মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল গার্ডনার অ্যালেন (ইংরেজি: Paul Gardner Allen) এর জন্ম ওয়াশিংটনের সিয়াটের ১৯৫৩ সালের ২১ জানুয়ারি। মার্কিন এই উদ্যোক্তা বিলি গেটসের সাথে মিলে ‘মাইক্রোসফট‘ গঠন করেন। ফোর্ব্‌স ম্যাগাজিনের তথ্যানুসারে প্রায় দুই দশকের মতো সময় তিনি বিশ্বের সবচেয়ে ধনী মানুষদের তালিকায় ছিলেন। মৃত্যুর সময় তার মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ২০.৩ বিলিয়ন মার্কিন ডলার

পল অ্যালেন এবং বিল গেটস ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর অ্যালবাকের্কিতে মাইক্রোসফট গঠন করেন এবং বেসিক প্রোগ্রামিং ভাষার ইন্টারপ্রেটার বিক্রির মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৮০ সালে অ্যালেনের নেতৃত্বে মাইক্রোসফট ৫০,০০০ ডলারে QDOS (Quick and Dirty Operating System) নামের অপারেটিং সিস্টেম কিনে নেয়। আইবিএম-এর বেঁধে দেয়া সময়সীমার মধ্যে একেবারে শূন্য থেকে কোন অপারেটিং সিস্টেম তৈরি করা গেটস ও অ্যালেন সম্ভবপর বলে মনে করেননি। তাই তারা সম্পূর্ণ কর্মক্ষম কিউডস কেনার সিদ্ধান্ত নেন এবং সেটির কোডের ওপর কিছু পরিবর্তন সাধন করে আইবিএম-এর চাহিদা পূরণ করেন। মাইক্রোসফটের এই প্রোগ্রামটিই পরবর্তীকালে আইবিএম-এর নতুন পিসিগুলোর অপারেটিং সিস্টেম হিসেবে নির্বাচিত হয় এবং ভবিষ্যতে মাইক্রোসফটের প্রসারের ভিত্তি হিসেবে কাজ করে।

২০০০ সালের নভেম্বর মাসে অ্যালেন মাইক্রোসফটের বোর্ড থেকে পদত্যাগ করেন। এরপর তিনি মাইক্রোসফটের ৬৮ মিলিয়ন শেয়ার বেচে দেন। এখনও তিনি কোম্পানিটির ১৩৮ মিলিয়ন শেয়ারের মালিক।

অ্যালেন মার্কিন জাতীয় ফুটবল লীগের সিয়াটল সিহক্‌স (Seattle Seahawks) এবং জাতীয় বাস্কেটবল লীগের পোর্টল্যান্ড ট্রেইলব্লেজার্স (Portland Trail Blazers) দল দুইটির মালিক।

পল অ্যালেন সম্পর্কিত প্রশ্ন

পল অ্যালেন কে ছিলেন?

মার্কিন বিনিয়োগকারী এবং সমাজসেবী পল অ্যালেন পার্সোনাল-কম্পিউটার সফটওয়্যার সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির ডেভেলপার মাইক্রোসফ্ট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা হিসাবে সর্বাধিক পরিচিত। তিনি বিল গেটসের সাথে মিলে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর অ্যালবাকের্কিতে মাইক্রোসফট গঠন করেন।

পল অ্যালেন এবং বিল গেটসের পরিচয় কীভাবে হয়েছিল?

পল অ্যালেন এবং বিল গেটস ওয়াশিংটন রাজ্যের শহরতলির প্রাইভেট প্রিপারেটরি স্কুল লেকসাইড স্কুলে একই সাথে পড়াশোনা করেছেন। সেখানেই তাদের বন্ধুত্ব হয়। তাদের দুজনেই আগ্রহ ছিল কম্পিউটার-প্রোগ্রামিংয়ে।

পল অ্যালেন এবং বিল গেটস কবে মাইক্রোসফট চালু করেন?

পল অ্যালেন ও গেটস ১৯৭৫ সালে যুগ্ম ভাবে জন্ম দিয়েছিলেন মাইক্রোসফট কর্পোরেশনের। ১৯৮০ সাল ছিল মাইক্রোসফটের জন্য বিগ-ব্রেক। ওই বছর আইবিএম কর্পোরেশনের কাছ থেকে কম্পিউটার অপারেটিং সিস্টেমের বরাত পায় মাইক্রোসফট। তারপর ইতিহাস। দুই বন্ধু হয়ে ওঠেন বিলিয়নিয়ার।
ব্যবসার পাশাপাশি দুই বন্ধু নিজেদের নিয়োজিত রাখেন সমাজসেবায়। কখনও গৃহহীনদের পাশে দাঁড়িয়েছেন। কখনো আবার আধুনিক বিজ্ঞান গবেষণায় উত্‍‌সাহিত করেছেন। এইসব খাতে কয়েক’শো কোটি টাকা তিনি দান করে গিয়েছেন।

পল অ্যালেন মাইক্রোসফ্ট ছাড়লেন কেন?

পল অ্যালেন ১৯৮৩ সালে হজকিন রোগে আক্রান্ত হওয়ার পরে মাইক্রোসফ্ট কর্পোরেশন থেকে পদত্যাগ না করা পর্যন্ত মাইক্রোসফটের প্রধান প্রযুক্তিবিদ হিসাবে কাজ করেছিলেন। যদিও তিনি পরিচালনা পর্ষদে ছিলেন। ২০০০ সালের নভেম্বর মাসে অ্যালেন মাইক্রোসফটের বোর্ড থেকে পদত্যাগ করেন। এরপর তিনি মাইক্রোসফটের ৬৮ মিলিয়ন শেয়ার বেচে দেন। এখনও তিনি কোম্পানিটির ১৩৮ মিলিয়ন শেয়ারের মালিক।

পল অ্যালেনের কি হয়েছিল?

২০০৯ সালে তিনি নন-হদ্গকিন’স লিম্ফোমায় আক্রান্ত হন। চিকিৎসার পর সুস্থই ছিলেন। ৯ বছর পরে ফের ফিরে আসে অসুখটি। ২০১৮ সালের অক্টোবরের শুরুতেই অ্যালেন জানিয়েছিলেন তাঁর ক্যানসার আবার ফিরে এসেছে। ২০১৮ সালের ১৫ অক্টোবর বিল গেটসের বাল্যবন্ধু তথা মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের জীবনাবসান হয় ৬৫ বছর বয়সে।

পল অ্যালেন কোন ক্রীড়া দলের মালিক বা সহ মালিক ছিলেন?

পল অ্যালেন একটি পেশাদার বাস্কেটবল দল, পোর্টল্যান্ড ট্রেইল ব্লেজারস এবং একটি পেশাদার গ্রিডিরন ফুটবল দল, সিয়াটল সিহকসের মালিক ছিলেন। তিনি সিয়াটেল সাউন্ডার্সের একটি প্রধান লিগ সকার দলের সহ-মালিকও ছিলেন।

মাইক্রোসফট কর্পোরেশন

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের রেডমন্ড ভিত্তিক বহুজাতিক মার্কিন প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট কর্পোরেশন (ইংরেজি: Microsoft Corporation) সফটওয়্যার, ভোক্তা ইলেকট্রনিক্‌স, ব্যক্তিগত কম্পিউটার ও এর সাথে আনুষঙ্গিক বিভিন্ন সেবা উন্নয়ন, উৎপাদন, অনুমোদন, সমর্থন, ও বিক্রি করে থাকে। কোম্পানিটির বহুল পরিচিত সফটওয়্যার পণ্য এর উইন্ডোজ অপারেটিং সিস্টেম ধারা, অফিস স্যুট, এবং ইন্টারনেট এক্সফ্লোরার ও বর্তমানে এজ ওয়েব ব্রাউজার। আর উল্লেখযোগ্য হার্ডওয়্যার পণ্যের মধ্যে আছে এক্সবক্স ভিডিও গেম কনসোল ও সারফেস ব্যক্তিগত কম্পিউটার ধারা। ২০১৬ সালে মাইক্রোসফট ছিলো আয়ের ভিত্তিতে পৃথিবীর বৃহত্তর সফটওয়্যার নির্মাতা (বর্তমানে সে জায়গা আলফাবেটের দখলে)। দুটো শব্দ “মাইক্রোকম্পিউটার” ও “সফটওয়্যার”-এর মিলনে “মাইক্রোসফট” নামটির সৃষ্টি।

২০১৫-এর হিসাব অনুযায়ী, মাইক্রোসফট ব্যক্তিগত কম্পিউটার অপারেটিং সিস্টেম বাজারে জনপ্রিয়তার দিক থেকে বিশেষ স্থান দখল করে আছে, যার আশেপাশেও অন্য কোন অপারেটিং সিস্টেম নেই। তবে সব ধরনের অপারেটিং সিস্টেম বিবেচনায় দীর্ঘদিন উইন্ডোজ সেখানেও সবচেয়ে প্রভাবশালী হলেও, বর্তমানে সে জায়গাটি অ্যান্ড্রয়েড দখল করে নিয়েছে। কোম্পানিটি ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট, ও সার্ভারের জন্য বিস্তৃত ধরনের ভোক্তা ও এন্টারপ্রাইজ সফটওয়্যার তৈরী করে, যার মধ্যে আছে ইন্টারনেট সার্চ ইঞ্জিন, ডিজিটাল সেবা বাজার, মিশ্র বাস্তবতা,ক্লাউড কম্পিউটিং ও সফটওয়্যার উন্নয়নের পণ্য।


Posted

in

,

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *