কেনাকাটায় বিচিত্র তথ্য

বর্তমানে যে কেন আধুনিক শহরের গর্বের বিষয় হল অত্যাধুনিক আর আকর্ষণীয় এই শপিং সেন্টারগুলো। ইতিহাস ঘেঁটে বলা যায় খ্রিষ্টপূর্ব ১০০-১১০ সালে দামেস্কে এই ধরণের বাজার যাত্রা শুরু করে। তবে আধুনিক শপিং মলের ধারণাটা আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। ১৯৫৬ সালে সে দেশ মিনেসোটার মিনিয়াপোলিস শহরে তৈরি করা হয় প্রথম আধুনিক শপিং মল। বিস্ময়কর ব্যাপার হল, বর্তমানে যুক্তরাষ্ট্রে চেয়ে বেশি শপিং মল রয়েছে এশিয়ায়। এমনকি বিশ্বের সর্ব বৃহৎ শপিং মলগুলোও রয়েছে এই মহাদেশে।

কেনাকাটায় বিচিত্র তথ্য

আসছে ঈদে কেনাকাটার জন্য অনেকেই ছুটে যাবেন বাজারে। ঈদের আগে প্রিয়জনদের জন্য কেনাকাটা অনেকের কাছে বিশেষ কিছু।

০১. ক্যাসিনোগুলির মতো, শপিং মলগুলির ভেতরে থাকা ক্রেতাদের সময় এবং বাইরের বিশ্বের দৃষ্টিভঙ্গি রোধ করতে ঘড়ি এবং জানালাগুলি সরিয়ে লোককে সময়ের ট্র্যাক হারাতে ইচ্ছাকৃতভাবে তৈরি করা হয়েছে। এই জাতীয় “স্ক্রিপ্টড ডিসঅরিয়েন্টেশন” এর একটি নাম রয়েছে: একে গ্রুয়েন ট্রান্সফার বলা হয়।

০২. খ্রিস্টীয় ১১২ খ্রিস্টাব্দে সম্রাট ট্রাজান রোমের বৃহত্তম বৃহত্ রাজকীয় ফোরামে নির্মাণ শুরু করেন, যেখানে বিভিন্ন দোকান এবং পরিষেবা এবং দুটি গ্রন্থাগার ছিল। আজ, ট্রাজানের মার্কেট বিশ্বের প্রাচীনতম শপিংমল হিসাবে বিবেচিত।

০৩. প্রতিবছর প্রায় ৪০ মিলিয়ন মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম মল – মিনেসোটার ‘মল অফ আমেরিকা’য় যায়। ইয়াঙ্কি স্টেডিয়ামের মত সাতটি স্টেডিয়াম এই শপিংমলের ভেতরে এটে যাবে।

০৪. যুক্তরাষ্ট্রে ৪৬,৯৯০টি শপিংমল রয়েছে। ক্যালিফোর্নিয়ায় সর্বাধিক ৬,২৪৩টি শপিং মল রয়েছে। আর ওয়াইয়োমিংয়ে রয়েছে কমপক্ষে ৫৫টি।

০৫. বিশ্বের বৃহত্তম শপিং মলটি কানাডার আলবার্তায় অবস্থিত ‘ওয়েস্ট এডমন্টন মল’। ওয়েস্ট এডমন্টন মলে ২৩,০০০ এরও বেশি লোক কাজ করে। এবং এতে ৮০০ টি স্টোরফ্রন্ট, একটি ওয়াটারপার্ক এবং বেশ কয়েকটি আকর্ষণ রয়েছে।

০৬. ২০১১ সালে কানাডার শপিংমলগুলি মাথাপিছু বিক্রয় হয় $ ৮,৬৪১ এ পৌঁছেছে।

০৭. যুক্তরাষ্ট্রে শপিংমলগুলিতে ১২ মিলিয়নেরও বেশি এবং কানাডায় প্রায় ১.৬ মিলিয়ন চাকরি রয়েছে।

