ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তৈরি

Table of Contents

ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তৈরি

 

সোশ্যাল মিডিয়া এখন মানব ইতিহাসের সবচেয়ে বড় যোগাযোগের প্ল্যাটফর্ম। প্রাতিষ্ঠানিক তথ্য অনুযায়ী ২ বিলিয়নেরও বেশি মানুষ ফেসবুকে সক্রিয় এবং প্রতি মাসে ১০০ মিলিয়ন ইন্সটাগ্রাম ব্যবহার করে।

 

সোশ্যাল মিডিয়াতে আপনার ব্যবসায়িক উপস্থিতি আপনাকে আপনার কাস্টমারদের সাথে যোগাযোগ করতে সাহায্য করবে যেখানে তারা সময় কাটাচ্ছে। বেশিরভাগ সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি বিজনেস পেজগুলি অফার করে যেখানে আপনি আপনার অডিয়েন্সদের সাথে সংযোগ করতে পারেন।

 

এই অধ্যায়ে, আমরা দেখবো সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের জন্য ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, ইউটিউব, এবং টিকটিক -এর জন্য বিজনেস পেজ কীভাবে সেট আপ কর হয়।

 

ফেসবুক বিজনেস পেজ সেট-আপ

আপনার বিজনেস সম্পর্কে আপডেট শেয়ার করতে এবং কাস্টমারদের  সাথে সংযুক্ত থাকতে ফেসবুকে আপনার উপস্থিতি তৈরি করুন। আপনার কমিউনিটির সাথে সংযোগ করতে ফেসবুকে একটি বিজনেস পৃষ্ঠা তৈরি শুরু করুন। লোকেরা সহজেই আপনার পেজের মাধ্যমে আপনার বিজনেসের সাথে যোগাযোগ করতে পারে এবং আপনি আপনার বিজনেসের পক্ষে পোস্টগুলিও শেয়ার করতে পারেন যা আপনার প্রোডাক্ট এবং সার্ভিসগুলি প্রদর্শন করে।

 

ফেসবুক পেজ তৈরি করুন

আপনার ফেসবুক প্রোফাইলের হোমপেজ থেকে, বাম দিকের প্যানেলে Pages-এ ক্লিক করুন। তারপর, নিচে স্ক্রোল করুন এবং Create New Page-এ ক্লিক করুন। একবার, আপনার ব্রাউজারে এই উইন্ডো প্রদর্শিত হবে:

 

 

 

Page information দিয়ে পেজ সেটিং আপের শুরু করুন। Page name-এ আপনার বিজনেস বা ব্রান্ডের নাম লিখুন।

 

ক্যাটাগরি নির্বাচন করুন

Category তে বিজনেস ক্যাটাগরির -প্রকারগুলির মধ্যে একটি নির্বাচন করুন যা আপনার ব্যবসার সবচেয়ে ভালো প্রতিনিধিত্ব করে। এর পরে Description-এ আপনার অফারগুলি কী তা লোকেদের জানাবে এমন একটি বিবরণ যুক্ত করুন। আপনি এটি করার পরে, আপনি প্যানেলের নিচে Create Page -এ ক্লিক করুন।

 

আপনার পরিচয় প্রতিষ্ঠা করুন

আপনি আপনার পেজ তৈরি করার পরে এবং আপনার বিজনেস সম্পর্কে প্রাথমিক তথ্য ইনপুট করার পরে, আপনি ফেসবুক জুড়ে আপনার ব্যবসার প্রতিনিধিত্ব করার জন্য একটি প্রোফাইল ফটো এবং আপনার পেজের জন্য একটি কভার ফটো ঠিক করুন।

 

ফেসবুকে যাত্রা শুরু

  • সবাইকে স্বাগত জানান। অডিয়েন্সদের অভ্যর্থনা জানাতে একটি স্বাগত পোস্ট তৈরি করুন এবং তারা আপনার পেজে কী পাবেন তা তাদের জানান। এটিকে পেজের শীর্ষে পিন করুন যাতে লোকেরা এখানে আসলে এটি দেখতে পায়।

