কেনাকাটা সম্পর্কে মজার তথ্য

কেনাকাটার জন্য অনেকেই ছুটে যান বাজারে। নিজের এবং প্রিয়জনদের জন্য কেনাকাটা অনেকের কাছে বিশেষ কিছু। কেনাকাটা নিয়ে বিশ্বয়কর তথ্য  রইলো এই লেখায়

ট্রাজানের মার্কেট; Trajan's Market
ট্রাজানের মার্কেট (Trajan’s Market)

আধুনিক শহরের গর্বের বিষয় হল অত্যাধুনিক আর আকর্ষণীয় এই শপিং সেন্টারগুলো। ইতিহাস ঘেঁটে বলা যায় খ্রিষ্টপূর্ব ১০০-১১০ সালে দামেস্কে এই ধরণের বাজার যাত্রা শুরু করে। খ্রিস্টীয় ১১২ খ্রিস্টাব্দে সম্রাট ট্রাজান রোমের বৃহত্তম বৃহত্ রাজকীয় ফোরামে নির্মাণ শুরু করেন, যেখানে বিভিন্ন দোকান এবং পরিষেবা এবং দুটি গ্রন্থাগার ছিল। আজ, ট্রাজানের মার্কেট বিশ্বের প্রাচীনতম শপিংমল হিসাবে বিবেচিত। তবে আধুনিক শপিং মলের ধারণাটা আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। ১৯৫৬ সালে সে দেশ মিনেসোটার মিনিয়াপোলিস শহরে তৈরি করা হয় প্রথম আধুনিক শপিং মল। বিস্ময়কর ব্যাপার হল, বর্তমানে যুক্তরাষ্ট্রে চেয়ে বেশি শপিং মল রয়েছে এশিয়ায়। এমনকি বিশ্বের সর্ব বৃহৎ শপিং মলগুলোও রয়েছে এই মহাদেশে।

নিউ সাউথ চাইনা মল; South China Mall
নিউ সাউথ চাইনা মল (South China Mall)

বিশ্বের অন্যতম বৃহৎ শপিংমল নিউ সাউথ চাইনা মল অবস্থান চীনের দক্ষিণের প্রদেশ গুয়াংডংয়ের দনগ্গুয়ান শহরে। আয়তন ৬ লক্ষ ৫৯ হাজার ৬১২ বর্গমিটার বা ৭১ লক্ষ বর্গফুট। এতে দোকানের সংখ্যা ২ হাজার ৩৫০টি। ২০০৫ সালে যখন নিউ সাউথ চাইনা মলের উদ্ধোধন করা হয় তখন মাত্র ৪৭টা দোকান চালু হয়েছিল। প্রথম বছরে এই শপিং মল মাত্র ২ শতাংশ দোকান চালু করতে পেরেছিল। গেল বছরও দেখা গেছে এই শপিং মলের ৩৬ শতাংশ দোকান খালি আছে। এত বেশি দোকান খালি পড়ে থাকার জন্য এটিকে ‘মৃত শপিং মল’ বলা হয়। এমন হওয়ার কারণ, দনগ্গুয়ান শহরের অধিবাসীর সংখ্যা এক কোটি ছাড়িয়ে গেলেও শপিং মলটি তৈরি করা হয়েছে শহরের শেষ প্রান্তে কৃষিজমির উপরে। যাতায়াতের সমস্যা থাকার কারণে নানা সুবিধা থাকলেও দনগ্গুয়ানবাসী খুব একটা আগ্রহী নয় এখানে যেতে।

Southdale Center

ক্যাসিনোগুলির মতো, শপিং মলগুলির ভেতরে থাকা ক্রেতাদের সময় এবং বাইরের বিশ্বের দৃষ্টিভঙ্গি রোধ করতে ঘড়ি এবং জানালাগুলি সরিয়ে লোককে সময়ের ট্র্যাক হারাতে ইচ্ছাকৃতভাবে তৈরি করা হয়েছে। এই জাতীয় “স্ক্রিপ্টড ডিসঅরিয়েন্টেশন” এর একটি নাম রয়েছে: একে গ্রুয়েন ট্রান্সফার বলা হয়।

মল অফ আমেরিকা
মল অফ আমেরিকা

প্রতিবছর প্রায় ৪০ মিলিয়ন মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম মল – মিনেসোটার ‘মল অফ আমেরিকা’য় যায়। ইয়াঙ্কি স্টেডিয়ামের মত সাতটি স্টেডিয়াম এই শপিংমলের ভেতরে এটে যাবে।

