সময় মাত্র ৯০ সেকেন্ডে!

সময় মাত্র ৯০ সেকেন্ডে!

ইন্টারভিউতে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কেননা অল্প সময়ের মধ্যে জানাতে হয় নিজের যোগ্যতা। কোনও চাকরির ইন্টারভিউয়ের সময় ঠিক কীভাবে নিশ্চিত করা যায় সাফল্য? কতটা সময় পাওয়া যায়?

সাম্প্রতিক ‘কোম রেকমেন্ডে়ড’ নামে একটি সমীক্ষা সংস্থা তাদের একটি সমীক্ষার সূত্রে জানিয়েছে যে, প্রায় ৩৩ শতাংশ ইন্টারভিউ তে ইন্টারভিউ শুরু করার ৯০ সেকেন্ডের মধ্যে নিয়োগ কর্তৃপক্ষ মোটামুটি স্থির করে ফেলেন যে, এই চাকরিপ্রার্থীকে নিয়োগ দেয়া হবে কি, হবে না। এর ক্ষেত্রে যে কোনও চাকুরীপ্রার্থীর জন্য ইন্টারভিউ শুরুর প্রথম ৯০ সেকেন্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ।

কীভাবে এই প্রথম ৯০ সেকেন্ড বা দেড় মিনিটেই জয় করে নেবেন প্রশ্নকর্তার মন? রইল ইন্টারভিউ কোচ ব্যারি ডেক্সলার-এর নির্দেশনা অবলম্বনে পাঁচটি সহজ করণীয়ের তালিকা—

১. সঙ্গে রাখুন কিছু প্রয়োজনীয় জিনিসপত্র: একটা ভাল কলম রাখুন বুক পকেটে। খেয়াল রাখুন, কলমটিতে আবার যেন কোনও স্পন্সর কোম্পানির লোগো না লাগানো থাকে। কাঁধে রাখুন কোনও অফিসিয়াল লুকিং ব্যাগ। হাতে রাখুন কোনও সুদৃশ্য ফোল্ডার বা ফাইল।

২. বেশি সাজগোজ নয়: পরিচ্ছন্ন এবং ‘অফিসিয়াল’ পোশাকে ইন্টারভিউ দিতে যান। আপনার পোশাকে আশাকে যেন শিক্ষা এবং বিনয়ের ছাপ প্রতিফলিত হয়। মনে রাখবেন, আপনি ইন্টারভিউ দিতে যাচ্ছেন, কফিশপে আড্ডা দিতে নয়।

৩. ঠিক সময়ে পৌঁছন: ইন্টারভিউতে দেরি করে গেলে আপনার সম্পর্কে খারাপ ধারণা তৈরি হবে নিয়োগকারীদের। তাই, যে সময়ে ইন্টারভিউতে ডাকা হবে, ঠিক সেই সময়ে পৌঁছন। খুব বেশি আগে পৌঁছনোটাও বুদ্ধিমানের কাজ নয়। আগে পৌঁছলে গেলে কোথাও একটু অপেক্ষা করে নির্দিষ্ট সময়ে ইন্টারভিউয়ের ভ্যেনুতে প্রবেশ করুন।

৪. বিনীত ব্যবহার করুন সকলের সঙ্গে: ইন্টারভিউয়ের জন্য নির্দিষ্ট ভ্যেনুতে পৌঁছনোর পর থেকে সেখানকার অফিস স্টাফসহ প্রত্যেকের সঙ্গে বিনীত ব্যবহার করুন। চেয়ারে বসার আগেও ইন্টারভিউ বোর্ডের অনুমতি নিয়ে নিন।

৫. সচেতন থাকুন নিজের হাবভাব সম্পর্কে: নিজের বডি ল্যাঙ্গুয়েজ সম্পর্কে অবহিত হোন। চেয়ারের বসে নড়াচড়া করা, কিংবা এদিক-ওদিক তাকানো ইত্যাদি বিষয়গুলো ইন্টারভিউ বোর্ডের ব্যক্তিদের বিরক্ত করে। সহজ স্বাভাবিক মুখভঙ্গি রাখুন। মুখে লেগে থাক মৃদু হাসি। প্রশ্নকারীর চোখে চোখ রেখে কথা বলুন। তাঁরা ইমপ্রেজড হবেনই।

যখন যে কোনও ইন্টারভিউতে মাত্র ৯০ সেকেন্ডে নিশ্চিত হবে আপনার সাফল্য। তখন দেরি না করে মেনে চলুন এই পাঁচটি সহজ করণীয়।

You May Also Like

About the Author: Shams Biswas

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.