 

  • আপনার অডিয়েন্স বাড়ান। আপনার পেজের লাইক দেওয়ার জন্য পরিবারপরিজন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, শুভানুধ্যায়ী এবং কাস্টমারদের আমন্ত্রণ জানান। আপনি শুরু করার সাথে সাথে কমপক্ষে ৩০টি পেজ লাইক পাওয়ার লক্ষ্য রাখুন।

 

ইন্সটাগ্রাম বিজনেস অ্যাকাউন্ট সেট আপ

ইনস্টাগ্রাম হল একটি ভিজ্যুয়ালি-ড্রিভেন প্ল্যাটফর্ম যেখানে আপনি সরাসরি আপনার কমিউনিটি কে যুক্ত করতে পারেন। ইনস্টাগ্রামে, আপনি আপনার ব্যবসা এবং প্রোডাক্টের সাথে সম্পৃক্ত ফটো এবং ভিডিও কনটেন্ট শেয়ার করতে পারেন। আপনার কনটেন্টের মাধ্যমে, আপনি আপনার অডিয়েন্সদের আপনার ব্যবসার সাথে যোগাযোগের করতে এবং পুরানো এবং নতুন গ্রাহকদের সাথে সম্পর্ক জোরদার করতে আমন্ত্রণ জানাতে পারেন।

আসুন দেখি কিভাবে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট তৈরি করা হয়।

 

ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড করুন

স্মার্টফোন ব্যবহার করে, অ্যাপলের অ্যাপ স্টোর বা গুগল প্লে থেকে ইন্সটাগ্রাম অ্যাপ ডাউনলোড করুন।

 

আপনার বিজনেস অ্যাকাউন্ট সেট আপ করুন

ইন্সটাগ্রাম অ্যাপে আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে সাইন-আপ করতে পারেন। ফেসবুক একাউন্ট ব্যবহার না করতে চায়লে ইমেইল অথবা ফোন নম্বর ব্যবহার করে সাইন-আপ করুন। আপনার নাম, পাসওয়ার্ড দেয়ার পর, ইউজারনেম সেট করুন।

ইন্সটাগ্রাম একাউন্ট তৈরি শেষ হলে, আপনার নতুন অ্যাকাউন্টের প্রোফাইল পেজে যান এবং উপরের ডানদিকে কোণায় মেনু আইকনে ট্যাপ করুন। তারপর:

  • Settings ট্যাপ করুন।
  • Account ট্যাপ করুন।
  • Switch to a Professional Account ট্যাপ করুন।

 

আপনার প্রোফাইল সেট আপ করুন

ইনস্টাগ্রাম আপনাকে অ্যাকাউন্টের নাম তৈরি করতে এবং প্রোফাইল ফটো, বায়ো এবং ওয়েবসাইট লিঙ্ক আপলোড করতে অনুরোধ করবে। এছাড়াও আপনি আপনার প্রোফাইলে কল-টু-অ্যাকশন বোতাম যোগ করতে পারেন যাতে আপনার অডিয়েন্সদেরকে আপনার ব্যবসার সাথে সংযুক্ত হতে উৎসাহিত করা যায়।

 

 

ফেসবুক পেজের সাথে আপনার অ্যাকাউন্ট সংযুক্ত করুন

ইনস্টাগ্রাম বিজনেস অ্যাকাউন্টকে আপনার ফেসবুক বিজনেস পেজের সাথে লিংক করুন। দুটি পেজের মধ্যে ডেটা এবং অডিয়েন্স শেয়ার হলে কাস্টমারদের কাছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সহজ হবে।

 