০৮. বিশ্বের অন্যতম বৃহৎ শপিংমল নিউ সাউথ চাইনা মল অবস্থান চীনের দ¶িণের প্রদেশ গুয়াংডংয়ের দনগ্গুয়ান শহরে। আয়তন ৬ লক্ষ ৫৯ হাজার ৬১২ বর্গমিটার বা ৭১ ল¶ বর্গফুট। এতে দোকানের সংখ্যা ২ হাজার ৩৫০টি। ২০০৫ সালে যখন নিউ সাউথ চাইনা মলের উদ্ধোধন করা হয় তখন মাত্র ৪৭টা দোকান চালু হয়েছিল। প্রথম বছরে এই শপিং মল মাত্র ২ শতাংশ দোকান চালু করতে পেরেছিল। গেল বছরও দেখা গেছে এই শপিং মলের ৩৬ শতাংশ দোকান খালি আছে। এত বেশি দোকান খালি পড়ে থাকার জন্য এটিকে ‘মৃত শপিং মল’ বলা হয়। এমন হওয়ার কারণ, দনগ্গুয়ান শহরের অধিবাসীর সংখ্যা এক কোটি ছাড়িয়ে গেলেও শপিং মলটি তৈরি করা হয়েছে শহরের শেষ প্রান্তে কৃষিজমির উপরে। যাতায়াতের সমস্যা থাকার কারণে নানা সুবিধা থাকলেও দনগ্গুয়ানবাসী খুব একটা আগ্রহী নয় এখানে যেতে।

০৯. প্রথম শপিং কার্টটি ছিল একটি চাকাযুক্ত ফোল্ডিং চেয়ারের সিটের উপরে একটি ঝুড়ি।

১০. যেসব ক্রেতা প্রথমে তার শপিং লিস্টে কিছু কিনে তার পরে একপ্রকার পুরষ্কার হিসাবে অসম্পর্কিত আইটেম কেনার সম্ভাবনা বেশি থাকে।

১১. এখন পর্যন্ত পাওয়া পৃথিবীর প্রাচীনতম গ্রাহকসেবার অভিযোগটি ৪০০০ বছর আগে মেসোপটেমিয়ার একটি কাদামাটি ফলকে হয়েছিল। এতে নান্নি নামের এক গ্রাহক অভিযোগ করেছেন যে তাকে নিকৃষ্ট তামার বাট বিক্রি করা হয়েছিল।

১২. যুদ্ধের আগে কিছু রোমান গ্ল্যাডিয়েটর পণ্যের অনুমোদন পড়তো। ‘গ্ল্যাডিয়েটর’ চলচ্চিত্রটির নির্মাতারা এটি দেখানোর পরিকল্পনা করেছিলেন, তবে শ্রোতারা এটি বিশ্বাস করবে না এই করণে সেই সিনটি তা বাদ দেয়।

১৩. সোশ্যাল ইনফ্লুয়েন্সের একটি সমীক্ষা অনুসারে, যে ব্যক্তিরা বিলাসবহুল স্টোরগুলিতে শপিং করেছে বা দাঁড়িয়েছিল তাদের প্রয়োজনের লোকদের সহায়তা করার সম্ভাবনা খুব কম ছিল।

১৪. প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ভানুয়াতুতে, কিছু গ্রাম এখনও মুদ্রার হিসাবে শূকর এবং সিশেল ব্যবহার করে। বাস্তবে, সেখানকার আদিবাসী ব্যাঙ্কে লিভাতু নামে একক মুদ্রার একক ব্যবহার করা হয়। এর মান একটি শুয়োরের কার্যকারীর সমান।

১৫. ডিপার্টমেন্ট স্টোর সংস্থা ‘সিয়ার্স’ নিজেদের মেইল অর্ডার ক্যাটালগগুলিতে নিজেদের বাড়িগুলি ব্যবহার করত।

১৬. প্রথম শপিং ক্যাটালগটি ১৪০০ এর দশকে তৈরি করা হয়েছিল। এলডাস মানুটিয়াস নামে একজন ইতালীয় প্রকাশক শহরের মেলার জন্য তাঁর বইয়ের তালিকা হ্যান্ডপ্রিন্টেড ক্যাটালগে প্রকাশ করেছিল।

১৭. ইমেইল অর্ডার দ্বারা বিক্রি প্রথম পণ্য হল ওয়েলশ ফ্ল্যানেল।

১৮. মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ইউটার করিনে তে ১৮০০ এর দশকের শেষের দিকে, ভেন্ডিং মেশিন থেকে ২.৫০ মার্কিন ডলার দিয়ে বিবাহ বিচ্ছেদের কাগজপত্র কিনতে পাওয়া যেত।

