত যা আপনি অর্জন করতে পারেন। বাস্তববাদী হয়ে আপনার এবং আপনার দলের জন্য সম্ভাব্য লক্ষ্যগুলি সেট করুন। এবং আপনাকে বিশ্বাস করতে হবে আপনার হাতে থাকা রিসোর্স দিয়ে এটি সম্ভব। অবাস্তব লক্ষ্য সেট করলে সত্যিই আপনি এবং আপনার টিম ডিমোটিভেটিং হবেন। যদি আপনার মনে একটি উচ্চ লক্ষ্য থাকে যা দ্রুত অর্জন করা সম্ভব নাও হতে পারে। এ ক্ষেত্রে আপনার লক্ষ্যকে কয়েকটি ছোট-ছোট লক্ষ্য বা মাইলফলকে বিভক্ত করুন যাতে আপনি একে একে পৌঁছাতে পারেন আপনার মূল লক্ষ্যে।

 

প্রাসঙ্গিক (relevant) আপনি যখন আপনার মার্কেটিংয়ের লক্ষ্য নির্ধারণ করেন, তখন তার প্রাসঙ্গিকতা সম্পর্কেও ভাবতে হয়। অর্থৎ এগুলো কি বড় ব্যবসার লক্ষ্য অর্জনে সাহায্য করবে?

সময়সীমাবদ্ধ (time bound) আপনার বৃহত্তর ব্যবসায়িক কৌশলের সাথে আপনার লক্ষ্যগুলি অ্যালাইন হয়েছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনার লক্ষ্যগুলির একটি শুরু এবং একটি শেষ তারিখ থাকা উচিত।

এইভাবে, আপনি মাইলফলকের মাধ্যমে আপনার লক্ষ্যের দিকে যাত্রা ট্র্যাক করতে পারেন। এবং আপনি জানবেন, কখন ফলাফল পরিমাপ করার সময় এবং আপনি সফল হয়েছেন কিনা তা মূল্যায়ন করাতে পারবেন।

আসুন রয়্যাল কেক এন্ড পেস্ট্রি কে আবার দেখি। ওয়েবসাইট তৈরি করার রিয়াজের উদ্যোগ যেখানে লোকেরা তার কেক কিনতে পারে৷

প্রথম পদক্ষেপ হিসাবে, রিয়াজ নিশ্চিত করতে চায় যে পুরো শহরবাসী তার ব্যবসা সম্পর্কে জানতে পারে এবং তার ওয়েবসাইট খুঁজে বের করবে। তিনি কার ওয়েবসাইটের জন্য কিছু মাকেটিংয়ের পরিকল্পনা করেন, এবং বছরের শুরুতে নিজের লক্ষ্য সেট করেন। মে মাসে ৫,০০০ ওয়েবসাইট ভিজিট পান। রিয়াজের লক্ষ্য SMART, সুনির্দিষ্ট এবং স্পষ্টভাবে বলে যে সে কী অর্জন করতে চায়। এটি পরিমাপযোগ্য, তিনি তার ওয়েবসাইটের এনালিটিক্স থেকে ওয়েবসাইটে ভিজিটারের সংখ্যা ট্র্যাক করতে পারেন৷

রাজশাহীর গল্পের সাফল্যের পরিপ্রেক্ষিতে, রিয়াজ মনে করেন যে এই লক্ষ্যটি চ্যালেঞ্জিং, কিন্তু অর্জনযোগ্য। এবং লক্ষ্যটি সর্বোপরি প্রাসঙ্গিক, অনলাইনে কেক বিক্রি করাই তার উদ্দেশ্য, তাই আরও বেশি ভিজিটার পাওয়া, শেষ পর্যন্ত তাকে আরও কেক বিক্রি করতে সাহায্য করবে৷

এটি সময় সীমাবদ্ধ, তিনি মে মাসের শেষের মধ্যে নিজেকে একটি সময়সীমা সেট করেছিলেন। রিয়াজ জানে যে তাকে তার অডিয়েন্স তৈরি করতে হবে, কিন্তু মে মাসের মধ্যে, সে আশা করছে এক মাসে মোট ৫,০০০ ভিজিট করবে।

আমরা আলোচনা করেছি যে আপনার লক্ষ্যগুলি লিখে রাখা গুরুত্বপূর্ণ৷ আপনার লক্ষ্যগুলি SMART তা নিশ্চিত করতে এখানে একটি খুব সাধারণ টেমপ্লেট রয়েছে৷

আপনার গোল পেভেলপলের জন্য আমরা কয়েকটি প্রশ্ন যুক্ত করেছি।

এই টেমপ্লেটে আরও একবার আমাদের লক্ষ্য পরীক্ষা করা যাক।

মে মাসে ৫,০০০ ওয়েবসাইট ভিজিট পান।

হ্যাঁ, এটি নির্দিষ্ট, আমরা জানি কী করা দরকার।

এটা পরিমাপ করা যায়, ওয়েবসাইটের এনালিটিক্স বলে দেবে রিয়াজ কতজন ভিজিট পেয়েছে।

এটা অর্জনযোগ্য, রিয়াজ বিশ্বাস করে এটা করা সম্ভব। এবং এটি কেক বিক্রি ব্যবসার উদ্দেশ্যের অংশ হিসাবে করা উচিত, তাই এটি প্রাসঙ্গিক। এবং অবশেষে, এটি মে মাসের শেষের দিকে করা হবে, তাই এই লক্ষ্য সময়সীমাবদ্ধ।

আপনি এখন নিশ্চ বুছকে পেরেছেন কিভাবে SMART গোল তৈরি করতে হয়, এটি আপনার মার্কেটিং প্রচেষ্টার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সূচনা পয়েন্ট।

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.