ইনস্টাগ্রামে যাত্রা শুরু

  • অন্যান্য ব্যক্তি এবং ব্যবসাকে খুঁজুন এবং ফলো করুন।

অন্যান্যদের ফটো এবং ভিডিও আপনার নিজস্ব কনটেন্টকে অনুপ্রাণিত করতে পারে। এছাড়াও আপনি সার্চ এবং এক্সপ্লোর থেকে আপনার পছন্দ হতে পারে এমন নতুন অ্যাকাউন্টগুলি খুঁজে পেতে পারেন।

  • সক্রিয় থাকুন।

আপনার কমিউনিটিকে এনগেজ করতে, ধারাবাহিকভাবে ফটো এবং ভিডিও শেয়ার করুন যা আপনার ব্যবসার গল্প দেখায়।

  • আপনার ব্যবসার সাথে লোকেদের এনগেজ করুন। আপনার অডিয়েন্সদের প্রশ্ন জিজ্ঞাসা করতে পোস্ট এবং স্টোরি তৈরি করুন যা আপনার ব্যবসার সাথে কনভারসেশনে এনগেজ হতে অকৃষ্ট করে।

 

টুইটার বিজনেস অ্যাকাউন্ট সেট-আপ

 

টুইটার হল আপনার ব্যবসার জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার অডিয়েন্সদের সাথে সংযোগ স্থাপন এবং তাদের কথোপকথনে যোগদান করার সুযোগ দেয়। টুইটারের মাধ্যমে আপনি আপনার ব্যবসার ব্যক্তিত্ব প্রদর্শন করে, নতুন অডিয়েন্সদের মধ্যে আপনার ব্র্যান্ডের প্রতি আগ্রহ সৃষ্টি করতে পারেন। এছাড়া টুইটারে, আপনি দ্রুত কাস্টমার সার্ভিস অফার করতে পারেন, প্রোডাক্টের খবর এবং আপডেটগুলি শেয়ার করতে পারেন এবং গ্রাহকদের সাথে পার্সোনালি এনগেজ হতে পারেন।

 

অ্যাকাউন্ট তৈরি করুন

একটি টুইটার বিজনেস অ্যাকাউন্ট তৈরি করতে, টুইটার (https://twitter.com/) হোমপেজে যান এবং Sign Up সিলেক্ট করুন। আপনার অ্যাকাউন্ট তৈরি শুরু করতে আপনার ব্যক্তিগত তথ্য পূরণ করুন। মনে রাখবেন যে আপনার তথ্য সর্বজনীনভাবে তালিকাভুক্ত করা হবে না। অ্যাকাউন্ট তৈরি শেষে, আপনার ব্যক্তিগত তথ্য যাচাই এর পরে, আপনি আপনার অনলাইন উপস্থিতি সেট-আপ শুরু করতে পারেন।

 

আপনার পরিচয় প্রতিষ্ঠা করুন

  • প্রোফাইল এবং হেডার ফটো

আপনি আপনার অ্যাকাউন্ট সেট আপ করার সময়,  প্রোফাইল ছবি এবং হেডার ফটো আপলোড করে আপনার ব্যবসার পরিচয় স্থাপন করুন যা দৃশ্যত আপনার ব্র্যান্ডকে প্রতিনিধিত্ব করে।

 

  • প্রদর্শন এবং অ্যাকাউন্ট @নাম

আপনার অ্যাকাউন্টের @name আপনার ব্যবসার জন্য ইউনিক এবং আপনার Twitter URL-এ প্রদর্শিত হয়৷ আপনার ডিসপ্লে নামটি আপনার @name উপরে দেখাবে এবং যে কোনো সময় পরিবর্তন করতে পারেন। আপনার ব্র্যান্ড বা ব্যবসার নাম ডিসপ্লে নাম হিসাবে সেট করুন

 

  • বায়ো (Bio) এবং ডিটেলস (details)