১৯. বিশ্বের প্রাচীনতম কিছু লেখার নির্দেশনার মধ্যে রয়েছে একটি মাটির ট্যাবলেটে লেখা রশিদ। ৫০০০ বছরের পুরানো এই রসিদ ছিল এমন পোশাকের জন্য যা প্রাচীন মেসোপটেমিয়া থেকে দিলমুন বা বর্তমান বাহরাইনে নৌকায় পাঠানো হয়েছিল।

২০. চীনারা কাগজের মুদ্রা আবিষ্কারক। কিছু সময়ের জন্য, মুদ্রায় ডানদিকে একটি সতর্কতা লেখা ছিল যে সমস্ত জালিয়াৎদের শিরশ্ছেদ করা হবে।

২১. হলিউডের অন্যতম সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া মার্কিন অভিনেত্রী হ্যালি বেরি নাম রাখা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের সবচেয়ে জনবহুল শহর ক্লিভল্যান্ডের ‘হ্যালি বিল্ডিং’-এর নামনুসারে। হ্যালির ভাইয়ের ডিপার্টমেন্ট স্টোর ছিল, এই বিল্ডিংটির কাছে।

২২. বোস্টন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা শপিংয়ের ইতিহাসের উপর একটি ক্লাসে সাইন আপ করতে পারে। (প্রযুক্তিগতভাবে, এটা কে বলা হয় “আধুনিক আমেরিকান গ্রাহক।”)

২৩. মার্কিন সঙ্গিতশিল্পি, অভিনেত্রী এবং চলচ্চিত্র নির্মাতা বারব্রা স্ট্রাইস্যান্ডের বেসমেন্টে একটি মিনি-মল ইনস্টল করা ছিল। তিনি হার্পার বাজার ম্যাগাজিন কে বলেন, “বেসমেন্টে আমার জিনিসগুলি কেবল সংরক্ষণ করার পরিবর্তে আমি দোকানগুলির একটি রাস্তা তৈরি করতে এবং সেগুলি প্রদর্শন করতে পারি।”

২৪. খুব বেশি অর্থ কেনাকাটায় অপচয় করতে না চায়লে, হাই হিল পরে শপিং মলে যান। ২০১৩ সালের ব্রিগহাম ইয়ং ইউনিভার্সিটির সমীক্ষায় দেখা গেছে যে জুতোর ভারসাম্য বজায় রেখে হাই হিল পরা ক্রেতারা কেনার সিদ্ধান্ত নিয়েছে।

২৫. ডিজাইনাররা বিশ্বাস করেন যে দোকানে কঠোর পালিশ মেঝা থাকলে নারী ক্রেতারা তাদের হিলের শব্দ শুনলে বেশি ব্যয় করেন। অন্যদিকে কার্পেট গ্রাহকদের ঘরের অনুভূতি এনে দেয়।

২৬. শপিং মলগুলোর যেখানে এসকেলেটর স্থাপন করা হয়েছে সেখানে প্রচুর চিন্তাভাবনা চলে। এগুলিতে এমন ভাবে বসানো হয় যাতে ক্রেতাদের সর্বাধিক সংখ্যক স্টোরফ্রন্ট পাস করতে হয়।

২৭. বছরের ব্যস্ততম শপিংয়ের দিনটি ক্রিসমাসের শনিবার।

২৮. গবেষণা দেখায় যে শপিংয়ের কোনও ব্যক্তির মস্তিষ্কের আনন্দ কেন্দ্রগুলিতে সরাসরি প্রভাব পড়ে। শপিংয়ের সময়, কোনও মাদকাসক্ত ব্যক্তি যেভাবে একটি উচ্চতর অভিজ্ঞতা অর্জন করে তার অনুরূপ মস্তিষ্ক ডোপামিনে প্লাবিত হয়।

২৯. গড়ে নারীরা তার জীবনে ২৫,১৮৪ ঘন্টা এবং ৫৩ মিনিট কেনাকাটা করতে ব্যয় করে।

৩০. একক ক্রেতারা বিবাহিত ক্রেতাদের তুলনায় ৪৫% বেশি প্ররোচিত হয়ে কেনাকাটা করেন।

৩১. গবেষণা বলছে, যদি কোনও আইটেমের মূল ক্রয়মূল্য সম্পর্কে ক্রেতার কোন


Posted

in

by

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *