ভিডিও কনফারেন্সে ইন্টারভিউ

ভিডিও কনফারেন্সে ইন্টারভিউ

ইন্টারভিউ একটি দ্বিমুখী প্রক্রিয়া। একদিক থেকে যোগ্য ব্যক্তি যাচাইয়ের চেষ্টায় থাকেন নিয়োগকর্তারা। অন্যদিকে ওই প্রতিষ্ঠান ক্যারিয়ারে কী অবদান রাখতে পারবে, সেই ভাবনা থাকে চাকরিপ্রার্থীদেরও।

হালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইন্টারভিউ নেয়ার প্রবণতা দিনকে দিন বাড়ছে। এই ধরণের ইন্টারভিউ নিয়োগকর্তা ও চাকরিপ্রার্থী-উভয়ের জন্যই সাশ্রয়ী। এক্ষেত্রে ব্যবহৃত হয় স্কাইপ বা অন্য ভিডিও কনফারেন্স টেকনোলজি। ইন্টারভিউ বোর্ডের কোনো কোনো সদস্য দূর থেকেই ভিডিওর মাধ্যমে আপনার সঙ্গে কথা বলতে পারে। সাধারণত দেশ থেকে বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির ইন্টারভিউ দিতে হয় এভাবে। এসব ক্ষেত্রে ক্যামেরা থেকে কত দূরে থাকতে হবে, গলার স্বর কোন পর্যায়ে থাকবে, এসব অনুশীলন করে নিতে হবে। আর ভিডিওতে আপনার মুখের ভাব কেমন রাখতে হবে, এসব বিষয়ও জেনে নিন।

নিরিবিলি, প্রাইভেসি আছে, ভাল আলো জ্বালানো জায়গা নির্ঝঞ্ঝাট হয়ে বসুন। মনোযোগ নষ্ট হয় এমন কিছু সরিয়ে রাখুন।

একদিন আগে, সম্ভব হলে ২দিন আগে আপনার কম্পিউটারের ওয়েবক্যাম এবং অডিও কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

দেখে নেবেন, ইন্টারনেটের সংযোগ স্টেবল না। নেটের লাইনে সমস্যা থাকলে ব্যাকআপ লাইনের ব্যবস্থা রাখতে হবে।

ভিডিও কনফারেন্সে ইন্টারভিউ শুরুর আগেই আপনার কম্পিউটারের চলতে থাকা অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন এবং ওয়েব ব্রাউজার ট্যাব বন্ধ করুন।

ডেক্সে একটি কলম, নোটপ্যাড এবং আপনার রেজ্যুমে রাখুন। মোবাইল ফোন অবশ্যই সাইলেন্ট মুডে রাখুন।

আর সব ইন্টাভিউয়ের মতো, এখানেও আপনার বডি ল্যাংগুয়েজ ও অভিব্যক্তি খুব গুরুত্বপূর্ণ। সহজ কথায় আত্মবিশ্বাসের সাথে সকল প্রশ্নের উত্তর দিন। উজ্জ্বল রং এড়িয়ে প্রফেশনাল পোশাক পরুন। হাসি মুখে থাকুন।

ভিডিও কনফারেন্সে ইন্টারভিউ সাধারণত আধঘণ্টা থেকে দেড় ঘণ্টা পর্যন্ত হয়ে থাকে। এই সময় গলা শুকিয়ে যেতে পারে। কাশির আসতে পারে। তাই হাতের কাছে পানি নিয়ে বসুন।

যথা সম্ভব স্বাভাবিক স্বরে কথা বলুন। আপনার প্রশ্নকর্তা যখন কথা বলছেন, তখন মাঝখানে কথা বলবেন না। উল্টোদিক থেকে কথা শেষ হলে মনে-মনে তিন সেকেন্ড গুনে নিন। তারপর আপনি বলুন।

প্রয়োজন না পড়লে কথা ঘোরাবেন না। প্রশ্নোত্তরের মাঝে এমন কিছু করবেন না যাতে প্রশ্ন কর্তার মনে হয় আপনার মনোযোগ অন্যদিকে সরে গেছে।

ইন্টারভিউয়ের সময় ডিভাইসের স্ক্রিনের দিকে না তাকিয়ে, ক্যামেরার দিকে তাকান। তা না হলে দেখা যাবে, নিয়োগকর্তা তাকিয়ে আছেন আপনার দিকে, আর আপনি অন্য দিকে!

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close Menu