১৬০টি অক্ষরে, আপনার ব্যবসার একটি সংক্ষিপ্ত বিবরণ দিন। এখানে আপনি যা লিখবেন তা হলো, আপনি কী করেন এবং কেন লোকেদের আপনাকে ফলো করা উচিত।

এছাড়াও অন্তর্ভুক্ত করবেন:

  • আপনার ওয়েবসাইটের লিঙ্ক
  • আপনার অবস্থান

টুইটারে যাত্রা শুরু

  • পিন করা টুইট ব্যবহার করুন।

আপনার প্রোফাইলে প্রচার বা প্রোডাক্ট লঞ্চের মতো গুরুত্বপূর্ণ আপডেট সহ টুইটগুলি পিন করুন, যাতে আপনার অ্যাকাউন্ট দেখার সময় আপনার ফলোয়াররা সেগুলি দেখতে পারে। টুইট পিন করতে, একটি টুইটের উপরের-ডান কোণায় ক্লিক করুন এবং Pin to your profile নির্বাচন করুন।

ইউটিউব বিজনেস অ্যাকাউন্ট এবং চ্যানেল সেট আপ

 

আপনি যদি এমন ভিডিও ইন্টারনেটে আপলোড করতে চান যা আপনার ব্যবসাকে দেখায়, তাহলে আপনার গন্তব্য নিশ্চয় হবে অনলাইন ভিডিও-শেয়ারিং সাইট ইউটিউব। এক বিলিয়নেরও বেশি লোক এই প্ল্যাটফর্মে রয়েছে এবং ২০১৯ সাল পর্যন্ত, ব্যবহারকারীরা প্রতি মিনিটে ৫০০ ঘণ্টার ভিডিও আপলোড করেছেন। [] ২০২১ সালের নভেম্বরের তথ্যানুযায়ী ইউটিউবে আপলোড করা ভিডিওর সংখ্যা ১৩০ কোটি। প্রতিদিন ৩ কোটি ভিজিটার আসে ইউটিউবে আর দেখা হয় ৫০০ কোটি ভিডিও। []

এক প্ল্যাটফর্মে অনুসন্ধানযোগ্য এবং আবিষ্কারযোগ্য ভিডিও কনটেন্ট শেয়ার করতে ইউটিউবে যোগ দিন।

 

অ্যাকাউন্ট তৈরি করুন

ব্যবসায়িক ইউটিউব চ্যানেল তৈরি করতে, যা করবেন:

  • আপনার ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে ডেক্সটপ বা মোবাইল ফোন থেকে ইউটিউবে সাইন ইন করুন৷
  • ইউটিউবের হোমে যান
  • আপনার গুগল অ্যাকাউন্টের অবতারে ক্লিক করুন
  • Your channel
  • আপনার Channel list-এ যান।
  • Use a business or other name ক্লিক করুন। এটি আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাবে যেখানে আপনি আপনার ব্যবসার নাম লিখতে পারবেন।
  • Create-এ ক্লিক করুন।

অ্যাকাউন্ট তৈরি করার জন্য টিপস

  • আপনার ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করুন। আপনি যদি আপনার ব্যবসায়িক দলের অন্যান্য সদস্যদের সাথে ইউটিউব অ্যাকাউন্ট ভাগ করেন, বিশেষ করে ইউটিউব লগইনের জন্য একটি নতুন ইউটিউব অ্যাকাউন্ট তৈরি করা আদর্শ হতে পারে।

 

ইউটিউব চ্যানেল তৈরি করুন

  • ইউটিউব সাইন ইন করার পরে, আপনার প্রোফাইল আইকনে ক্লিক করে একটি নতুন চ্যানেল তৈরি করুন৷ ড্রপডাউন মেনুতে Create a Channel ক্লিক করুন।
  • আপনার চ্যানেল আইকন এবং আর্টওয়ার্ক, চ্যানেলের বিবরণ এবং বৈশিষ্ট্যযুক্ত চ্যানেল এবং কার্যকলাপের মতো আপনার নতুন চ্যানেলের নাম দেওয়ার জন্য বিশদ বিবরণগুলি পূরণ করুন৷ তারপর, আপনার অ্যাকাউন্ট যাচাই করুন এবং একটি নতুন ব্র্যান্ড অ্যাকাউন্ট তৈরি করতে Done ক্লিক করুন।

 

 

চ্যানেল শুরু করার জন্য টিপস

  • একটি শক্তিশালী এবং সামঞ্জস্যপূর্ণ ভিজ্যুয়াল আইডেন্টিটি তৈরি করুন।

একটি চ্যানেল আইকন এবং আর্টওয়ার্ক আপলোড করার সময়, আপনার ব্র্যান্ডের প্রতিনিধিত্বকারী পেশাদার ছবিগুলি চয়ন করুন৷ নিশ্চিত করুন যে আপনার ছবিগুলি ইউটিউবের প্রস্তাবিত মাত্রাগুলি অনুসরণ করে যাতে সেগুলি আপনার চ্যানেলে স্পষ্টভাবে প্রদর্শিত হয়।

  • আপনার যোগাযোগের বিশদ বিবরণ এবং একটি আকর্ষণীয় বায়ো অন্তর্ভুক্ত করুন। নিশ্চিত করুন যে আপনার অডিয়েন্সরা আপনার ব্যবসার সাথে কিভাবে যোগাযোগ করতে হয় তা জানেন এবং আপনার চ্যানেলে একটি ওয়েবসাইট, ইমেইল এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত করুন৷ এছাড়াও একটি আকর্ষণীয় বায়ো অন্তর্ভুক্ত করুন যা আপনার ব্যবসায়িক ব্যক্তিত্বকে ক্যাপচার করে এবং আপনার ভিডিও কনটেন্ট কে প্রতিফলিত করে।

 

 

ইউটিউবে যাত্রা শুরু

একটি বিজনেস ইউটিউব চ্যানেল তৈরি করতে, আপনার যা করা প্রয়োজন:

  • ইউটিউব কমিউনিটির একটি অংশ হোন।

অন্যান্য চ্যানেলগুলি অনুসরণ করুন এবং আপনার ব্যবসার ইন্ডাস্ট্রির সাথে প্রাসঙ্গিক ভিডিওগুলি লাইক করুন আপনার অডিয়েন্সদের কাছে সংকেত দিতে যে আপনি ইউটিউব কমিউনিটির একজন সক্রিয় অংশ, এমনকি আপনি প্রায়ই ভিডিও পোস্ট না করলেও।

  • পরিকল্পনা করুন এবং আপনার কনটেন্ট আপলোড করুন৷ আপনি কোন ধরণের কনটেন্ট আপলোড করতে চান তা বিবেচনা করুন, এটি বিদ্যমান ভিডিও বা ধারণাগুলি হোক না কেন আপনি এখনও ফিল্ম এবং প্রডিউস করতে পারেননি৷ আপনি কি ধরনের ভিডিও শেয়ার করতে চান তা নিয়ে ভাবুন যা আপনার ব্যবসাকে দেখাবে, যেমন প্রোডাক্ট টিউটোরিয়াল, বিজ্ঞাপন, বা ব্যবসায়িক কর্মীদের বা ভোক্তাদের সাক্ষাৎকার।

 

  • আপনার চ্যানেলের জন্য একটি ট্রেলার তৈরি করুন৷ একটি ছোট ট্রেলার সম্পাদনা করুন এবং আপলোড করুন যা আপনার চ্যানেলের এবাউট পেজে সম্পূরক অংশ হবে এবং আপনার চ্যানেলে প্রথমবার আসা অডিয়েন্সদের কে আপনার ব্যবসার সাথে পরিচয় করিয়ে দিবে। একটি চ্যানেল ট্রেলার আপলোড করতে, ইউটিউব স্টুডিওতে যান এবং বাম মেনু থেকে Customization > Layout নির্বাচন করুন। তারপর, ভিডিও স্পটলাইটের থাকা ADD-এ ক্লিক করুন এবং আপনার চ্যানেলের ট্রেলার আপলোড করুন।

