ওয়াইফাইয়ের গতি বাড়ানোর সহজ ৫টি উপায়

প্রযুক্তি নির্ভর এই বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও ওয়াইফাই ব্যবহারীর সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। কিন্তু অনেকেরই অভিযোগ, তারা কাঙ্খিত স্পিড পাচ্ছেন না। তাই এটা অনেকের কাছেই এখন বিরক্তির কারণ। ওয়াইফাইয়ের গতি কমে যাওয়ার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। যার মধ্যে কিছু কারণ আপনি নিজেই পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সেরে নিতে পারেন। তাহলে জেনে নিই ওয়াইফাইয়ে গতি বাড়ানোর সহজ উপায়গুলোঃ

রাউটার রাখার স্থান
ওয়াইফাই ব্যবহার করার জন্য উন্নতমানের রাউটার ব্যবহার করার বিকল্প নেই। তবে রাউটারের সাথে রাউটার রাখার স্থান হতে হবে উপযুক্ত। যতো উঁচুতে রাখা যায় তত রেডিও ওয়েভ পরিধি চারিদিকে ছড়িয়ে পড়ে এবং দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়া যায়।

রাউটারের আসে পাশে কমাতে হবে মানুষের উপস্থিতি 
মানুষের শরীর রেডিও তরঙ্গের গতি রোধ করে। রাউটারের আসে পাশে বেশি মানুষ থাকলে রাউটারের গতি বাধাগ্রস্ত হয়। তাই রাউটারকে নির্বিঘ্নে ওয়াইফাই সেবা দেয়ার জন্য রাউটারকে ঘিরে মানুষ না থাকাই উত্তম।

রাউটারের ক্ষমতার কাছাকাছি ইন্টারনেট ব্যবহার করুন 
রাউটারের ওয়াইফাই সেবা দেয়ার নির্দিষ্ট একটি পরিধি থাকে। এছাড়াও রাউটার থেকে যত দূরে যাওয়া হবে তত রাউটারের গতি কমবে। রাউটার থেকে ওয়াইফাই সিগন্যাল ৩৬০ ডিগ্রি পরিধিতে ছড়িয়ে পড়ে। বাড়ির মধ্যস্থলে রাউটার বসালে চারিদিকে ভালো গতি পাওয়া যাবে। এছাড়া রাউটারের গতি বাড়ানোর জন্য এক্সটেন্ডার বা রিপিটার ব্যবহার করা যেতে পারে।

দিতে হবে জটিল পাসওয়ার্ড 
ওপেন নেটওয়ার্ক ব্যবহার করার ফলে যদি ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পায় তাহলে রাউটারের গতি কমে যায়। তাই জটিল পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই ব্যবহার করতে হবে। তাহলে স্পিড পাওয়া যাবে মন মতো।

বড় ফাইল ডাউনলোডে সতর্কতা 
পিসিতে বা ল্যাপটপে বড় ফাইল ডাউনলোডের সময় ওয়াইফাইয়ের গতি কমে যায়। বড় ফাইল ডাউনলোডের সময় অন্যান্য ডিভাইসগুলো গতি পায় না। তাই যখন ব্যবহারকারীর সংখ্যা কম থাকে, তখন বড় ফাইল ডাউনলোড করা উত্তম।

You May Also Like

About the Author: Shams Biswas

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.