‘ব্যবসার জন্য প্রচুর বিনিয়োগের দরকার হয় না’

Philip Kotler | ফিলিপ কোটলার

Philip Kotler | ফিলিপ কোটলার

বিশ্বব্যাপী অধ্যাপক ফিলিপ কোটলার মার্কেটিং গুরু হিসেবে সম্মানিত। তিনি যুক্তরাষ্ট্রের শিকাগোয় ১৯৩১ সালের ২৭ মে জন্মগ্রহণ করেন। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট থেকে অর্থনীতিতে মাস্টার্স ও শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। তিনি এসসি জনসন ও নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের কেলোগ স্কুল অব ম্যানেজমেন্টের ডিস্টিংগুইশ প্রফেসর। ১৯৯৭ সালের ৭ আগস্ট কেমব্রিজ মার্কেটিং কলেজে সমাপনী অনুষ্ঠানে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে ‘দ্য ফিউচার অব মার্কেটিং’ শিরোনামে বক্তব্য রাখেন। সেটির চুম্বক অংশ তুলে ধরা হল:

নিজের মধ্যে মার্কেটিংয়ের কিছু বিশেষ গুণাবলি থাকলে একেবারে শূন্য থেকে শুরু করা যায়। ব্যবসা শুরু করার জন্য প্রচুর বিনিয়োগের দরকার হয় না। আমি এখন নিউইয়র্কের এক ভদ্রলোকের কথা বলব। তিনি একদিন নিউইয়র্কের এক বড় ফ্যাশন হাউসে একটি সুন্দর সোয়েটার নিয়ে গেলেন। ওখানে গিয়ে কর্তৃপক্ষকে জানালেন, তিনি এ রকম ভালোমানের অনেক সোয়েটার তাদের দিতে পারবেন মাত্র ১০ ডলারে। সেগুলো তারা ২৫-৩০ ডলারে বিক্রি করতে পারবে। ফ্যাশন হাউসটি সোয়েটার কিনতে রাজি হয়ে গেল। হংকংয়ের একটি গার্মেন্ট থেকে ওই ভদ্রলোক মাত্র ৭ ডলারে সেই সোয়েটার বানিয়ে ডেলিভারি দিলেন। এতে তেমন কিছু বিনিয়োগ না করেও তিনি ভালো পরিমাণ অর্থ উপার্জন করলেন। এবার কোম্পানির পর্যায়ের কথা বলি। ‘নাইকি’ বিশ্বমানের উন্নত জুতা তৈরির জন্য বিখ্যাত হলেও তারা নিজে জুতা তৈরি করে না। তাদের জুতা তৈরির কোনো কারখানাই নেই। তারা শুধু উন্নত মানের জুতার নকশা বানায় তাদের ল্যাবে। এরপর সেগুলো সঠিকভাবে মার্কেটিং করে বিশ্বব্যাপী। তোমার উৎপাদন খরচ আরেকটি কোম্পানির চেয়ে বেশি হলে কেন তুমি বেশি খরচ করে ওই জিনিসটি বানাবে? তুমি তো তাদের কাছ থেকে সেই জিনিসটি কিনে নিয়ে মার্কেটিং করলেই পারো। এতে তোমার বড় কারখানা লাগবে না, বেশি বিনিয়োগের প্রয়োজন হবে না। শুধু সুন্দর সময়োপযোগী মার্কেটিং ম্যানেজমেন্ট জানলেই চলবে।

মনে রেখো, মার্কেটিং মানে শুধু ব্যবসা করে মুনাফা অর্জন নয়। ক্রেতারা কী চান, কীভাবে চান, কেন চান, তাদের পয়সা ঠিকভাবে উসুল করতে পারছেন কি না- তা নিশ্চিত করাও তোমাদের দায়িত্ব। গ্রাহককে কোনো কিছু যে কোনোভাবে গছিয়ে দেওয়াটা মার্কেটিংয়ের উদ্দেশ্য নয়। নৈতিকতা বজায় রেখে সুষ্ঠু মার্কেটিং করে অর্জিত সাফল্যই প্রকৃত সাফল্য।

You May Also Like

About the Author: Shams Biswas

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.