 

 

টিকটক বিজনেস পেজ সেট আপ

ছোট-ছোট ভিডিও কনটেন্টের মাধ্যমে আপনার ব্র্যান্ডের সৃজনশীল দিক প্রকাশ করতে টিকটক কমিউনিটি তে যোগ দিন। বিশ্বব্যাপী টিকটকের ১ বিলিয়ন ব্যবহারকারীদের কাছে আপনার প্রোডাক্ট ও সার্ভিস সম্পর্কে জানাতে দ্রুত, হাই-ইম্প্যাক্ট ভিডিও আপলোড করুন

 

অ্যাকাউন্ট তৈরি করুন

আপনার মোবাইল ডিভাইসে টিকটক অ্যাপটি ডাউনলোড করার পরে, বিজনেস অ্যাকাউন্ট তৈরির পদক্ষেপগুলি হলো:

  • নিচের মেনু বারে Me ট্যাপ করুন।
  • Sign Up ট্যাপ করুন।
  • অ্যাপের মধ্যে, মি পেজের উপরের ডানদিকে উপবৃত্তগুলিতে ক্লিক করুন।
  • Manage my account ট্যাপ করুন এবং Switch to Pro Account-এর নিচে Business Account নির্বাচন করুন৷
  • কাস্টমাইজ করা কনটেন্ট, ইভেন্ট এবং সল্যুশান পেতে আপনার ব্যবসার সাথে সব চেয়ে ভালো ম্যাচ করে এমনি একটি ক্যাটাগরি নির্বাচন করুন।

 

টিকটকে যাতা শুরু

  • অন্যদের সাথে এনগেজ

প্রামাণিকভাবে টিকটক ব্যবহারকারীদের সাথে এনগেজ হন যারা অর্থপূর্ণ ট্রেন্ডের অগ্রভাগে রয়েছেন। ইন্টারেক্টিভ টুল ব্যবহার করুন, কমেন্টে সাড়া দিন এবং আপনার ব্র্যান্ডের ব্যক্তিত্ব দেখাতে ট্রেন্ডে যোগ দিন।

 

  • ভিডিও পোস্ট করুন

সংক্ষিপ্ত আকারের ভিডিও কনটেন্ট পোস্ট করুন যা টিকটক ব্যবহারকারীদের আবেগ এবং ক্রিয়েটিভ এক্সপ্রেশন প্রকাশ করে। আপনার জন্য পেজগুলির মাধ্যমে ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করতে টিকটকের ইন-অ্যাপ টুলগুলি অথবা এক্সটার্নাল এডিটিং অ্যাপলিকেশানের মাধ্যমে ভিডিওগুলি সম্পাদনা করুন৷

 

  • টিকটক বিজনেস রিসোর্স ট্যাপ করুন।

ব্র্যান্ড এবং ক্রিয়েটারদের সহযোগিতার জন্য Creator Marketplace, ভিডিও ইন্সপেরেশনের জন্য Business Creative Center এবং টিকটক-এ কীভাবে আপনার ব্যবসা বাড়ানো যায় তার টিপসের জন্য Small Business Resource Center দেখুন।

 

সূত্র:

  1. Susan Wojcicki, YouTube Official Blog (2020, February 14) “YouTube at 15: My personal journey and the road ahead” https://blog.youtube/news-and-events/youtube-at-15-my-personal-journey/
  2. Danny Donchev, FortuneLords (2021, November 18) “37 Mind Blowing YouTube Facts, Figures and Statistics – 2021” https://fortunelords.com/youtube-statistics/

You May Also Like

About the Author: Shams Biswas

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.