শাহরুখ পুত্র আরিয়ান খান

স্টারকিড হিসাবে আরিয়ান খান সব সময় থাকেন লাইম লাইটে। শাহরুখ খানের বড় ছেলে বেশিরভাগ সময়েই বিতর্কের জেরে উঠে এসেছেন তিনি সংবাদ শিরোনামে। শাহরুখ খান বহু সাক্ষাৎকারেই জনিয়েছেন যে, তিনি নিজে ছোটবেলায় চেয়ে যা পাননি, তা যেন আরিয়ান পায়, তার জন্য তিনি সর্বতভাবে চেষ্টা করবেন। শোনাযায় বাবার পথ ধরে বলিউডে নাম লেখাতে চান আরিয়ান। তবে ক্যামেরার সামনের চেয়ে পেছনেই তার আগ্রহ বেশি। কিন্তু ক্যারিয়ার শুরুর আগেই মাদক মামলায় জড়িয়ে বিতর্কে তিনি।

 

শাহরুখ পুত্র আরিয়ার খান

 

শাহরুখ গৌরি খানের প্রথম সন্তান

সালটা ছিল ১৯৯৭। নভেম্বর মাসের ১৩ তারিখ গৌরী-শাহরুখের জীবনে এসেছিল তাঁদের প্রথম সন্তান। আরিয়ানের জন্মের পর সেই অনুভূতি শাহরুখ-গৌরীর কাছে একটু অন্যরকম হবে সেটাই স্বাভাবিক। আরিয়ানের জন্মের আগে গৌরী খানের একটি গর্ভপাতের ঘটনা ঘটে যায়। প্রথম সন্তান হিসাবে যতটা আদর ও প্রবল যত্ন পেতে দেখা যায় বাকি চার পাঁচটা পরিবারে, আরিয়ানও তেমনই ছিলেন।

আরিয়ানের জন্মের পরপর বলিউডের কিং আর তাঁর ‘ফার্স্ট লেডি’র প্রথমবার বাবা-মা হওয়ার পর কেমন ছিল তাঁদের সেই অনুভূতি তা এক সাক্ষাৎকারে খোলসা করেছিলেন তারা।

 

আরিয়ানের জন্মের ঠিক দু-সপ্তাহ পর সিমি গারেওয়ালের টক শোতে গৌরীকে নিয়ে হাজির হন শাহরুখ। গৌরী যখন সাক্ষাৎকারের জন্য শ্যুটিং করছিলেন সেসময় আরিয়ানকে নিয়ে শাহরুখের ভ্যানিটি ভ্যানেই ছিলেন গৌরির মা সবিতা ছিব্বর। গৌরীকে শ্যুটিংয়ের মাঝে মাঝে উঠে গিয়ে আরিয়ানকে খাইয়ে আসতে হচ্ছিল। সাক্ষাৎকারের শুরুতেই গৌরীকে সিমি গারেওয়াল বলেন, ”সত্যি মা হিসাবে তোমাকে বেশ দেখাচ্ছে। বেশ বোঝা যাচ্ছে তুমি নতুন মা হয়েছে। তুমি কি মাতৃত্ব বিষয়টা অনুভব করছো? ” উত্তরে গৌরীকে বলতে শোনা যায়, ”হ্যাঁ, আমি এই অনুভূতিটা উপভোগ করতে চাই, তবে আমি খুব ক্লান্ত।”

 

সিমি গারেওয়াল শাহরুখকে প্রশ্ন করেন, মা হওয়ার আগের গৌরীর অনুভূতি, সন্তান জন্ম দেওয়ার প্রসব যন্ত্রণা সবকিছুর সময় তুমি কি গৌরীর সঙ্গে ছিলে? উত্তরে শাহরুখ বলেন, ” আমি ঠিক জানি না প্রসব যন্ত্রণার অনুভূতি কেমন, প্রসব যন্ত্রণার সময় মহিলাদের জোরে জোরে শ্বাস নিতে বলা হয়, তবে গৌরী তো সেটা করছিল না।” শাহরুখের কথার সঙ্গে পাশ থেকে গৌরী বলেন, ”আমি তো তখন চিৎকার করছিলাম।” শাহরুখ পাল্টা বলেন, ”গৌরী অদ্ভূতভাবেই চেঁচাচ্ছিল। সিনেমাতে যেমন দেখায় তেমন নয়।” শাহরুখকে থামিয়ে হাসতে হাসতে গৌরীকে পাল্টা বলতে শোনা যায়, আসলে আমার সিজারিয়ান ডেলিভারি হয়েছে, তাই অতটাও বুঝি নি।

 

সিমি গারেওয়াল শাহরুখের কাছে জানতে চান, তিনি গৌরীর ডেলিভারির সময় অপারেশন থিয়েটারে ছিলেন কিনা? উত্তরটা অবশ্য গৌরী খানই দিয়ে দেন। গৌরীর কথায়, সেসময় শাহরুখ সন্তান জন্মের ছবি, আরিয়ানের প্রথম ছবি তুলতেই ব্যস্ত ছিল।

 

বলিউডে শাহরুখ খানের ছেলে

২০০১ সালে মুক্তিপ্রাপ্ত করণ জোহরের চলচ্চিত্র ‘কভি খুশি কভি গম’ ফিল্মে একটি দৃশ্য ছিল যেখানে শাহরুখের ছোট্টবেলার ভূমিকায় দেখা গিয়েছিল একটি ফুটফুটে সন্তানকে। সেই ছোট্ট ছেলেটি ছিল শাহরুখ খানের ছেলে আরিয়ান। যেখানে জয়া বচ্চনের কাছে ছোট্ট ছেলেটি ছুটে আসতে দেখা গিয়েছিল দৃশ্যে। ছবিতে ‘ইন্ট্রো ডিউসিং আরিয়ান খান’ হিসাবে তাঁর নামও রেখে দেন পরিচালক করণ জোহর।

 

২০০৬ সালে করণ জোহর পরিচালিত ‘কাভি আলবিদা না কেহনা’ ছবিতেও ছোট্ট আরিয়ানকে একটি বিশেষ শটে দেখা যায়। ছবিতে বিয়ের সাজে থাকা রানি মুখোপাধ্যায়ের সঙ্গে শাহরুখ খানের কথা বলার একটি দৃশ্য ছিল। সেই দৃশ্যের মাঝেই আরিয়ানের এন্ট্রি হওয়ার কথা ছিল বলে জানা যায়। তবে শেষকালে ছবি থেকে ওই দৃশ্য বাদ যায়।

 

২০০৪ সালে এনিমেটেড সুপারহিরো মুভি ‘দ্যা ইনক্রেডিবলস’-এর হিন্দি ভার্সানের জন্য ডাবিং আর্টিস্ট হিসাবে ড্যাশিল রবার্ট “ড্যাশ” পারর-এর ভূমিকায় কণ্ঠ দিয়েছেন আরিয়ান খান। আর বব পারর / মিস্টার ইনক্রেডিবল এর ভূমিকায় কণ্ঠ ছিল শাহরুখ খান। সেই প্রথমবার কোনও সিনেমায় শাহরুখের সঙ্গে একই কণ্ঠস্বরে শোনা যায় আরিয়ানকে। সেবছর বেস্ট ডাবিং চাইল্ড আর্টিস্টের সম্মানও পান আরিয়ান।

 

ডিজনির ‘লায়ন কিং’ সিনেমার হিন্দি সংস্করনের জন্যও কণ্ঠ দিয়েছেন শাহরুখ ও আরিয়ান খান।

 

ক্যালিফোর্নিয়া থেকে ফিল্ম স্টাডিস নিয়ে পড়াশোার পাশাপাশি ক্যামেরার সামনে নয়, বরং পিছনে থাকতেই আরিয়ান বেশি পছন্দ করেন। ছবি প্রোডাকশন ও পরিচালনা করতে আরিয়ানের বিশেষ পছন্দ বলে জানা যায়।

 

ব্ল্যাক বেল্টের মালিক!

ফিটনেসের বিষয়েও আরিয়ান খানের অনেক আগ্রহ। ফিটনেস নিয়ে বিশেষ সচেতন আরিয়ান খান মার্শাল আর্টসে ব্ল্যাক বেল্ট হোল্ডার। বহু মার্শাল আর্টস প্রতিযোগিতা জিতেছেন। কোনও মতেই তিনি বাবার নামে পরিচিতি পছন্দ করেন না।

 

ছেলে মাদকাসক্ত হোক, যৌনতায় মেতে থাকুক’, শাহরুখ খানের পুরনো ভিডিও

সম্প্রতিক শাহরুখ খানের পুরনো ভিডিও নিয়ে তুমুল হৈচৈ শুরু হয়েছে। নয়ের দশকে কিং খান নিছক মজার ছলে বলেছিলেন, ছেলে মাদকাসক্ত হলে এবং যৌনতায় মেতে থাকলে তাঁর কোনও আপত্তি নেই।

১৯৯৭ সালে আরিয়ান খানের জন্ম হয়। সেই বছর সিমি গারেওয়ালের শোয়ে অতিথি হিসেবে এসেছিলেন শাহরুখ ও তাঁর স্ত্রী গৌরী খান। কথায় কথায় আরিয়ানের প্রসঙ্গ তোলেন সিমি। সেখানেই কৌতুকের ছলে বলিউডের বাদশা ছেলে আরিয়ানের উদ্দেশে বলেছিলেন, ” আমি তো ওকে বলে দিয়েছি ৩-৪ বছর বয়স হয়ে গেলে মেয়েদের পিছনে যেতে পারে, মাদক সেবন করতে পারে, যৌনতায় মাততে পারে। আগে থেকেই শুরু করা ভাল, ও সেই সমস্ত কিছু করবে যা আমি করতে পারিনি! একটা বিগড়ে যাওয়া ছেলে তৈরি হবে। যদি ভাল ছেলে হয় তাহলে বাড়িতে ঢুকতে দেব না। আমার যে সহকর্মীদের মেয়ে রয়েছে, তাঁরা যেন নিত্যদিন আমার কাছে আরিয়ানের অভিযোগ নিয়ে আসে।”

২০২১ সালে সেই কথাগুলিই যেন বুমেরাং হয়ে ফিরে এসেছে।

 

শাহরুখের নয়, আব্রাম আসলে আরিয়ানেরই সন্তান!

কিং খানের উত্তর

 

আরিয়ান গ্রেপ্তারের পর নেটমাধ‍্যম ভরে গেছিল পুরনো একটি গুজবে

‘শাহরুখের নয়, আব্রাম খানের বাবা আরিয়ান’ এমনি খবরে ভরে গিয়েছিল নেটমাধ‍্যম।

 

শাহরুখের সবথেকে কনিষ্ঠ পুত্র হল আব্রাম। আরিয়ান সম্পর্কে তার বড় ভাই। কিন্তু একটা সময়ে খবর ছড়িয়েছিল আব্রাম আসলে আরিয়নের অবৈধ সন্তান। এই ঘটনার কয়েক বছর পর বিষয়টা নিয়ে মুখ খুলেছিলেন কিং খান। মজার ছলেই গোটা বিষয়টা খোলসা করে জানিয়েছিলেন তিনি।

 

বলিউডের শীর্ষ অভিনেতা বলেন, “২০১৩ তে আমি ও গৌরি ঠিক করি তৃতীয় সন্তান নেব। কিন্তু খবর ছড়ায় যে সে আসলে আমাদের প্রথম সন্তানের অবৈধ সন্তান। সে সময় আরিয়ান মাত্র ১৫ বছর বয়সী। খবরটি যেই ছড়িয়েছিল ইউরোপে আরিয়ানের গাড়ি নিয়ে ঘোরার একটি ভুয়ো ভিডিও ছড়িয়ে দিয়েছিল।”

 

শাহরুখ জানান, বিষয়টা নিয়ে তাঁর পরিবারের সকলেই খুব বিরক্তিতে ছিলেন। অত কম বয়সে এই ধরনের গুজব হতবাক করে দিয়েছিল তাঁকে। এমনই তাঁকে সাধারন সম্বোধন করলেও আরিয়ান নাকি উত্তর দিতেন “আমার কাছে ইউরোপের ড্রাইভিং লাইসেন্সই ছিল না”। বিষয়টা মজর ছলে বললেও শাহরুখের বক্তব‍্যের গভীরতা বোঝা কষ্টসাধ‍্য ছিল না।

 

আসলে অন‍্যান‍্য শিশুদের তুলনায় আব্রামের জন্ম একটু অন‍্য রকম। সারোগেসির মাধ‍্যমে তার জন্ম দেন গৌরি শাহরুখ। কিন্তু ৪০ সপ্তাহের বদলে মাত্র ৩৪ তম সপ্তাহেই জন্ম নেয় আব্রাম। অপরিণত হওয়ায় অনেক দিন হাসপাতালে থাকতে হয়েছিল তাকে।

 

 

আরিয়ান খানের মেয়ে বন্ধু

 

নভ্যা নভেলি নন্দা

কয়েক বছর আগেও অনেকেই বলে থাকেন যে আরিয়ানের সঙ্গে অমিতাভনের নাতনি নব্যা নন্দার কোনও সম্পর্ক রয়েছে। পরে তাঁদের পরিবারের তরফে জানানো হয়, তাঁরা শুধুই ভাল বন্ধু।

 

অনন্যা পাণ্ডে

আরিয়ানের বোন সুহানার প্রিয় বন্ধু চ্যাঙ্কি পাণ্ডের মেয়ে অনন্যা। সেই সূত্রে আরিয়ানের সঙ্গেও গভীর বন্ধুত্ব। এই মাদক মামলায় জেরার মুখে পড়তে হয়েছে অনন্যাকেও।

 

শনায়া কাপুর

সঞ্জয় কাপুরের মেয়ে শনায়া আরিয়ান এবং সুহানার ভাল বন্ধু।

 

সারা আলি খান

করণ জোহরের জন্মদিনে একসঙ্গে ফ্রেমবন্দি হয়েছিলেন আরিয়ান এবং সাইফ আলি খান এবং অমৃতা সিংয়ের কন্যা  সারা। তাঁদের মধ্যেও বন্ধুত্ব রয়েছে শোনা যায়।

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.