এসকেলেটর

শপিং সেন্টারে যেখানে এসকেলেটর স্থাপন করা হয় সেখানে অনেক চিন্তাভাবনা করা হয়। তাদের অবস্থান যেখানে ক্রেতাদের সবচেয়ে বেশি সংখ্যক স্টোরফ্রন্ট অতিক্রম করতে হবে।

ওয়েস্ট এডমন্টন মল
The Sea Life Caverns wing, circa October 2015

বিশ্বের বৃহত্তম শপিং মলটি কানাডার আলবার্তায় অবস্থিত ‘ওয়েস্ট এডমন্টন মল’। ওয়েস্ট এডমন্টন মলে ২৩,০০০ এরও বেশি লোক কাজ করে। এবং এতে ৮০০ টি স্টোরফ্রন্ট, একটি ওয়াটারপার্ক এবং বেশ কয়েকটি আকর্ষণ রয়েছে।

সোশ্যাল ইনফ্লুয়েন্সের একটি গবেষণায় বলা হয়েছে যে যারা বিলাসবহুল দোকানে কেনাকাটা করেছেন, বা তাদের কাছাকাছি দাঁড়িয়েছেন, তাদের অভাবী লোকদের সাহায্য করার সম্ভাবনা কম।

যুক্তরাষ্ট্রে শপিংমলগুলিতে ১২ মিলিয়নেরও বেশি এবং কানাডায় প্রায় ১.৬ মিলিয়ন চাকরি রয়েছে।

অবিবাহিত ক্রেতারা বিবাহিত ক্রেতাদের তুলনায় ৪৫% বেশি প্ররোচিত হয়ে কেনাকাটা করেন।

প্রথম শপিং কার্টটি ছিল একটি চাকাযুক্ত ফোল্ডিং চেয়ারের সিটের উপরে একটি ঝুড়ি।

আমরা নিজেদেরকে পুরস্কৃত করতে বিশ্বাস করি! একজন ক্রেতা যারা প্রথমে তাদের কেনাকাটার তালিকায় একটি আইটেম ক্রয় করে, তাদের নিজেদের পুরস্কৃত করার জন্য পরবর্তীতে সম্পর্কহীন আইটেম কেনার সম্ভাবনা বেশি।

এখন পর্যন্ত পাওয়া পৃথিবীর প্রাচীনতম গ্রাহকসেবার অভিযোগটি ৪০০০ বছর আগে মেসোপটেমিয়ার একটি কাদামাটি ফলকে হয়েছিল। এতে নান্নি নামের এক গ্রাহক অভিযোগ করেছেন যে তাকে নিকৃষ্ট তামার বাট বিক্রি করা হয়েছিল।

যুদ্ধের আগে কিছু রোমান গ্ল্যাডিয়েটর পণ্যের অনুমোদন পড়তো। ‘গ্ল্যাডিয়েটর’ চলচ্চিত্রটির নির্মাতারা এটি দেখানোর পরিকল্পনা করেছিলেন, তবে শ্রোতারা এটি বিশ্বাস করবে না এই করণে সেই সিনটি তা বাদ দেয়।

সোশ্যাল ইনফ্লুয়েন্সের একটি সমীক্ষা অনুসারে, যে ব্যক্তিরা বিলাসবহুল স্টোরগুলিতে শপিং করেছে বা দাঁড়িয়েছিল তাদের প্রয়োজনের লোকদের সহায়তা করার সম্ভাবনা খুব কম ছিল।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ভানুয়াতুতে, কিছু গ্রাম এখনও মুদ্রার হিসাবে শূকর এবং সিশেল ব্যবহার করে। বাস্তবে, সেখানকার আদিবাসী ব্যাঙ্কে লিভাতু নামে একক মুদ্রার একক ব্যবহার করা হয়। এর মান একটি শুয়োরের কার্যকারীর সমান।

মার্কিন জনসংখ্যার ছয় শতাংশ বাধ্যতামূলক ক্রেতা বা কেনাকাটার আসক্ত হিসাবে বিবেচিত হন।

প্রথম শপিং ক্যাটালগটি ১৪০০ এর দশকে তৈরি করা হয়েছিল। এলডাস মানুটিয়াস নামে একজন ইতালীয় প্রকাশক শহরের মেলার জন্য তাঁর বইয়ের তালিকা হ্যান্ডপ্রিন্টেড ক্যাটালগে প্রকাশ করেছিল।

ইমেইল অর্ডার দ্বারা বিক্রি প্রথম পণ্য হল ওয়েলশ ফ্ল্যানেল।

মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ইউটার করিনে তে ১৮০০ এর দশকের শেষের দিকে, ভেন্ডিং মেশিন থেকে ২.৫০ মার্কিন ডলার দিয়ে বিবাহ বিচ্ছেদের কাগজপত্র কিনতে পাওয়া যেত।

বিশ্বের প্রাচীনতম কিছু লেখার নির্দেশনার মধ্যে রয়েছে একটি মাটির ট্যাবলেটে লেখা রশিদ। ৫০০০ বছরের পুরানো এই রসিদ ছিল এমন পোশাকের জন্য যা প্রাচীন মেসোপটেমিয়া থেকে দিলমুন বা বর্তমান বাহরাইনে নৌকায় পাঠানো হয়েছিল।

চীনারা কাগজের মুদ্রা আবিষ্কারক। কিছু সময়ের জন্য, মুদ্রায় ডানদিকে একটি সতর্কতা লেখা ছিল যে সমস্ত জালিয়াৎদের শিরশ্ছেদ করা হবে।

হলিউডের অন্যতম সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া মার্কিন অভিনেত্রী হ্যালি বেরি নাম রাখা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের সবচেয়ে জনবহুল শহর ক্লিভল্যান্ডের ‘হ্যালি বিল্ডিং’-এর নামনুসারে। হ্যালির ভাইয়ের ডিপার্টমেন্ট স্টোর ছিল, এই বিল্ডিংটির কাছে।

লাল বিপণনের জন্য একটি দুর্দান্ত রঙ কারণ এটি ব্যয়কে উত্সাহিত করে। ফলস্বরূপ, বিজ্ঞাপনদাতারা উদ্দেশ্যমূলকভাবে তাদের বিজ্ঞাপন এবং প্রদর্শনে লাল রং যুক্ত করবে।

গবেষণা বলছে যদি কোন পণ্যের ক্রয় মূল্য সম্পর্কে ক্রেতা অবগত না থাকেন তাহলে “৫০% ছাড়” তাকে কেনাকাটার জন্য উৎসাহিত করেন।

খুব বেশি অর্থ কেনাকাটায় অপচয় করতে না চায়লে, হাই হিল পরে শপিং মলে যান। ২০১৩ সালের ব্রিগহাম ইয়ং ইউনিভার্সিটির সমীক্ষায় দেখা গেছে যে জুতোর ভারসাম্য বজায় রেখে হাই হিল পরা ক্রেতারা কেনার সিদ্ধান্ত নিয়েছে।

ডিজাইনাররা বিশ্বাস করেন যে দোকানে কঠোর পালিশ মেঝা থাকলে নারী ক্রেতারা তাদের হিলের শব্দ শুনলে বেশি ব্যয় করেন। অন্যদিকে কার্পেট গ্রাহকদের ঘরের অনুভূতি এনে দেয়।

শপিং মলগুলোর যেখানে এসকেলেটর স্থাপন করা হয়েছে সেখানে প্রচুর চিন্তাভাবনা চলে। এগুলিতে এমন ভাবে বসানো হয় যাতে ক্রেতাদের সর্বাধিক সংখ্যক স্টোরফ্রন্ট পাস করতে হয়।

বছরের ব্যস্ততম শপিংয়ের দিনটি ক্রিসমাসের শনিবার।

গবেষণা দেখায় যে শপিংয়ের কোনও ব্যক্তির মস্তিষ্কের আনন্দ কেন্দ্রগুলিতে সরাসরি প্রভাব পড়ে। শপিংয়ের সময়, কোনও মাদকাসক্ত ব্যক্তি যেভাবে একটি উচ্চতর অভিজ্ঞতা অর্জন করে তার অনুরূপ মস্তিষ্ক ডোপামিনে প্লাবিত হয়।

গড়ে নারীরা তার জীবনে ২৫,১৮৪ ঘন্টা এবং ৫৩ মিনিট কেনাকাটা করতে ব্যয় করে।

আমরা আমাদের সারা জীবনের ৮ বছর দোকানে কাটাই। এর মধ্যে প্রতি বছর ২ সপ্তাহ শুধু সুপার মার্কেটে কাটানো হয়। আর আমাদের জীবনের ২য় বৃহত্তম আর্থিক লেনদের হয় মুদির দোকানে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *